adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্যারিসে হামলার পর ঢাকায় নতুনভাবে নিরাপত্তার ‘ছক’

STADIUMডেস্ক  রিপোর্ট : প্যারিস রক্তাক্ত হওয়ার পর দেশের কূটনীতিকপাড়াসহ সারাদেশের নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করা হয়েছে। রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনার পাশাপাশি স্টেডিয়ামপাড়ায় বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি ও তদারকি। রাজধানীসহ বিভাগীয় শহরে পুলিশ ও র‌্যাবের চেকপোস্ট বাড়িয়ে তল্লাশি জোরদার করা হয়েছে। বৈশ্বিক জঙ্গিবাদের কালো থাবার কথা মাথায় রেখে নতুনভাবে নিরাপত্তার ছক সাজানো হয়েছে। 

তাছাড়া কাল মঙ্গলবার শীর্ষ দুই মানবতাবিরোধী অপরাধীর ফাঁসির রায়ের রিভিউ আবেদনের শুনানি, ঢাকায় বাংলাদেশ-অস্ট্রেলিয়া ফুটবল ম্যাচ, আসন্ন সারাদেশে পৌষ মেলা ও পৌর নির্বাচন, জানুয়ারিতে যুব বিশ্বকাপ ক্রিকেট খেলাকে মাথায় রেখে সারাদেশে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা বাহিনী। একইভাবে বাড়ানো হয়েছে ঢাকা, সিলেট ও চট্টগ্রাম বিমানবন্দর ও সারাদেশের কারাগুলোর নিরাপত্তা। গত শুক্রবার প্যারিস হামলা, গত সপ্তাহে গ্রেফতার জঙ্গি সংগঠন জেএমবির ১১ সদস্যদের নাশকতা পরিকল্পনার তথ্য ফাঁস ও সাম্প্রতিক দেশজুড়ে সিরিয়াল কিলিং ও হামলার প্রেক্ষিতে নিরাপত্তা ব্যবস্থা নতুন করে ঢেলে সাজানো হয়েছে বলে আইনশৃঙ্খলা বাহিনী সূত্র জানিয়েছে। পুলিশ ও র‌্যাব সদর দফতর থেকে এ সংক্রান্ত প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে বলে একাধিক কর্মকর্তা জানিয়েছেন। 

পুলিশ সদর দফতরের এক কর্মকর্তা জানান, আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসের (ইসলামিক স্টেট) জঙ্গিরা প্যারিসে ভয়াবহ হামলার পর ঢাকায় ফরাসি দূতাবাসসহ কূটনৈতিক এলাকায় নিরাপত্তা আরো জোরদার করা হয়েছে। ঢাকায় ফরাসি দূতাবাসের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে নিরাপত্তা-সংক্রান্ত ব্যাপারে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন পুলিশের ডিপ্লোম্যাটিক সিকিউরিটি ডিভিশনের কর্মকর্তারা। ওই কর্মকর্তা বলেন, যে কোনো ধরনের নাশকতা মোকাবিলায় দেশজুড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরো সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে। রাজধানীতে পুলিশ-র‌্যাবের টহল বাড়ানো হয়েছে। কূটনীতিকপাড়ায় নিরাপত্তায় পুলিশ-র‌্যাবের পাশাপাশি রয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা। রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনা ঘিরে নিরাপত্তা জোরদারের পাশাপাশি গোয়েন্দা নজরদারিও বাড়ানো হয়। জেএমবি ও আনসারুল্লাহসহ উগ্রপন্থি জঙ্গিদের অপততপরতা ঠেকাতে বাড়ানো হয়েছে গোয়েন্দা তৎপরতা। নিরাপত্তা বিশেষজ্ঞ মনে করেন, সন্ত্রাস ও জঙ্গিবাদ এখন কোনো দেশের একক সমস্যা নয়। 

বৈশ্বিক প্রেক্ষাপট বিবেচনায় উগ্রপন্থিদের সম্মিলিতভাবে মোকাবিলা করতে হবে। আন্তর্জাতিক ও আঞ্চলিক উগ্রপন্থি সংগঠনকে কোনো একক দেশের পক্ষে মোকাবেলা করা কঠিন। পুলিশ ও র‌্যাব কর্মকর্তারা জানান, মানবতাবিরোধী অপরাধে দণ্ডিত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসির রায় কার্যকর এখন সময়ের ব্যাপার মাত্র। কাল মঙ্গলবার দেশের সর্বোচ্চ আদালতের এই দুই যুদ্ধাপরাধীর রিভিউ আবেদন খারিজ হলে তাদের ফাঁসি কার্যকরে আর কোনো বাধা থাকবে না। সেক্ষেত্রে এই দুটি দলের নেতাকর্মীরা ও দুই যুদ্ধাপরাধীর ব্যক্তিগত ক্যাডাররা নাশকতার চেষ্টা চালাতে পারে, এটা বিবেচনায় রেখেই সারাদেশের নিরাপত্তা জোরদার করা হয়েছে। ওই কর্মকর্তারা বলেন, তাছাড়া দেশি বিদেশি বিভিন্ন গোয়েন্দা সংস্থার রিপোর্টের ভিত্তিতে আগে থেকেই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সতর্ক থাকার জন্য বেশকিছু নির্দেশনা দেয়া হয়েছে। কূটনীতিকপাড়ার নিরাপত্তা বিষয়ে ডিপ্লোম্যাটিক সিকিউরিটি ডিভিশনের উপকমিশনার (ডিসি) আতাউল কিবরিয়া বলেন, ফ্রান্সে হামলার পর ঢাকায় ফরাসি দূতাবাসের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে নিরাপত্তার ব্যাপারে আলোচনা হয়েছে। কূটনৈতিক এলাকায় আগে থেকেই নিরাপত্তা জোরদার ছিল। 

প্যারিসে হামলার পর আরো সতর্ক অবস্থায় রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। গুলশান থানার ওসি সিরাজুল ইসলাম বলেন, ইতালির নাগরিক হত্যার ঘটনার পর থেকে কূটনীতিক এলাকা গুলশান বারিধারায় বাড়তি নিরাপত্তার ব্যবস্থা বলবত রয়েছে। ফ্রান্স দূতাবাস এলাকার নিরাপত্তা আরো বাড়ানো হয়েছে। একজন শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা জানান, সম্প্রতি দেশে একটি চিহ্নিত গোষ্ঠী একের পর এক ঘটনা ঘটিয়েছে। তাদের অনেককেই শনাক্ত করে আইনের আওতায় আনা সম্ভব হবে। পুনরায় যাতে কেউ অঘটন ঘটাতে না পারে সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে। যেসব স্থানে হামলার আশঙ্কা করা হচ্ছে সেগুলোর নিরাপত্তা বাড়ানো হয়েছে। ওই কর্মকর্তা জানান, দেশের বিভিন্ন স্থানে আসন্ন পৌষ মেলাসহ অন্য মেলায় হামলা হতে পারে, এমন আশঙ্কার কথা জানিয়েছে একাধিক গোয়েন্দা সংস্থা। তাছাড়া গত সপ্তাহে উত্তরা থেকে গ্রেফতার জেএমবির ১১ সদস্য বর্তমানে রিমান্ডে রয়েছে। গুরুত্বপূর্ণ ব্যক্তি ও রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনায় তাদের হামলার পরিকল্পনা ছিল বলে জিজ্ঞাসাবাদে ওই জঙ্গিরা পুলিশকে জানিয়েছে। 

সূত্র জানায়, সম্প্রতি দুই বিদেশি নাগরিক হত্যা, গাবতলী ও আশুলিয়ায় চেকপোস্টে দুই পুলিশ সদস্য খুন, পুরান ঢাকায় তাজিয়া মিছিলের প্রস্তুতি সমাবেশে বোমা হামলা, এক প্রকাশককে হত্যা ও আরও তিনজনের ওপর হামলার প্রেক্ষাপটে দেশজুড়ে নিরাপত্তা জোরদার করা হয়। সর্বশেষ প্যারিসে জঙ্গি হামলার পর আবারো মাঠপর্যায়ের পুলিশ-র‌্যাবের কর্মকর্তাদের আরো সতর্ক থাকতে বলা হয়েছে। নজরদারি বাড়াতে বলা হয়েছে দেশের কেপিআইভুক্ত এলাকাগুলোকে। রাজধানীসহ সারাদেশে বিদেশিদের কর্মস্থল, বাসা ও তারা চলাচল করে এমন এলাকায় নিরাপত্তা আরো বাড়ানো হয়। বিমানবন্দর, রেলস্টেশন, বাস টার্মিনাল ও লঞ্চঘাটে অতিরিক্ত র‌্যাব-পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। সীমান্ত এলাকায় রয়েছে অতিরিক্ত নিরাপত্তা। নিরাপত্তা প্রসঙ্গে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার শেখ মোহাম্মদ মারুফ হাসান বলেন, পুলিশ বাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় সব ইউনিটের পর্যাপ্ত সদস্য সর্বাত্মক সতর্ক অবস্থায় রয়েছে। আগে থেকেই তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেয়া আছে। তাই আতঙ্কিত হওয়ার কিছু নেই। তিনি আরো বলেন, রাজধানীতে কূটনীতিকপাড়াসহ গোটা রাজধানীতে চেকপোস্ট বাড়িয়ে তল্লাশি অভিযান চলছে। গোয়েন্দা নজরদারি ও তদারকি বাড়ানো হয়েছে। একই বিষয়ে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বলেন, যে কোনো ধরনের নাশকতা মোকাবিলায় সারাদেশের র‌্যাবের সব ব্যাটালিয়নকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে। সারাদেশে বাড়ানো হয়েছে র‌্যাবের টহল ও গোয়েন্দা কার্যক্রম। 

গত শুক্রবার রাতে ফ্রান্সের রাজধানী প্যারিসের ছয়টি স্থানে সিরিজ বোমা হামলা ও বন্দুকধারীদের গুলিতে অন্তত একশ’ ৩০ জন নিহত হন। এই ভয়াবহ সহিংস ঘটনার পর গোটা ফ্রান্সে জরুরি অবস্থা জারি করা হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে সীমান্ত। পরে এ হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন আইএস। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া