adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাত ১২টায় নুর হোসেনকে ভারতের কাছ থেকে বুঝে পেলো বাংলাদেশ

Nur-Hossain_thereport24ডেস্ক রিপোর্ট : নারায়ণগঞ্জের আলোচিত সাত খুনের মামলার প্রধান আসামি নূর হোসেনকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছে হস্তান্তর করেছে ভরতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। বৃহস্পতিবার রাত ১১টা ৩২ মিনিটে যশোরের বেনাপোল চেকপোস্ট দিয়ে তাকে বাংলাদেশে হস্তান্তর করা হয়।
হস্তান্তরের সাথে সাথে নূর হোসেনকে ঢাকা মেট্রো-চ-৫১-৮৯২৮ নম্বরের একটি নেভি ব্লু মাইক্রোবাসে করে কড়া নিরাপত্তায় রাওনা দেওয়া হয়েছে। তাকে সড়কপথে সরাসরি নারায়নগজ্ঞ নিয়ে যাবে, না আকাশ পথে এটা কেউ নিশ্চিত করে বলতে পারছে না। এ সময় স্থানীয় কোন সাংবাদিকের সাথে তাকে কোন কথা বলতে দেওয়া হয়নি। এমনকি প্রশাসনের কেউ কোন কথা বলেননি।
এর আগে ভারতের দমদম জেল থেকে সন্ধ্যা সাড়ে ৬টায় তাকে নিয়ে পুলিশের একটি দল কোলকাতা-যশোর রোড ধরে বেনাপোলের বিপরীতে পেট্রাপোল সীমান্তে রওয়ানা দেয়। রাত ৯ টার দিকে তাকে ভারতীয় চেকপোষ্টে নিয়ে আসা হয়। এর পর বিজিবি-বিএসএফ বেনাপোল চেকপোস্ট বিজিবি ও পেট্রাপোল বিএসএফ ক্যাম্পে দফায় দফায় বৈঠক করতে দেখা যায়।
রাত ১০টার দিকে ভারতীয় বিএসএফের ৪০ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার কর্ণেল কে এস শুকলা বেনাপোল চেকপোস্টে আসেন। বিজিবি কর্মকর্তাদের সাথে কথা বলে ১৫ মিনিট পর আবার ভারত সীমান্তে ফিরে যান। এর কিছুক্ষণ পর ভারতীয় সীমান্তে প্রবেশ করেন শার্শা উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম ও পোর্ট থানার ওসি অপূর্ব হাসান। তারাও ১০ মিনিট পর ফিরে আসেন।
এরপর রাত ১১টার দিকে নেভি ব্লু মাইক্রোবাসটি প্রবেশ করে ভারতীয় নোম্যান্সল্যান্ডের ভারতীয় অংশে। তার ১০ মিনিট পর পেট্রাপোল চেকপোস্ট প্রবেশ করে পোর্ট থানা, ইমিগ্রেশন পুলিশের ওসি ও গোয়েন্দা বিভাগের ৬ জন কর্মকর্তা।
এর আগে ৭টার দিকে চেকপোস্টের প্রধান ফটক বন্ধ করে দেয় বিজিবি ও কাস্টমস। চেকপোস্টের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। বাইরের কাউকে চেকপোস্ট এলাকায় প্রবেশ করতে দেওয়া হয়নি।
নূর হোসেনকে দেশে ফিরিয়ে আনার বিষয়টি নিশ্চিত করেছেন নারায়ণগঞ্জের পুলিশ সুপার ড. খন্দকার মহিদউদ্দিন। তিনি বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় বলেন, ‘নূর হোসেনকে দেশে ফিরিয়ে আনা হচ্ছে। সকল প্রক্রিয়া শেষ করে তাকে বাংলাদেশে পুশব্যাক করবে ভারত সরকার। এরপর তাকে সরাসরি নারায়ণগঞ্জে আনা হবে।’
এর আগে, নূর হোসেনকে বাংলাদেশে ফিরিয়ে দেওয়ার বিষয়টি  নিশ্চিত করেন ভারতের দমদম সংশোধনাগারের জেল সুপার নবীন সাহা। তিনি বলেন, ‘নূর হোসেনকে বাংলাদেশকে ফিরিয়ে দিচ্ছে ভারত। ভারতের কেন্দ্রীয় সরকারের নির্দেশে বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টার দিকে গোয়েন্দা সংস্থার সদস্যরা দমদম সংশোধনাগার থেকে নূর হোসেনকে নিয়ে পেট্রোপোল সীমান্তের উদ্দেশে রওয়ানা হয়েছে।’

এদিকে, নূর হোসেনের ফেরত বিষয়ে যোগাযোগ করা হলে বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অপূর্ব হাসান বলেন, আমাদের কাছে এ ধরনের কোনো তথ্য নেই।
বিজিবি-২৬ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল জাহাঙ্গীর হোসেন বলেন, আমাকে অফিসিয়ালি এমন কোনো তথ্য জানানো হয়নি। যেহেতু আমরা সীমান্তে কাজ করি, তাই নূর হোসেনকে যদি হস্তান্তর হয় ৫ মিনিট আগে হলেও আমরা জানতে পারব।
তবে নাম প্রকাশ না করার শর্তে গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, নূর হোসেনকে রাতে হস্তান্তর করা হতে পারে।
প্রসঙ্গত, উলফা নেতা অনুপ চেটিয়াকে ১১ নভেম্বর ভারতের কাছে হস্তান্তর করে বাংলাদেশ সরকার। এর একদিন পর নূর হোসেনকে বাংলাদেশের কাছে হস্তান্তরের উদ্যোগ নিল ভারত সরকার। ভারতের স্বাধীনতাকামী সংগঠন উলফার নেতা অনুপ চেটিয়া ১৯৯৭ সালে বাংলাদেশে গ্রেফতার হন। এরপর থেকে তিনি বাংলাদেশের বিভিন্ন জেলে বন্দী ছিলেন।
অনুপ চেটিয়াকে ভারতের কাছে হস্তান্তর এবং নূর হোসেনকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে ওইদিন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সাংবাদিকদের বলেন, ‘অনুপ চেটিয়া যেভাবে বাংলাদেশ থেকে ভারত গিয়েছে, ঠিক একইভাবে নূর হোসেনকে ফিরিয়ে আনা হবে।’
‘তাদের সরকার (ভারত) যেদিন আমাদের (বাংলাদেশ) বলবে সে (নূর হোসেন) মুক্ত হয়েছে, তখন আমরা তাকে নিয়ে আসব। ঠিক এইভাবেই অনুপ চেটিয়ার মতো বর্ডারে (সীমান্তে) তাকে রিসিভ করব। যেভাবে সে (অনুপ চেটিয়া) চলে গেল’ যোগ করন স্বরাষ্ট্রমন্ত্রী।
তিনি আরও বলেন, ‘আমরা কাউকে দেব, কাউকে নেব; এ ধরনের সম্পর্ক (ভারতের সঙ্গে) আমাদের নেই। ভারতের সঙ্গে একটা ভাল সম্পর্ক আমরা মেইনটেইন করে চলি। তারা আমাদের বন্ধুপ্রতিম দেশ। আমাদের সমস্যায় তারা (ভারত সরকার) সহযোগিতা করে, তাদের সমস্যায় আমরা সহযোগিতা করি।’
নূর হোসেন ধরা পড়ার পর বাংলাদেশ তাকে ফেরত পাঠানোর জন্য আনুষ্ঠানিকভাবে ভারতকে অনুরোধ করে। দুই দেশের আলোচনার ভিত্তিতে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় নূর হোসেনের বিরুদ্ধে দায়ের করা সব মামলা প্রত্যাহার করে তাকে নিজ দেশে ফেরত পাঠানোর আবেদন করে আদালতে।
পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার মুখ্য বিচারিক হাকিম সন্দীপ চক্রবর্তী ১৬ অক্টোবর নূর হোসেনকে বাংলাদেশে ফেরত পাঠিয়ে ১৫ ডিসেম্বরের মধ্যে এ সংক্রান্ত একটি প্রতিবেদন আদালতে জমা দিতে পুলিশ ও কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেন।
উত্তর চব্বিশ পরগনা জেলার মুখ্য বিচারিক হাকিম আদালতের সরকারি কৌঁসুলি বিকাশ রঞ্জন বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ভারতের ফৌজদারি কার্যবিধির ৩২১ ধারায় নূর হোসেনকে অবৈধ অনুপ্রবেশের মামলা থেকে প্রত্যাহার করে তাকে বাংলাদেশে ফেরত পাঠানোর আবেদন জানানো হয়েছিল। বিচারক আবেদন মঞ্জুর করেছেন। এই আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করার সুযোগ নেই।
২০১৪ সালের ২৭ এপ্রিল নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজনকে অপহরণ করে হত্যা করা হয়। ওই ঘটনায় র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১১)-এর ঊর্ধ্বতন কর্মকর্তারা জড়িয়ে যান, যা সে সময় দেশজুড়ে হইচই ফেলে দেয়।
সাত খুনের পর নজরুলের স্ত্রী বাদী হয়ে নূর হোসেনকে প্রধান আসামি করে একটি মামলা করেন। আর চন্দন সরকারের পরিবার অজ্ঞাতনামা আসামির কথা উল্লেখ করে আরেকটি মামলা করে।
দু’টি মামলায় এ বছরের এপ্রিলে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। এতে নূর হোসেনসহ মোট ৩৫ জনকে আসামি করা হয়। হত্যার সঙ্গে জড়িত থাকার অভিযোগে র‌্যাব-১১ এর ২৫ জন সদস্যকে আসামি করা হয়েছে। এর মধ্যে আছেন র‌্যাব-১১ এর তখনকার অধিনায়ক লে. কর্নেল তারেক মোহাম্মদ সাঈদ, মেজর আরিফ ও লে. কমান্ডার এম এম রানা।
সাত খুনের ঘটনার পরপরই নূর হোসেন ভারতে পালিয়ে যান এবং গত বছরের ১৪ জুন উত্তর চব্বিশ পরগনা জেলার বাগুইআটি থানার ইন্দ্রপ্রস্থ আবাসনের পঞ্চম তলার একটি ঘর থেকে পুলিশের হাতে ধরা পড়েন। অবৈধভাবে ভারতে অবস্থানের অভিযোগে তার বিরুদ্ধে মামলা হয়। তখন থেকে তিনি দমদম কেন্দ্রীয় কারাগারে আটক আছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া