adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্সেনালকে উড়িয়ে বায়ার্নের মধুর প্রতিশোধ

Bayern+Munich+v+Arsenal+02স্পোর্টস ডেস্ক : আর্সেনালের কাছে দুই সপ্তাহ আগে হেরে যাওয়ার চরম প্রতিশোধ নিয়েছে বায়ার্ন মিউনিখ। নিজেদের মাঠে ইংল্যান্ডের দলটিকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে জার্মান চ্যাম্পিয়নরা।

এই জয়ে শীর্ষস্থান ধরে রাখার পাশাপাশি নকআউট পর্বে ওঠার সম্ভাবনাও উজ্জ্বল হয়েছে বায়ার্নের। অন্যদিকে, গ্রুপে তৃতীয় হারে কোণঠাসা হয়ে পড়েছে আর্সেনাল।

গত ২০ অক্টোবর ঘরের মাঠে বায়ার্নকে ২-০ গোলে হারিয়েছিল আর্সেনাল। এই মৌসুমে পেপ গুয়ার্দিওলার দলের ওটাই প্রথম ও একমাত্র পরাজয়।

পের মার্তেসাকার আগেই সতীর্থদের সতর্ক করেছিলেন, বায়ার্ন নিজেদের মাঠে নিজেদের সেরা দল প্রমাণ করতে চাইবে। আর্সেনাল ডিফেন্ডারের ভবিষ্যদ্বাণী সত্য প্রমাণিত হতে মোটেও দেরি হয়নি। আলিয়াঞ্জ অ্যারেনায় ম্যাচের প্রথম মিনিট থেকেই অতিথিদের রণে প্রচণ্ড চাপ তৈরি করে বায়ার্ন।
দ্রুত সাফল্যও পেয়ে যায় স্বাগতিকরা। দশম মিনিটে গ্যালারিতে উপস্থিত হাজারো দর্শককে আনন্দের উপল এনে দেন দুর্দান্ত ফর্মে থাকা রবের্ত লেভানদোভস্কি। স্প্যানিশ মিডফিল্ডার থিয়াগো আলকান্তারার উঁচু করে বাড়ানো বলে অফসাইডের ফাঁদ ভেঙে ছোট ডি বক্সের সামনে থেকে হেডে গোলটি করেন পোলিশ স্ট্রাইকার।

দুই মিনিট পরেই আর্সেনাল তারকা মেসুত ওজিল প্রতিপরে জালে বল পাঠিয়ে সমতায় ফেরার উল্লাসে মেতেছিলেন। কিন্তু রেফারির বাঁশিতে তা থেমে যায়, কনুই দিয়ে বল ঠেকানোয় হলুদ কার্ডও দেখেন জার্মান মিডফিল্ডার।

২৯তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে ফেলে বায়ার্ন। ডান দিক থেকে উড়ে আসা ফিলিপ লামের ক্রসে ঠিকমতো শট নিতে ব্যর্থ হন ফরাসি মিডফিল্ডার কিংসলে কোমান তবে বল পেয়ে যান সামনেই থাকা টমাস মুলার। বাঁ পায়ের শটে ল্যভেদ করেন জার্মান ফরোয়ার্ড।

আর প্রথমার্ধের শেষ দিকে চমতকার এক গোলে স্কোরলাইন ৩-০ করে জয়টাও প্রায় নিশ্চিত করে ফেলেন দাভিদ আলাবা। ডি-বক্সের বাইলে থেকে বাঁ পায়ের জোরালো শটে পোস্টের উপরের ডান কোণা দিয়ে বল জালে জড়ান অস্ট্রিয়ার এই মিডফিল্ডার।

বিরতির পর আর্সেনাল ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও সফল হয়নি। উল্টো ৫৫তম মিনিটে ব্যবধান বাড়ায় বায়ার্ন।

কোমানের বদলি হিসেবে নামার ২৫ সেকেন্ডের মাথায় স্কোরবোর্ডে নাম লেখান আরিয়েন রবেন। ব্রাজিলিয়ান মিডফিল্ডার দগলাস কস্তা বল বাড়িয়েছিলেন দ্রুত ডি বক্সে ঢুকে পড়া আলাবাকে। তিনিও মুহূর্ত সময় নষ্ট না করে ব্যাক পাস করেন; বল পেয়ে ছোট ডি বক্সের সামনে থাকা ডাচ ফরোয়ার্ড রবেন অনায়াসে জালে জড়ান।

৬৯তম মিনিটে অলিভিয়ে জিরুদের দারুণ নৈপুণ্যে সান্ত্বনার গোলটি পায় আর্সেনাল। আলেক্সিস সানচেসের উঁচু করে বাড়ানো বল বুক দিয়ে নামিয়ে বাঁ পায়ের বাই-সাইকেল কিকে জালে জড়ান দারুণ ছন্দে থাকা ফরাসি স্ট্রাইকার।

৮৯তম মিনিটে মুলার নিজের দ্বিতীয় গোল করে বিশাল জয় নিশ্চিত করেন। প্রতি-আক্রমণে দগলাস কস্তার পাস পেয়ে ১৮ গজ দূর থেকে ল্যভেদ করেন জার্মান এই ফরোয়ার্ড।

‘এফ’ গ্রুপের অন্য ম্যাচে অলিম্পিয়াকোস ২-১ গোলে দিনামো জাগরেবকে হারিয়েছে।

চার রাউন্ড শেষে শীর্ষে থাকা বায়ার্নের পয়েন্ট ৯। অলিম্পিয়াকোসের পয়েন্টও ৯, তবে মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে তারা।

আর্সেনাল ও জাগরেবের পয়েন্ট সমান ৩। নাটকীয় কিছু না ঘটলে বাদ পড়বে এই দুই দল।

‘এইচ’ গ্রুপ:

এই গ্রুপ থেকে প্রথম দল হিসেবে নকআউট পর্ব নিশ্চিত করেছে জেনিত সেন্ট পিটার্সবার্গ। গ্রুপ পর্বের চতুর্থ রাউন্ডে তারা ফ্রান্সের লিওঁকে ২-০ গোলে হারিয়েছে।

গ্রুপের অন্য ম্যাচে স্পেনের দল ভালেন্সিয়াকে ১-০ গোলে হারায় বেলজিয়ামের কাব ঘেন্ট।

চার রাউন্ডের সবকটি ম্যাচ জিতে নকআউট পর্ব নিশ্চিত করা জেনিতের পয়েন্ট ১২। ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ভালেন্সিয়া। তৃতীয় স্থানে থাকা ঘেন্টের পয়েন্ট ৪। সবশেষের দল লিওঁর পয়েন্ট ১।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া