adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩১ টাকা দরে চাল কিনবে সরকার

RICEনিজস্ব প্রতিবেদক : আমন মৌসুমে কৃষকের কাছ থেকে ২ লাখ মেট্রিক টন চাল সংগ্রহ করবে সরকার। কেজি প্রতি ৩১ টাকা দরে এ চাল কেনা হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ সংক্রান্ত এক বৈঠক শেষে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম সাংবাদিকদের এসব তথ্য জানান৷

তিনি বলেন, প্রতি কেজি আমন ধান উৎপাদন এবং তা চালে রুপান্তর করতে কৃষকের খরচ হয় ২৮ টাকা ৫০ পয়সা। আর সরকার কিনবে ৩১ টাকায়। আগামী ১৫ ডিসেম্বর থেকে ১৫ মার্চ এ তিন মাস চাল সংগ্রহের এ কার্যক্রম চলবে।

মন্ত্রী জানান, বৈঠকে ওএমএস এর চাল ও আটার দাম কমানোর সিদ্ধান্ত হয়েছে। তবে কত কমবে তা দু-একদিনের মধ্যে জানানো হবে। ওএমএসের প্রতি কেজি চাল ২৪ টাকার ও আটা ২২ টাকায় বিক্রি করবে সরকার।

কামরুল ইসলাম বলেন, প্রতি কেজি আমন ধান উৎপাদনে কৃষকের খরচ হয় ১৮ টাকা ৫০ পয়সা আর চাল এ রুপান্তরে খরচ কেজি প্রতি ১০ টাকা। অর্থাৎ কেজিতে কৃষকের খরচ ২৮ টাকা ৫০ পয়সা। আর সরকার কিনবে ৩১ টাকায়।


বৈঠকে আরও উপস্থিত ছিলেন- অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, খাদ্য প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, কৃষি মন্ত্রণালয়ের সচিব শ্যালম কান্তি ঘোষ, খাদ্য সচিব মুশফেকা ইকফাৎ এবং খাদ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক (এফপিএমইউ) আতাউর রহমান।


উল্লেখ্য, গত বছর প্রতি কেজি চাল ৩২টাকায় কিনেছিল সরকার। সেবার সরকার আমন চাল সংগ্রহ করে তিন লাখ ২০ হাজার মেট্রিক টন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া