adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কালি পূজা করেন মুসলিম নারী শেফালি বিবি

KALIআন্তর্জাতিক ডেস্ক : ‘মায়ের আদেশ,পুজো করবে মেয়ে’। ঘটনাটা আজকের নয়। আজ থেকে প্রায় ৩০ বছর আগের। ‘স্বপ্নে মায়ের আদেশ, আমার পুজো কর’, মুসলিম গৃহবধূ শেফালির হাত ধরে মুসলিম প্রধান গ্রামে শুরু হয় মা কালীর পুজো। দেখতে দেখতে টানা তিন দশক। প্রথমে সমাজের অনেক প্রতিবন্ধকতা ছিল, কিন্তু সব বাধা কাটিয়ে কালী পুজো এখন মালদার কেন্দুয়া গ্রামের ঘরোয়া উৎসব। গ্রামের হিন্দু-মুসলিম সবাই সার্বজনীন রূপে বিশ্বজনীন মায়ের আরাধণা করেন। খবর জিনিউজের।

সারাদেশ ব্যাপী যখন অসহিষ্ণুতার বাতাবরণে একটা সাম্প্রদায়িক রাহাজানির আশঙ্কায় গোটা দেশ তখন শেফালী বিবির এই নজির গোটা ভারতসহ সারা বিশ্বব্যাপী সাম্প্রতীক সম্প্রীতির উজ্জ্বল উদাহরণ।

শহর কলকাতা থেকে ৪০০ কিমি দূরে অবস্থিত কেন্দুয়া গ্রাম। গ্রামের বাসিন্দা বছর পঞ্চাশের শেফালি বিবি ৩০ বছর আগে স্বপ্নাদেশ পেয়ে শুরু করেন শক্তির আরাধনা।

বাল্য বিধবা শেফালি বিবির কথায়, ‘৩০ বছর আগে আমি খুব অসুস্থ হয়ে পরেছিলাম। অনেক ডাক্তার দেখিয়েও কিছু হচ্ছিল না। একদিন রাতে মা কালী আমার স্বপ্নে আসেন এবং রোগ থেকে মুক্তির জন্য কালীপুজো করার নির্দেশ দেন’। তবে মুসলিম হয়ে কালী পুজো করার ব্যাপারে যথেষ্ট সমস্যার মধ্যে পড়তে হয়েছিল প্রাথমিক অবস্থায়। কুমোর শিল্পী মুসলিম উদ্যোক্তার জন্য মুর্তি তৈরি করতে চায়নি। কেউ বিশ্বাস করতে চায়নি স্বপ্নাদেশের কথা। 
‘কিছুদিন পরে সেই শিল্পী আমার বাড়িতে আসেন এবং জানান যে মা কালী তাকে স্বপ্নাদেশ দিয়েছেন আমার জন্য কালী মূর্তি তৈরি করে দিতে। অনেক দিন আগের কথা। তাই, সেই শিল্পীর নামটা এখন আর মনে নেই’। জানালেন শেফালি বিবি।

মুসলিম অধ্যুষিত মুসলিম হয়ে গ্রামে কালী পুজো শুরু করার ব্যাপারে পাশে পেয়েছিলেন অনেক গ্রামবাসীকে। এখনও পুজোর নিয়মানুযায়ী যা কিছু করনীয় থাকে তা সবকিছুই গ্রামের সকলে জাতি-ধর্ম নির্বিশেষে করে থাকেন। কিছুদিন আগেও হিন্দু-মুসলিম সকলে মিলেই হাত মিলিয়েছিলেন মূর্তি গড়ার কাজে। গ্রামের বাসিন্দা সুবল মন্ডলের কথায়, ‘শেফালি বিবির কালী পুজো গ্রামবাসীরা সকলেই গ্রহন করেছিলেন। আমরা মনে করি ইশ্বরের কোন্‌ ধর্ম হয় না’।

স্থানীয় বিজেপি নেতা শিবেন্দু শেখর জানিয়েছেন, ‘ওই মুসলিম মহিলা নিজের বিশ্বাসের কারনে হিন্দু দেবতার পুজো করছেন। আমাদের বাধা দেওয়ার কোন্‌ অধিকার নেই। আমাদের পার্টিও এর বিরোধী নয়’। কংগ্রেস নেত্রী এবং সাংসদ মৌসম নূরের কথায়, ‘আমাদের দেশ বর্তমান সময়ে এক চরম আসহিষ্ণু অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে। আমি মুসলিম হয়েও একাধিক দুর্গাপূজা উদ্বোধন করেছি। অনেক কালী পূজোতেও নিমন্ত্রন আছে। সাম্প্রদায়ীক স্মপ্রীতি আমাদের দেশের ঐতিহ্য। আমাদের এটাকে রক্ষা করতে হবে’।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া