adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দাপুটে জয় বাংলাদেশের

Shakib Al Hasanক্রীড়া প্রতিবেদক : ব্যাটিংয়ে মুশফিকুর রহিম, বোলিংয়ে সাকিব। কেউ কারো চাইতে কম নন। এই দুজনের দুর্দান্ত পারফরমেন্সের কাছে উড়ে যায় জিম্বাবুয়ে। আর বাংলাদেশ ম্যাচ জিতে ১৪৫ রানে। বিশাল ব্যবধানে পরাজয়ে অবাক বিস্ময়ে স্কোর বোর্ডের দিকে তাকিয়ে বাংলাদেশের সাবেক কোচ ডেভ হোয়াটমোর যিনি জিম্বাবুয়ে দলের বর্তমান দায়িত্বে। খেলা শেষে তিনি প্রশংসায় ভাসালেন মুশফিক, সাকিব, মাশরাফি আর সাব্বিরকে। নিজ দলের বোলিংয়ের প্রশংসা করলেও ব্যাটিং ব্যর্থতাকে দায়ি করলেন পরাজয়ে। ২০১৪ সালে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার পর চলতি বছরে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জয় করে বাংলাদেশ। এবার জিম্বাবুয়ের বিরুদ্ধে সিরিজের প্রথম ম্যাচেও জয়ের ধারাবাহিকতা বজায় রাখলো টাইগাররা। 
জিম্বাবুয়ের মোকাবিলায় নামার আগের দিন দেশের সেরা দুই ক্রিকেটার কথার যুদ্ধে নেমেছিলেন। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বলেছিলেন, জিম্বাবুয়ে বিরুদ্ধে সিরিজ জয় দিয়ে শুরু করতে। আর সাকিব আল হাসান চেয়েছিলেন দাপটের সঙ্গে জিততে। চাওয়া পূরণ হয়েছে অধিনায়ক আর সহ অধিনায়ক দুজনেরই। আর এতে চতুর্থ শতক পাওয়া মুশফিকুর রহিম, ক্যারিয়ার সেরা ব্যাটিং করা সাব্বির রহমানের অবদান রয়েছে। 
ক্যারিয়ারে প্রথমবারের মতো ৫ উইকেট পেয়েছেন বিশ্বের সেরা অলরাউন্ডার সাকিব। শেষের দিকে ঝড়ো ব্যাটিং করা অধিনায়ক মাশরাফি পেয়েছেন দুই উইকেট। প্রথম ওয়ানডেতে ১৪৫ রানের এই জয়ে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেছে বাংলাদেশ। সোমবার হবে দ্বিতীয় ওয়ানডে।
শনিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ২৭৩ রান করে বাংলাদেশ। জবাবে ৩৬ ওভার ১ বলে ১২৮ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। ফিল্ডিংয়ের সময় উইকেটরক্ষক ও উদ্বোধনী ব্যাটসম্যান রিচমন্ড মুতুমবামি চোট পাওয়ায় ব্যাটিংয়ে নামার আগেই একটা বড় ধাক্কা খায় জিম্বাবুয়ে। চোটের জন্য সপ্তাহ খানেক মাঠের বাইরে থাকতে হবে মুতুমবামিকে। মুতুমবামির চোটে চামু চিবাবার সঙ্গে ইনিংস উদ্বোধন করেন টেল এন্ডার ব্যাটসম্যান লুক জংউই। শুরুতে আঁটসাঁট বোলিং করা স্বাগতিকদের বিপক্ষে পাল্টা আক্রমণে দ্রুত রান তুলেন তিনি।
দ্বিতীয় ওভারেই মাশরাফি আক্রমণে আনে বাঁহাতি স্পিনার আরাফাত সানিকে। তিনি না পারলেও আরেক বাঁহাতি স্পিনার সাকিব তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে বাংলাদেশকে চালকের আসনে নিয়ে আসেন।
অষ্টম ওভারে আক্রমণে আসা সাকিব আঘাত হানেন নিজের দ্বিতীয় ওভারেই। তার বলে উড়িয়ে মারতে গিয়ে লিটন দাসের চমতকার ক্যাচে পরিণত হন চিবাবা। 
প্রস্তুতি ম্যাচে ৯৫ রানের ভালো একটি ইনিংস খেলা ক্রেইগ আরভিন সাকিবের দ্বিতীয় শিকারে পরিণত হন। উড়িয়ে মারতে গিয়ে মিড অফে নাসিরের তালুবন্দি হন আরভিন। এক বছর পর দেশের হয়ে ওয়ানডে খেলা পেসার আল আমিন হোসেন ফেরান জংউইকে। মুশফিকের গ্লাভসবন্দি হয়ে শেষ হয় তার ৩৯ রানের ইনিংসটি। অতিথিদের আরেক ব্যাটিং ভরসা শন উইলিয়ামসকে বোল্ড করে জিম্বাবুয়ের বিপদ আরও বাড়িয়ে দেন সাকিব। অনেক দেরিতে বোলিংয়ে আসা মাশরাফি পরপর দুই ওভারে ফিরিয়ে দেন সিকান্দার রাজা ও ম্যালকম ওয়ালারকে। মুশফিকের গ্লাভসবন্দি হন রাজা আর ঠিক মতো কাট করতে না পেরে ব্যাকওয়ার্ড পয়েন্টে নাসিরের ক্যাচে পরিণত হন ওয়ালার।
নিজের নবম ওভারে আবার আঘাত হানেন সাকিব। গ্রায়েম ক্রেমারকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন তিনি। শেষ ওভারে এসে টিনাশে পানিয়াঙ্গারাকে বোল্ড করে এক অতৃপ্তি ঘোচান সাকিব। এই প্রথম ওয়ানডেতে ৫ উইকেট পেলেন বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার। 
পরের ওভারে চিগুম্বুরাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে বাংলাদেশকে বড় জয় এনে দেন নাসির। ৪৭ রানে ৫ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার সাকিব। মাশরাফি দুই উইকেট নেন ১৩ রানে।
এর আগে দুপুর একটায় তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে মাঠে নামে স্বাগতিক বাংলাদেশ এবং সফরকারী জিম্বাবুয়ে। টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন জিম্বাবুয়ের অধিনায়ক এলটন চিগুম্বুরা। টপ অর্ডারের ব্যাটসম্যানরা খুব একটা ভালো না করলেও মুশফিকুর রহিমের অনবদ্য সেঞ্চুরি, তামিম ইকবাল আর সাব্বির রহমানের দারুণ ব্যাটিংয়ে নির্ধারিত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে টাইগাররা তোলে ২৭৩ রান। ক্যারিয়ার সেরা রান করেন সাব্বির রহমান।
ব্যাটিংয়ের আমন্ত্রণ পাওয়ায় টাইগারদের হয়ে ব্যাটিং উদ্বোধন করতে নামেন তামিম ইকবাল এবং লিটন দাস। সৌম্য সরকার ইনজুরির কারণে ছিটকে গেলে তামিম ইকবালের সঙ্গে ওপেনিং করতে নামেন লিটন দাস। প্রথমবারের মতো জাতীয় দলের ওপেনিং ব্যাটসম্যান হিসেবে নেমে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি লিটন। ইনিংসের দ্বিতীয় ওভারের শেষ বলে লুক জঙ্গোর করা বলের লাইন মিস করলে ব্যাকওয়ার্ড পয়েন্টে গ্রায়েম ক্রেমারের তালুবন্দি হন লিটন। আউট হওয়ার আগে ৬ বল মোকাবেলা করলেও কোনো রান আসেনি তার ব্যাট থেকে। তার জায়গায় আসেন মাহমুদল্ল­াহ রিয়াদ।

শুরুতে লিটন দাসের উইকেট হারালেও বেশ ভালোই এগিয়ে চলছিল স্বাগতিকরা। তবে ইনিংসের নবম ওভারের তৃতীয় বলে পানিয়াঙ্গারার বলে সরাসরি বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ১২৩ ওয়ানডে খেলা মাহমুদুল্লাহ রিয়াদ। বিদায় নেওয়ার আগে ২০ বল খেলে একটি চারে মাত্র ৯ রান করেন তিনি। দলীয় ৩০ রানের মাথায় আউট হওয়ার আগে তামিমের সঙ্গে ২৮ রানের জুটি গড়েন রিয়াদ।

দলীয় একশ রানের মাথায় আউট হন তামিম ইকবাল (৪০)। আউট হওয়ার আগে মুশফিকের সঙ্গে ৭০ রানের জুটি গড়েন তামিম। আরও ২৩ রান যোগ হতেই উইকেট বিলিয়ে দিয়ে আসেন সাকিব আল হাসান (১৬)। সিকান্দার রাজার বলে ডাউন দ্য উইকেটে খেলতে গিয়ে স্ট্যাম্পিংয়ের শিকার হন বিশ্বসেরা অলরাউন্ডার।
দলীয় ১২৩ রানে চার উইকেট হারিয়ে চাপে পড়া বাংলাদেশ দলকে উদ্ধার করেন দেশসেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিম। এ ম্যাচে ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ শতকের দেখা পান ১৫৬ ওয়ানডে খেলা মুশফিক। ৮টি বাউন্ডারি আর একটি ওভার বাউন্ডারির সাহায্যে মাত্র ১০৪ বলে মুশফিক তার শতক তুলে নেন। এর আগে ৪৫তম ওভারে ছক্কার পর চার হাঁকিয়ে ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় অর্ধশতক তুলে নেন সাব্বির।  তবে, বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি তিনি। ব্যক্তিগত ৫৭ রান করে রান আউট হয়ে ফেরেন সাব্বির। আউট হওয়ার আগে ৫৮ বল মোকাবেলা করে তিনি চারটি চার আর দুটি ছক্কা হাঁকান। মুশফিকের সঙ্গে ইনিংস সর্বোচ্চ ১১৯ রানের জুটি গড়েন সাব্বির।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া