adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ড্রয়ের পথে পার্থ টেস্ট

2015_11_16_16_09_17_BVQ9Ix6iX52lXge3cc47HfWAYWqZj3_originalস্পোর্টস ডেস্ক : অস্ট্রেলিয়ার করা ৫৫৯ রানের জবাবে রস টেলরের মহাকাব্যিক ইনিংসের ওপর ভর করে ৬২৪ রান তোলে নিউজিল্যান্ড। কিউইদের বিপক্ষে ৬৫ রান পিছিয়ে পড়ে ব্যাটিংয়ে নেমে শুরুতেই দুই উইকেট হারায় অস্ট্রেলিয়া। ফলে ম্যাচে রোমাঞ্চ ফিরে আসে। তবে তৃতীয় উইকেটে স্টিভেন স্মিথ ও অ্যাডাম ভোজেস মিলে দুই শতাধিক রানের অবিচ্ছিন্ন জুটি গড়লে সেই রোমাঞ্চ উবে যায়। বড় ধরনের কোনো অপ্রত্যাশিত ঘটনা না ঘটলে পার্থ টেস্ট ড্র হবে।

৬৫ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে সোমবার পার্থ টেস্টের চতুর্থ দিন শেষে অ্যাডাভ ভোজেস ও স্টিভেন স্মিথের হার না মানা জোড়া সেঞ্চুরির ওপর ভর করে ২ উইকেটে ২৫৮ রান সংগ্রহ করেছে অস্ট্রেলিয়া। ফলে সাত উইকেট হাতে রেখে অসিদের লিড গিয়ে দাঁড়ালো ১৯৩ এ।

দিন শেষে স্টিভেন স্মিথ ১৩১ ও অ্যাডাম ভোজেস ১০১ রান নিয়ে ব্যাট করছেন। স্মিথের ১৭০ বলের ইনিংসটি ১৭টি চারের সাহায্যে সাজানো। আর ভোজেস ১৫টি চারের সাহায্যে ১৮১ বলে ১০১ রান নিয়ে অপরাজিত রয়েছেন। জো বার্নস ০ ও ডেভিড ওয়ার্নার ২৪ রান করে ফিরে গেছেন।

সোমবার টেস্টের চতুর্থ দিন ৬৫ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে শুরুতেই জো বার্নসের উইকেট হারায় অস্ট্রেলিয়া। দলীয় ৮ রানের মাথায় জো বার্নসকে হারায় অস্ট্রেলিয়া। এরপর বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি ওয়ার্নারও। দলীয় ৪৬ রানের মাথায় ট্রেন্ট বোল্টের বলে টম লাথামকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ওয়ার্নার।
তবে পরের গল্পটুকু শুধু স্টিভেন স্মিথ ও অ্যাডাম ভোজেসের। তৃতীয় উইকেটে এই দুজন নিউজিল্যান্ড বোলারদের নাকানি-চুবানি খাইয়ে দলকে চালকের আসনে রাখেন। ২১২ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ার পথে দুজনই সেঞ্চুরি তুলে নেন।
এর আগে সোমবার ৬ উইকেটে ৫১০ রান নিয়ে ব্যাটিংয়ে নামে নিউজিল্যান্ড। রস টেলর ২৩৫ রান নিয়ে ব্যাটিংয়ে নামেন। লেজের সারির ব্যাটসম্যান মার্ক ক্রেইগ, টিম সাউদি ও ট্রেন্ট বোল্টদের নিয়ে ছোট ছোট জুটি গড়ে ট্রিপল সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে তোলেন টেলর। তবে ট্রিপল সেঞ্চুরি থেকে মাত্র ১০ রান দূরে থাকতে ক্যাচ আউট হয়ে ব্যক্তিগত ২৯০ রানে শেষ ব্যাটসম্যান হিসেবে মাঠ ছাড়েন এই কিউই ব্যাটসম্যান। ৩৭৪ বলের মহাকাব্যিক ইনিংসটি ৪৩টি চারের সাহায্যে সাজান তিনি।
রস টেলরের মহাকাব্যিক ২৯০ রানের ইনিংসের পাশাপাশি ফর্মের তুঙ্গে থাকা কেন উইলিয়ামসনের ১৬৬ রানের দুর্দ্ন্তা ইনিংসের ওপর ভর করে পার্থ টেস্টের প্রথম ইনিংসে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬৫ রানের লিড পেয়েছে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার করা ৫৫৯ রানের জবাবে কিউইদের ইনিংস থামে ৬২৪ রানে। ফলে ৬৫ রানের লিড পায় ব্রেন্ডন ম্যাককালামের দল।
অস্ট্রেলিয়ার হয়ে মিচেল স্টার্ক সর্বোচ্চ চারটি উইকেট লাভ করেন। নাথান লায়ন নেন তিনটি উইকেট। একটি করে উইকেট নেন মিচেল মার্শ, মিচেল জনসন ও জস হ্যাজেলউড।

 

এর আগে প্রথম ইনিংসে ডেভিড ওয়ার্নারের ২৫৩ রানের নান্দনিক ইনিংসের ওপর ভর করে ৯ উইকেটে ৫৫৯ রান তোলে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। অসিদের হয়ে উসমান খাজা ১২১ রানের দারুণ ইনিংস উপহার দেন।
নিউজিল্যান্ডের হয়ে প্রথম ইনিংসে মার্ক ক্রেইগ সর্বোচ্চ তিনটি উইকেট লাভ করেন। দুটি করে উইকেট নেন ট্রেন্ট বোল্ট, ডগ ব্রেসওয়েল ও ম্যাট হেনরি।
প্রসঙ্গত, তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ডকে ২০৮ রানের বড় ব্যবধানে হারিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে রয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া