adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শ্বাসরুদ্ধ ম্যাচে হেরে গেলো বাংলাদেশ

MUSTAFIZক্রীড়া প্রতিবেদক : শেষ ওভারে প্রয়োজন ১৮ রান। কিন্তু মাশরাফির সামনে বড় সমস্যা, গুরুত্বপূর্ণ এই ওভারটি করার জন্য বল কার হাতে তুলে দেবেন? কারণ, ততক্ষণে মাশরাফি নিজে, মুস্তাফিজ, আল আমিন কিংবা আরাফাত সানি সবারই নির্ধারিত চার ওভারের কোটা পূর্ণ হয়ে গেছে। বাধ্য হয়েই নাসির হোসেনের হাতে বল তুলে দিতে হলো। 

কিন্তু দুর্ভাগ্যটা ভর করলো এখানেই। ম্যালকম ওয়ালারকে তুলে নিতে পারলেও নেভিল মেদজিভাকে আর থামাতে পারেননি তিনি। বরং, ১ বল হাতে রেখেই সফরের শেষ ম্যাচটায় স্বান্তনার জয় পেয়ে গেলো জিম্বাবুয়ে।

পুরো সফরে এই একটি ম্যাচেই বেশ প্রতিদ্বন্দ্বীতা গড়ে তুলতে পারলো জিম্বাবুয়ে। বল হাতে যেমন তারা বাংলাদেশের ব্যাটসম্যানদের সামনে চ্যালেঞ্জ ছুড়ে দিতে পেরেছিল, ব্যাট হাতেও একই। বরং, শেষ ওভারে চমক দেখিয়ে প্রথম এবং একমাত্র জয় তুলে নিল জিম্বাবুয়ে।

একটিও জয় নেই। শেষটায় তাই জিম্বাবুয়ের প্রয়োজন অন্তত একটি স্বান্তনার জয়। সে লক্ষ্যে প্রথম কাজটা তারা বেশ ভালোভাবেই সেরে ফেলেছে। টস জিতে ব্যাট করতে নামা বাংলাদেশকে বেধে ফেলেছে ১৩৫ রানের মধ্যে। সুতরাং, সহজ লক্ষ্যে ব্যাট করতে হবে এলটন চিগুম্বুরাদের।

কিন্তু, ব্যাট করতে নামার পর এ কি! আল আমিনের এমন আগুনে মাখা বোলিং, স্বপ্নেও তো কল্পনা করেনি তারা। প্রথম ওভারে বল করতে এসেছিলেন মাশরাফি। প্রথম বলে বাউন্ডারি মেওে তারা জবাব দেয়া শুরু করে। সব মিলিয়ে মাশরাফির কাছ থেকে নিল ৭রান। 

দ্বিতীয় ওভারের শুরু থেকেই আল আমিন (নিজের প্রথম ওভার) আগুন নিয়ে হাজির। প্রথম বলেই উইকেটের পেছনে মুশফিকের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন সিকান্দার রাজাকে। কোন রান না করেই ফিরলেন সিকান্দার। দ্বিতীয় বলেও উইকেট। এবার সরাসরি বোল্ড করলেন শন উইলিয়ামসকে। তৈরী হলো হ্যাটট্রিক চান্স। কিন্তু ক্রেইগ আরভিন এসে আল আমিনকে বঞ্চিত করলেন।

৭ রানের মধ্যে পরপর দুই উইকেট পড়ার পর দারুন চাপে পড়ে গেল জিম্বাবুয়ে। সেই চাপ থেকে বের হওয়ার জন্য চাকাভা আর আরভিনের ওপরই নির্ভর করলো জিম্বাবুয়ে। কিন্তু মুস্তাফিজুর রহমান অ্যাকশনে এলে তো বাঘা বাঘা ব্যাটসম্যানেরও ত্রাহি অবস্থা হয়ে যায়। রেগিস চাকাভার না হওয়ার কোন কারণই ছিল না। সুতারং সাব্বির রহমানের হাতে ক্যাচ দিয়ে ফিরতে বাধ্য হলেন তিনি।

১৫ রানে ৩ উইকেট পড়ার পর আরভিন আর লুক জংউই মিলে ১৮ রানের জুটি গড়েন। কিন্তু দুর্ভাগ্য আর কাকে বলে। ১৭ বলে ১৫ রান করার পর নাসিরের একটি বল থেকে রান নিতে গিয়ে দুর্ভাগ্যক্রমে রানআউট হয়ে গেলেন আরভিন। দলের রান তখন ৩৩। দ্রুত চার উইকেট হারিয়ে জিম্বাবুয়ে ব্যাটিংও চরম বিপর্যয়ে। 

তবে ভরসা ছিল টি২০ স্পেশালিস্ট চিগুম্বরার ওপর। কিন্তু তিনিও যখন স্পিনার আরাফাত সানির বলে বিভ্রান্ত হয়ে গেলেন, তখন আর করার কিছু ছিল না। ৯ম ওভারের চতুর্থ বলটি আরাফাত সানি দিয়েছিলেন খেলার জন্যই। চিগুম্বুরাও শট নিলেন এবং লং অফে মাহমুদুল্লাহর হাতে ধরা পড়ে ফিরলেন প্যাভিলিয়নে। 

চিগুম্বুরা আউ হওয়ার পর বাংলাদেশের চিন্তা ওয়ালার আর লুক জংউই। এ দু’জন মিলে জিম্বাবুয়েকে জয়ের ধারপ্রান্তে নিয়ে যাচ্ছিলেন। মাশরাফিও বেশ হিসেবি বোলিং করাচ্ছে। বেশ চিন্তা ভাবনা করে ফিল্ডিং সাজাচ্ছে, যাতে ব্যাটসম্যান বড় কোন শট খেলতে না পারে। তবে এরই মধ্যে ওয়ালার জংউই জুটি স্কোর বোর্ডে যোগ করে ফেলেছে ৫৫ রান।

অবশেষে সেই আল আমিনকে বোলিংয়ে ফিরিয়ে আনলেন মাশরাফি এবং এসেই ব্রেক থ্রু আবারও এনে দিলেন ডার হাতি এই পেসার। শট লেন্থের বলটি পুল করতে চাইলেন। কিন্তু বল ব্যাচের উপরের অংশে লেগে ক্যাচ উঠে গেলো স্কয়ার লেগে। পেছনে গিয়ে ক্যাচটি লুফে নিলেন ইমরুল কায়েস। ৩৮ বলে ৩৪ রান করা জংউই ফিরে গেলেন। খেলায়ও ফিরে আসলো যেন বাংলাদেশ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া