adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জলবায়ু তহবিলের অনুদান – সহজ শর্তে দেওয়া ঋণেও আপত্তি নেই অর্থমন্ত্রীর

Muhit-1ডেস্ক রিপোর্ট : চুক্তি অনুযায়ী জলবায়ু তহবিলে শিল্পোন্নত দেশগুলোর অনুদান দেওয়ার কথা থাকলেও এর বিপরীতে ঋণ দিতে চাইছে তারা। এই অনুদানের অর্থ সহজ শর্তে ঋণ হিসেবে পেতেও আপত্তি নেই অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের।
রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘অ্যাকসেসিং গ্রিন ক্লাইমেট ফান্ড : অপরচুনিটিস, অপশনস এন্ড চ্যালেঞ্জেস ফর প্রাইভেট সেক্টর এন্ড সিভিল সোসাইটি অর্গানাইজেশন’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।
অর্থমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে সবচে বেশি পরিবেশগত ঝুঁকির মধ্যে রয়েছে বাংলাদেশ। এ ঝুঁকি মোকাবেলায় সরকার নিজস্ব অর্থায়নে বেশ কিছু প্রকল্প হাতে নিয়েছে। গ্রিন ক্লাইমেট ফান্ডের আওতায় অনুদান হিসেবে যে অর্থ পাওয়ার কথা তা সহজ শর্তে ঋণ হিসেবে পেলেও ভাগ্যের ব্যাপার।
তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশগত ক্ষয়ক্ষতির সঠিক হিসাব নির্ণয় করতে হবে। এ জন্য আমাদের প্রাতিষ্ঠানিক সক্ষমতা গড়ে তুলতে হবে।

প্রসঙ্গত, জলবায়ু পরিবর্তনজনিত কারণে ক্ষতিগ্রস্ত দেশসমূহে অভিযোজন ও নিরসনমূলক প্রকল্প বাস্তবায়নের আর্থিক সহযোগিতা দিতে ২০১০ সালে গ্রিন ক্লাইমেট ফান্ড গঠিত হয়। ২০১০ সাল থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত শিল্পোন্নত দেশগুলো যারা অধিক পরিমাণ কার্বন নিঃসরণ করে তাদের জলবায়ু তহবিলে ৩৫ বিলিয়ন ডলার দেওয়ার প্রতিশ্রুতি ছিল। অথচ গত ১৫ অক্টোবর পর্যন্ত তহবিলে মাত্র ২ দশমিক ৬ বিলিয়ন ডলার দিয়েছে। এর মধ্যে গত শুক্রবার জাতিসংঘের 'গ্রিন ক্লাইমেট ফান্ড' পেরু, মালাবি, সেনেগাল, ফিজি, মালদ্বীপ ও বাংলাদেশকে ১৬ কোটি ৮০ লাখ ডলার বরাদ্দ দিয়েছে। একই সঙ্গে এডিবি, জার্মান ব্যাংক ও বিশ্বব্যাংকসহ বহুজাতিক কয়েকটি প্রতিষ্ঠানকে এ তহবিলের ব্যবস্থাপনার দায়িত্ব দেওয়া হয়েছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান, এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মাতলুব আহমাদ ও অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান প্রমুখ।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, সবুজ জলবায়ু তহবিলের অর্থ ছাড় পেতে যে ধরনের প্রাতিষ্ঠানিক সক্ষমতা প্রয়োজন, উন্নয়নশীল দেশগুলো সে ধরনের সক্ষমতা অর্জন করতে পারেনি। এ অজুহাতে জলবায়ুর চরম ঝুঁকিতে থাকা দেশগুলো এখনো সবুজ জলবায়ু তহবিল থেকে পর্যাপ্ত অর্থ পায়নি। অথচ এ খাতে অর্থায়নে বিশ্বের অনেক বেসরকারি সংস্থা আগ্রহী। যে সব বেসরকারি প্রতিষ্ঠান এ খাতে বিনিয়োগ করেছে, তাদের মোট পরিসম্পদের পরিমাণ ৭০ ট্রিলিয়ন মার্কিন ডলার। এ থেকে বোঝা যায়, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়াতে পারলে, জলবায়ু তহবিলে অর্থ সংস্থানের কোনো সমস্যা হবে না। এটি মাথায় রেখে বাংলাদেশে পর্যাপ্ত পরিমাণে সবুজ জলবায়ু তহবিলের অর্থ পেতে প্রাতিষ্ঠানিক সক্ষমতা ও দক্ষতা বাড়াতে হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া