adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রিকেট থেকে বিদায় নিলেন জনসন

Mitchell-Johnson1447740294স্পোর্টস ডেস্ক: আন্তর্জাতিক ও প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন মিচেল জনসন। ওয়াকায় নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান টেস্টই অস্ট্রেলিয়ার এই পেসারের শেষ ম্যাচ।
 
পার্থে চলমান টেস্ট শুরুর আগেই গুজন উঠেছিল- জনসন অবসর নিতে যাচ্ছেন। চতুর্থ দিনের শেষে সন্ধ্যায় ড্রেসিং রুমে জনসন তার ম্যানেজার স্যাম হ্যালভোরসেনের সঙ্গে অবসরের ব্যাপারটি নিয়ে আলোচনা করেন। তার পরেই সিদ্ধান্তটা নেন তিনি।
 
অবসরের ঘোষণা দিয়ে জনসন বলেন, ‘অবসর নেওয়ার এটাই আমার জন্য সেরা সময়। আমি খুবই ভাগ্যবান যে, দারুণ একটি ক্যারিয়ার পেয়েছি এবং দেশের হয়ে প্রতিটি মুহূর্তই উপভোগ করেছি। এটা অসাধারণ একটি যাত্রা ছিল।’
 
জনসনের বলে আগুন ঝরলেও চলমান পার্থ টেস্টে অনেকটা নিষ্প্রভই তিনি। প্রথম ইনিংসে ২৮ ওভার বল করে নিতে পেরেছেন কেবল মাত্র একটি উইকেট। ৫.৬০ ইকোনোমিতে খরচ করেছেন ১৫৭ রান।
 
অনেক চিন্তা-ভাবনার পরই অবসরের সিদ্ধান্তটা নিয়েছেন জনসন, ‘অনেক ভেবেই সিদ্ধান্তটা নিয়েছি আমি। সম্প্রতি আমার ক্যারিয়ারটা নিশ্চিতভাবে কিছুটা ওঠা-নামার মধ্যে দিয়ে গেছে। তবে যা কিছু অর্জন করেছি তার জন্য সত্যিই খুব গর্বিত আমি। অ্যাশেজ সিরিজ এবং বিশ্বকাপ জয় সারা জীবনই আমার কাছে মূল্যবান হয়ে থাকবে।’
 
পরিবারকে ধন্যবাদ জানিয়ে জনসন বলেন, ‘আমার পরিবার সব সময়ই আমার পাশে ছিল। তাদের সমর্থন ছাড়া আমি কিছুই অর্জন করতে পারতাম না। তারা আমার জন্য অনেক ত্যাগ স্বীকার করেছে। বিশেষ করে আমার স্ত্রী জেস, সে আমাকে শর্তহীনভাবে সমর্থন দিয়েছে। তাদের জন্য আমি সত্যিই কৃতজ্ঞ।’
 
টেস্টে অস্ট্রেলিয়ার চতুর্থ সর্বোচ্চ উইকেট শিকারী বোলার হিসেবে ক্যারিয়ার শেষ করলেন জনসন। ২০০৭ সালে অভিষেক হওয়া জনসন চলমান টেস্টের ১ উইকেটসহ ৭৩ ম্যাচে উইকেট নিয়েছেন মোট ৩১১টি। জনসনের ওপরে আছেন কেবল ডেনিস লিলি (৩৫৫), গ্লেন ম্যাকগ্রা (৫৬৩) ও শেন ওয়ার্ন (৭০৮)।
 
২০১৩-১৪ মৌসুমে অস্ট্রেলিয়ার ৫-০ ব্যবধানে অ্যাশেজ জয়ের অন্যতম কারিগর জনসন সেবার মোট ৩৭ উইকেট নিয়েছিলেন। টেস্ট কারিয়ারে জনসন ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন ১২বার। সেরা বোলিং ফিগার ৮/৬১। বোলিংয়ের পাশাপাশি টেস্টে ব্যাট হাতে একটি সেঞ্চুরিও হাঁকিয়েছেন তিনি।
 
ওয়ানডে ক্যারিয়ারে ১৫৩ ম্যাচ খেলে জনসন উইকেট নিয়েছেন ২৩৯টি। ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন তিনবার। সেরা বোলিং ফিগার ৬/৩১। এ ছাড়া ৩০টি টি-টোয়েন্টি ম্যাচে উইকেট নিয়েছেন ৩৮টি।
 
এ বছর অস্ট্রেলিয়ার ষষ্ট ক্রিকেটার হিসেবে অবসর নিলেন জনসন। তার আগে অবসর নেন রায়ান হ্যারিস, মাইকেল ক্লার্ক, ক্রিস রজার্স, শেন ওয়াটসন ও ব্র্যাড হাডিন। ওয়াটসন অবশ্য শুধু টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া