adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবারে চীনা দ্বীপের কাছ দিয়ে উড়ল মার্কিন বোমারু বিমান

USAআন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ চীন সাগরের বেইজিং’এর তৈরি কৃত্রিম দ্বীপের খুব কাছ দিয়ে মার্কিন দু’টি বি-৫২ বোমারু বিমান উড়ে গেছে।
 
নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন এক কর্মকর্তা দ্যা হিল নামের দৈনিককে বলেন, বৃহস্পতিবার বোমারু বিমান দু’টি কৃত্রিম দ্বীপের কাছ দিয়ে উড়ে গেছে। এক দফা এ দুই বিমান উড়েছে উল্লেখ করে তিনি আরো জানান, রোববার দ্বীপটির ১২ নটিক্যাল আকাশসীমার মধ্য দিয়ে উড়ে গেছে বি-৫২।
 
চীনা সামরিক বাহিনী বেতার বার্তায় বোমারু বিমান দু’টিকে বেইজিং’এর দ্বীপপুঞ্জ থেকে দূরে থাকার কথা বলেছিল। অবশ্য চীনা নির্দেশ বি-৫২ বোমারু বিমান দু’টি মানতে অস্বীকার করেন বলে জানান এ মার্কিন কর্মকর্তা।
 
পেন্টাগনের প্রেস সচিব পিটার কুক গতকাল এ ঘটনা নিশ্চিত করেন। অবশ্য ঠিক কখন এ ঘটনা ঘটেছে তা দ্যা হিলকে বলতে অস্বীকার করেন তিনি। তিনি বলেন, বিশ্বের সব অংশেই আন্তর্জাতিক আকাশসীমা দিয়ে বি-৫২ বোমারু বিমান পেন্টাগন ওড়ায়। দক্ষিণ চীন সাগরের বিতর্কিত দ্বীপপুঞ্জের নিকট নিয়ে বি-৫২ একদফা উড়ছে বলেও জানান তিনি। তিনি আরো বলেন, চীনের গ্রাউন্ড কন্ট্রোল থেকে যোগাযোগ করা সত্ত্বেও  বি-৫২ তার নিজ মিশনের কোনো পরিবর্তন করে নি।
 
এদিকে  মার্কিন প্রতিরক্ষা দফতরের মুখপাত্র নৌবাহিনীর কমান্ডার বিল উরবান পরে বলেছেন বি-৫২ বিমান দু’টি চীনা দ্বীপপুঞ্জের ১২ নটিক্যাল মাইলের মধ্য দিয়ে উড়ে নি। পাশাপাশি বোমারু বিমান দু’টির এ মিশনকে ‘গৎ বাধা তৎপরতা’ হিসেবে অভিহিত করেন।
 
গাইডেড ক্ষেপণাস্ত্রবাহী মার্কিন নৌবাহিনীর ডেস্ট্রয়ার চীনা দ্বীপপুঞ্জটির ১২ নটিক্যাল মাইলের মধ্যে পাঠানোর দুই সপ্তাহের মধ্যে ওই এলাকা দিয়ে বোমারু বিমান ওড়ালো আমেরিকা। এ ঘটনাকে কেন্দ্র করে চীনের সঙ্গে এ অঞ্চলে মার্কিন টানাপোড়েন যখন তুঙ্গে তখন এ পদক্ষেপ নেয়া হলো। এতে চলমান উত্তেজনা আরা বাড়বে। উত্তেজনা আরো উস্কে দেয়ার লক্ষ্যেই আমেরিকা এ পদক্ষেপ নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া