adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘নেপালকে ভেঙ্গে ভারতের সঙ্গে একীভূত করতে চাইছে নয়াদিল্লি’

nepalpic_102927আন্তর্জাতিক ডেস্ক :  তেরাই অঞ্চলকে নেপাল থেকে বিচ্ছিন্ন করে ভারতের সঙ্গে একত্রীভূত করতে চাইছে নয়াদিল্লি। এমন অভিযোগ করলেন নেপালের উপ প্রধানমন্ত্রী চন্দ্র প্রকাশ মাইনালি।  তিনি বলেন, ভারত তার দেশকে ভাঙ্গার চেষ্টা করছে। রাজধানী কাঠমাণ্ডুতে গতকাল  এক সংবাদ সম্মেলনে এ সব অভিযোগ করেন নেপালের উপ প্রধানমন্ত্রী ।

চন্দ্র প্রকাশ মাইনালি দাবি করেন,  ভারতীয় বংশোদ্ভূত মদেশি জনগোষ্ঠী অধ্যুষিত গুরুত্বপূর্ণ সীমান্ত বাণিজ্য এলাকাগুলোতে অবরোধ সৃষ্টি ভারতের এ ষড়যন্ত্রেরই অংশ। এ ষড়যন্ত্রের অংশ হিসেবে মদেশি জনগোষ্ঠী অধ্যুষিত এলাকাকে নেপাল থেকে বিচ্ছিন্ন করে ভারতের সঙ্গে একত্রীভূত করার চেষ্টা চলছে ।

তিনি বলেন, অবরোধ দিয়ে তেরাই অঞ্চলকে বিচ্ছিন্ন করতে চাইছে ভারত। ভারতের এ জাতীয় তৎপরতা উভয় দেশের স্থিতিশীলতার অনুকূল হবে না বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।
এদিকে, ইউনাইটেড কম্যুনিস্ট পার্টি অব নেপাল বা ইউসিপিএন (মাওবাদী) চেয়ারম্যান পুষ্প কমল দাহাল বলেছেন, অঘোষিত অবরোধ দিয়ে ভারতের চাপ সৃষ্টির চেষ্টার মোকাবেলা করবে নেপালের জনগণ। তিনি এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

নেপালের সাবেক প্রধানমন্ত্রী ৬০ বছর বয়সি এ নেতা সাধারণ ভাবে প্রচণ্ড নামে পরিচিত। তিনি বলেন, সমঝোতার মধ্যদিয়ে ভারত-নেপাল সম্পর্ক এগিয়ে নিতে চায় দেশটির মানুষ। কিন্তু ভারত যদি আধিপত্য বিস্তার করতে চায় তবে নেপালের মানুষ সে নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য প্রস্তুত রয়েছে। 
তিনি আরো বলেন, নিজেদের সংবিধান গ্রহণ করে নেপালের মানুষ কোনো অপরাধ করেনি । এ জন্য নেপালকে শাস্তি দেয়ার চেষ্টা করা ভারতের উচিত নয় বলেও জানান তিনি।
সূত্র: রেডিও তেহরান

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া