adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ রাকিব-রাজন হত্যা মামলার রায়

rakib_rajonsm_651815252ডেস্ক রিপোর্ট : রাকিব ও রাজন দুই শিশুরই নামের আদ্যক্ষর র। রাকিবের নির্যাতনে ফুলে ওঠা নিথর দেহের ছবি আর খুঁটিতে বাঁধা রাজনের করুণ কাতর চাহনি মন থেকে তাড়ানো সম্ভব নয় করোরই।

অনলাইন নিউজ পোর্টাল, টিভি, সামাজিক যোগাযোগ মাধ্যম, পত্রিকায় মুদ্রিত রাজন-রাকিবের নিষ্পাপ মায়াবি চেহারা দু’টি সবারই মুখস্থ হয়ে গেছে।

মানুষরূপী কিছু নিষ্ঠুরের নির্যাতনে অকালে ছুটি হয়ে গেছে সিলেটের রাজন ও খুলনার রাকিবের। দরিদ্র ঘরের শিশু দু’টির ভাগ্যে জুটেছিলো প্রায় একই ধরনের নির্যাতন। 

আলোচিত এ হত্যাকাণ্ড দু’টির প্রতিবাদে ঝড় উঠেছিলো দেশব্যাপী। নামের মিল ও মৃত্যুর পরিণতির মতো রাজন ও রাকিবের হত্যা মামলার রায়ের দিনেও রয়েছে মিল। 

দু’জনের হত্যা মামলার রায় ঘোষণা করা হবে আজ (৮ নভেম্বর) রোববার ।

নিজের ছেলের হত্যাকারীদের ফাঁসি দাবি করেছেন রাকিবের বাবা মো. নুরুল আলম ও মা বিউটি বেগম। আবেগতাড়িত কণ্ঠে তারা বলেন, আমাদের কলিজার টুকরো রাকিবের হত্যাকারীদের ফাঁসি চাই। আমাদের ছেলে মৃত্যুর সময় অনেক কষ্ট পেয়েছে। খুনিদের ফাঁসি হলে তার আত্মা একটু শান্তি পাবে। আমরাও শান্তি পাবো।

একই দাবি করেছেন নির্মম নির্যাতনে নিহত সিলেটের শিশু সামিউল আলম রাজনের বাবা আজিজুল রহমান আলম ও মা লুবনা বেগম। 

ছেলের হত্যাকারীদের সকলেরই ফাঁসি দাবি করে রাজনের বাবা বলেন, আমার সন্তানকে যারা নির্মমভাবে হত্যা করেছে, রায়ে তাদের সকলের ফাঁসি হোক। তাতে আমার অন্তরের জ্বালা কিছুটা হলেও কমবে।
 
দ্রুততম সময়ে বিচার সম্পন্ন হওয়ায় সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, খুনিদের এমন শাস্তি হওয়া উচিত যাতে দেশে আর কেউ এ ধরনের অপরাধ করার সাহস না পায়। এতে অন্তত শিশু নির্যাতন বা হত্যার ক্ষেত্রে রাজন হত্যা মামলার রায় দৃষ্টান্ত হয়ে থাকবে।

রাজনের মা লুবনা বেগম বলেন, ছেলেকে ফিরে পাবো না জানি। তবে ছেলের হত্যাকারীদের ফাঁসি হলে অন্তত মা হিসেবে এই শান্তনা পাবো যে, এ ধরনের বিচার হলে সন্ত্রাসীর হাতে আর কোনো মায়ের বুক খালি হবে না। আমার আর কিছু চাওয়ার নেই। কেবল ন্যায়বিচার চাই।

রাকিব ও রাজনের হত্যা মামলার দ্রুততম সময়ে বিচার সম্পন্ন হওয়াকে ইতিবাচক হিসেবে দেখছেন সাধারণ মানুষ।

সাধারণ মানুষেরও দাবি, উভয় হত্যাকাণ্ডে জড়িতদের যেন ফাঁসি হয়। যাতে দেশে আর কেউ শিশুদের নির্যাতনের সাহস না পায়।

খুলনা মহানগর দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক (অতিরিক্ত মহানগর দায়রা জজ) দিলরুবা সুলতানা রাকিব হত্যা আর সিলেট মহানগর দায়রা জজ আকবর হোসেন মৃধা রাজন হত্যা মামলার রায় ঘোষণা করবেন।
 
গত ০১ নভেম্বর দুপুরে খুলনার চাঞ্চল্যকর ও বহুল আলোচিত শিশু রাকিব হত্যা মামলার যুক্তিতর্ক উপস্থাপন শেষে ০৮ নভেম্বর রায়ের দিন ধার্য করেন আদালত।

এর আগে ২৮ অক্টোবর ফৌজদারি কার্যবিধির ৩৫২ ধারা অনুযায়ী আসামিদের বক্তব্য পরীক্ষা-নিরীক্ষা করা হয়। আত্মপক্ষ সমর্থনকালে ওই দিন মামলার ৩৮ জন সাক্ষীর আদালতে দেওয়া সাক্ষ্য পৃথকভাবে তিন আসামি ওমর শরীফ, তার মা বিউটি বেগম ও চাচা মিন্টু খানকে সংক্ষিপ্তভাবে পড়েও শোনানো হয়। এরপর আদালত তিন আসামিকেই এ বিষয়ে তাদের কিছু বলার আছে কি-না জানতে চান। তিনজনই নিজেদের নির্দোষ দাবি করে তাদের কোনো সাফাই সাক্ষী নেই বলে জানান।


অন্যদিকে ২৭ অক্টোবর যুক্তিতর্ক উপস্থাপন শেষে সিলেটের বহুল আলোচিত শিশু সামিউল আলম রাজন হত্যা মামলার রায়ের দিন ধার্য করেন আদালত।

২২ সেপ্টেম্বর ১৩ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্যে দিয়ে এ মামলার বিচার প্রক্রিয়া শুরু হয়েছিল।

৩ আগস্ট বিকেলে খুলনার টুটপাড়ায় শরীফ মোটর্সে মোটরসাইকেলে হাওয়া দেওয়ার কম্প্রেসার মেশিন দিয়ে শিশু রাকিবের মলদ্বারে বাতাস ঢুকিয়ে দেওয়া হয়। অতিরিক্ত বায়ুর চাপে রাকিব গুরুতর অসুস্থ হয়ে পড়ে। সঙ্গে সঙ্গে তাকে খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে রাকিবকে পরীক্ষা-নিরীক্ষা শেষে মৃত. ঘোষণা করেন চিকিৎসকরা। শিশু রাকিবকে নির্যাতনের ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে শরীফ ও মিন্টু মিয়াকে গণপিটুনি দিয়ে পুলিশের কাছে সোপর্দ করে ক্ষুব্ধ জনতা। পরে শরীফের মা বিউটি বেগমকেও গ্রেফতার করে পুলিশ। 

এ ঘটনায় পরদিন নিহত শিশুর বাবা মো. নুরুল আলম বাদী হয়ে তিনজনের নামে খুলনা সদর থানায় হত্যা মামলা দায়ের করেন (নং ০৪)। ২৫ আগস্ট মামলার তদন্তকারী কর্মকর্তা উপ-পুলিশ পরিদর্শক (এসআই) কাজী মোস্তাক আহমেদ এজাহারভুক্ত তিন আসামি মোটরসাইকেল গ্যারেজ মালিক ওমর শরীফ, তার কথিত চাচা মিন্টু খান ও শরীফের মা বিউটি বেগমকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। 

৬ সেপ্টেম্বর মহানগর হাকিম আদালত বিচার কাজ শুরুর জন্য মামলাটি মহানগর দায়রা জজ আদালতে পাঠান। 

অন্যদিকে ৮ জুলাই সিলেটের কুমারগাঁওয়ে সামিউল আলম রাজনকে নির্মম নির্যাতনের মাধ্যমে হত্যা করা হয়। নির্যাতনের সময় ঘাতকরা নির্যাতনের দৃশ্য ভিডিওচিত্রে ধারণ করে ইন্টারনেটের মাধ্যমে ছড়িয়ে দিলে দেশ-বিদেশে আলোড়নের সৃষ্টি হয়।

রাজন হত্যা মামলার ১৩ আসামির মধ্যে সৌদি আরবে আটক প্রধান আসামি কামরুলসহ ১১ জন কারাবন্দি ও দু’জন পলাতক রয়েছেন। কারাগারে রয়েছেন মামলার চার্জশিটভুক্ত ১১ আসামি – মহানগরীর জালালাবাদ থানার কুমারগাঁও এলাকার শেখপাড়া গ্রামের মৃত আব্দুল মালেকের ছেলে কামরুল ইসলাম (২৪) তার সহোদর মুহিত আলম (৩২) ও আলী হায়দার ওরফে আলী (৩৪), চৌকিদার ময়না মিয়া ওরফে বড় ময়না (৪৫), হত্যাকাণ্ডের ভিডিওচিত্র ধারণকারী নূর আহমদ ওরফে নুর মিয়া (২০), দুলাল আহমদ (৩০), আয়াজ আলী (৪৫), তাজ উদ্দিন বাদল (২৮), ফিরোজ মিয়া (৫০), আছমত আলী (৪২) ও রুহুল আমিন (২৫)। আর পলাতক রয়েছেন শামীম ও পাভেল। 

১৬ আগস্ট ১৩ জনকে আসামি করে এ মামলায় আদালতে অভিযোগপত্র দেন মামলার তদন্তকারী কর্মকর্তা সিলেট মহানগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক সুরঞ্জিত তালুকদার। নির্মম এ হত্যাকাণ্ডের পর মামলার প্রধান আসামি কামরুল ইসলাম পালিয়ে সৌদি আরবে চলে যান। সেখানে গিয়েও তার শেষ রক্ষা হয়নি। প্রবাসীরা তাকে ধরে বাংলাদেশ দূতাবাসে হন্তান্তর করেন। পুলিশ সৌদি আরবে গিয়ে ইন্টারপোলের মাধ্যমে গত ১৫ অক্টোবর তাকে দেশে নিয়ে আসে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া