adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হিন্দু পরিবারে বিয়ে করলেন দিল্লি জামে মসজিদের ভাবী ইমাম

HINDUআন্তর্জাতিক ডেস্ক : হিন্দু পরিবারে বিয়ে করলেন দিল্লির ঐতিহাসিক জামে মসজিদের শাহী ইমাম মাওলানা সাইয়্যেদ আহমদ বুখারীর পূত্র সাইয়্যেদ শাবান বুখারি। মাওলানা বুখারী প্রথমে হিন্দু মেয়ের সঙ্গে তার ছেলের বিয়েতে প্রবল আপত্তি জানালেও পরে এই হিন্দু মেয়েকে ধর্মান্তরিত হয়ে ইসলাম গ্রহণ ও পবিত্র কুরআন শিক্ষা করার শর্তে এই বিয়েতে রাজি হন তিনি। অবশেষে ইমামের শর্ত মেনেই এই বিয়ে সম্পন্ন হয়। মেয়েটি এখন রীতিমত কুরআন শরীফ তেলাওয়াত করতে পারে।

শাবান গত বছর নভেম্বরে দিল্লির জামে মসজিদের নায়েবে ইমাম হিসেবে দায়িত্ব পান। বাবার পর তিনিই হবেন শাহি ইমাম। ১৪ নভেম্বর দিল্লির মহীপালপুরে একটি খামার বাড়িতে বিয়ের অনুষ্ঠান করা হবে। অনুষ্ঠানে বিশিষ্টজনদের মধ্যে আমন্ত্রিত হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

মিডিয়া রিপোর্টে প্রকাশ, সাইয়্যেদ শাবান বুখারীর সঙ্গে যে হিন্দু পরিবারের মেয়েটির বিয়ে হয়েছে তার বাড়ি উত্তর প্রদেশের গাজিয়াবাদে। গত ২ বছর ধরে তাদের মধ্যে সম্পর্ক থাকার পরে অবশেষে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তারা। ২০ বছর বয়সী শাবান বুখারী অ্যামিটি বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন করেছেন।
গত বছর সাইয়্যেদ শাবান বুখারীকে নায়েবে ইমাম হিসেবে উত্তরাধিকারী নির্বাচিত করে দস্তারবন্দী করার সময় প্রধানমন্ত্রী মোদিকে আমন্ত্রণ না জানিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানোয় ব্যাপক সমালোচনার ঝড় ওঠে। যদিও এবার প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি বিভিন্ন দলের নেতাদের আমন্ত্রণ জানিয়েছেন মাওলানা বুখারী। আপাতত ওলিমা নিয়ে চলছে জোরালো প্রস্তুতি।

এ নিয়ে প্রশ্ন করা হলে মাওলানা বুখারী জানান, ‘দস্তারবন্দী অনুষ্ঠান ছিল ধর্মীয় প্রোগ্রাম। কিন্তু এখন দাওয়াত-এ ওলিমা হল পারিবারিক অনুষ্ঠান। এজন্য প্রধানমন্ত্রী মোদিসহ সমস্ত নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে।’
বহুলালোচিত এই বিয়ে প্রসঙ্গে কোনো কোনো মিডিয়ায় একে অসহিষ্ণুতার বিরুদ্ধে বড় প্রতিবাদ বলে উল্লেখ করা হয়েছে।
সূত্র: আনন্দ বাজার ও আইআরআইবি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া