adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বরিশালে উপমহাদেশের বৃহত দীপাবলি উতসব শুরু

Barishal1447081179ডেস্ক রিপোর্ট  : বরিশালের কাউনিয়া মহাশশ্মানে সোমবার সন্ধ্যা থেকে শুরু হয়েছে শত বছরের ঐতিহ্যের স্মারক উপমহাদেশের সবচেয়ে বড় দীপাবলি উৎসব। 

এদিকে উৎসব উপলক্ষে ৫ একর ৪১ শতাংশ আয়তনের এ মহাশ্মশানে আলোকসজ্জা করা হয়েছে। প্রতি বছর ভূত চতুর্দশী পুণ্য তিথিতে এ উৎসব হয়ে থাকে। 

প্রিয়জনের সমাধিতে দীপ জ্বালিয়ে দেওয়ার সেই প্রথা উনবিংশ শতাব্দীর শুরুর দিক থেকে এখানে দীপাবলি উৎসব হয়ে আসছে। সে কারণে কাউনিয়া মহাশ্মশানের এই দীপাবলি উৎসবের প্রথা শত বছর ধরে চলছে বলা যায়। প্রতি বছর এই দিনে হিন্দু ধর্মাবলম্বীরা মহাশ্মশানে দীপ জ্বালিয়ে প্রয়াত ব্যক্তিদের স্মরণ করেন।

দীপাবলি উৎসবের উপলক্ষে মহাশ্মশান রক্ষা সমিতি দুদিনব্যাপী ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছে। এ উৎসব দেখতে দেশ-বিদেশ থেকে বহু পর্যটক বরিশালে এসেছন।

অপরদিকে এ উৎসবকে ঘিরে কিছুটা বাণিজ্য মুখর হয়ে হয়ে উঠেছে বরিশাল। শ্মশান ও এর আশপাশের এলাকায় বেড়েছে মানুষের পদচারণা। বসানো হয়েছে শ্মশান ঘাট এলাকায় মেলা। এবার প্রথম বারের মতো ২৫টি লাইটপোস্ট বসিয়ে আলোকসজ্জায় নতুনত্ব এনেছে সিটি করপোরেশন।

বরিশাল মহাশ্মশানের রক্ষা সমিতির সভাপতি মানিক মুখার্জি জানান, সোমবার সন্ধ্যা ৭টা ৫ মিনিট থেকে মঙ্গলবার রাত ৯টা ৫ মিনিট পর্যন্ত ভূত চতুর্দ্দশী পুণ্য তিথিতে দুদিনব্যাপী উপমহাদেশের সর্ববৃহৎ ঐতিহ্যবাহী দীপাবলি উৎসব অনুষ্ঠিত হবে। মঙ্গলবার রাত ১২টা ১ মিনিটে কাউনিয়া মহাশ্মশানে ও নতুন বাজার  অমৃতাঙ্গনে (আদি শ্মশানে) শ্রীশ্রী কালীপূজা অনুষ্ঠিত হবে। 

এদিকে দীপাবলি উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে বরিশাল মেট্রোপলিটন পুলিশ। নিরাপত্তার দায়িত্বে পোশাকধারী র‌্যাব-পুলিশের পাশাপাশি সাদা  পোশাকের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া