adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডি ভিলিয়ার্স আবারো শীর্ষে ফিরলেন

De_Villiers_BG_499031418স্পোর্টস ডেস্ক : আইসিসির সর্বশেষ টেস্ট প্লেয়ার র‌্যাংকিংয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন এবি ডি ভিলিয়ার্স। শীর্ষ সাত ব্যাটসম্যানের মধ্যে মাত্র ৪৪ পয়েন্টের পার্থক্য। সদ্য শেষ হওয়া ব্রিসবেন ও মোহালি টেস্টের আলোকেই র্যাংকিং প্রকাশ করে আইসিসি।

মোহালিতে চার ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে প্রোটিয়াদের বিপক্ষে ১০৮ রানের জয় তুলে নেয় ভারত। অন্যদিকে, ব্রিসবেনে অনুষ্ঠিত তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচেই ২০৮ রানের দাপুটে জয় পায় অস্ট্রেলিয়া।

ডি ভিলিয়ার্সের সঙ্গে অজি অধিনায়ক স্টিভেন স্মিথের শুধুমাত্র জায়গা রদবদল হয়েছে। দুই থেকে প্রোটিয়া তারকার শীর্ষে ফেরার সুবাদে শীর্ষস্থান হারায় স্মিথ। দু’জনের রেটিং পয়েন্ট যথাক্রমে ৮৯১, ৮৯০। চার রেটিং পয়েন্ট পিছিয়ে থেকে যথারীতি তৃতীয় স্থানে ইংল্যান্ডের জো রুট।

শীর্ষ দশ ব্যাটসম্যানের বাকিদের মধ্যে রয়েছেন হাশিম  আমলা (৮৭০), কেন উইলিয়ামসন (৮৬৩), অ্যাঞ্জেলো ম্যাথিউস (৮৫১), ডেভিড ওয়ার্নার (৮৪৭), ইউনিস খান (৮২৬), অ্যালিস্টার কুক (৮০৩) ও মিসবাহ উল হক (৭৬৪)। এর মধ্যে উইলিয়ামসন ও ওয়ার্নার দুই ধাপ এগিয়েছেন। ইউনিস দুই ধাপ এবং ম্যাথিউস, কুকের এক ধাপ অবনমন হয়েছে। আমলা ও মিসবাহর স্থান অপরিবর্তিত।

উইলিয়ামসনের এটি ক্যারিয়ার সেরা র্যাংকিং। একইভাবে, আট ধাপ এগিয়ে ১১ নম্বরে উঠে এসেছেন ভারতীয় ওপেনার মুরালি বিজয় (৭৩৮)। আর ৫৪৮ রেটিং পয়েন্ট নিয়ে চার ধাপ এগিয়ে ৩৪ নম্বরে প্রোটিয়া অলরাউন্ডার ডিন এলগার।

বোলারদের মধ্যে শীর্ষ পাঁচে ফিরেছেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। মিচেল স্টার্ক, রবীন্দ্র জাদেজা, অমিত মিশ্র, ইমরান তাহির ও মিচেল মার্শ ক্যারিয়ার সেরা র্যাংকিং ছুঁয়েছেন। শীর্ষ চারে থাকা ডেল স্টেইন, জেমস অ্যান্ডারসন, ইয়াসির শাহ ও স্টুয়ার্ট ব্রডের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।

তিন ধাপ এগিয়ে পাঁচ নম্বরে থাকা অশ্বিনের রেটিং পয়েন্ট ৭৯৭। এক ধাপ অবনমনে ছয়ে ট্রেন্ট বোল্ট (৭৮৪)। ৭৬৯ রেটিং পয়েন্ট নিয়ে যথারীতি সাতে ভারনন ফিল্যান্ডার। অজি তারকা মিচেল জনসন দুই ধাপ পিছিয়ে আটে নেমেছেন। অপরিবর্তিত থেকে ৯ নম্বরে রঙ্গনা হেরাথ। এক ধাপ এগিয়ে শীর্ষ দশে মরনে মরকেল। তিন জনের রেটিং পয়েন্ট যথাক্রমে ৭৬৭, ৭৫১, ৬৯৮।

স্টার্ক সাত ধাপ এগিয়ে ১৩ নম্বরে উঠে এসেছেন। ২১ নম্বরে জাদেজা (+১০), ৩৪তম স্থানে মিশ্র (+৩), ৫১ ও ৫৮ পজিশনে তাহির (+৯) ও মিচেল মার্শ (+১৪)। এ পাঁচজনের রেটিং যথাক্রমে ৬৫২, ৬০০, ৪৩৬, ৩৫৮, ৩০৬।

অলরাউন্ডারদের মধ্যে সাকিব আল হাসানের শীর্ষস্থান অক্ষুন্ন রয়েছে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে অশ্বিন ও ভারনন ফিল্যান্ডারের অবস্থানও অপরিবর্তিত। তিনজনের রেটিং পয়েন্ট যথাক্রমে ৩৮৪, ৩৬২, ৩১৭।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া