adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আল কায়েদার তালিকায় কবি বুদ্ধিজীবী সাংবাদিক ও অভিনেতা!

N-Tডেস্ক রিপোর্ট : আল কায়েদার পরবর্তী টার্গেট লেখক, কবি, বুদ্ধিজীবী, পত্রিকা ও ম্যাগাজিনের সম্পাদক-সাংবাদিক ও অভিনেতারা। ব্লগার-লেখক অভিজিত রায়ের বই প্রকাশক ও জাগৃতি প্রকাশনার স্বত্বাধিকারী ফয়সল আরেফিন দীপনকে কুপিয়ে হত্যা এবং অন্যান্য প্রকাশকদের ওপর হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী আল কায়েদা।

মার্কিন দৈনিক দ্য নিউইয়র্ক টাইমস জঙ্গি কার্যক্রম পর্যবেণকারী সংস্থা সাইট ইনটেলিজেন্সের বরাত দিয়ে এ তথ্য প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়, নিহত প্রকাশক ইসলামী উগ্রপন্থিদের সমালোচনা করে লেখা বই প্রকাশ করেছিলেন। দীপন হত্যাকাণ্ডের ৮ মাস আগে বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান লেখক অভিজিৎ রায়কে হত্যা করা হয়। তাদের দুজনকেই চাপাতি দিয়ে আঘাত করা হয়। সর্বশেষ হামলার শিকার ওই দুই ব্যক্তির প্রকাশনা সংস্থা থেকে অভিজিত রায়ের বই বের হয়েছিল। শনিবার আল-কায়েদার স্থানীয় শাখা (আল কায়েদা ইন দি ইন্ডিয়ান সাব-কন্টিনেন্ট) টুইটারে হামলার দায় স্বীকার করে কয়েকটি বিবৃতি দিয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

বিবৃতির বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, লেখকদের চেয়েও ওই দুই প্রকাশক খারাপ। কেননা তারা ওই বই দুটি প্রচারে সাহায্য করেছেন। ধর্ম অবমাননাকারী লেখকদের ওই লেখার জন্য মোটা অংকের টাকাও দিয়েছেন তারা। এর আগে আরও দুই বিদেশি ও শিয়া মুসলিমদের ওপর হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী আইএস।

তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহিংসতার জন্য বাংলাদেশের বিরোধী রাজনৈতিক দলগুলোকে দায়ী করেছেন। পুলিশও দুই রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও জামায়াতে ইসলামীর সঙ্গে সম্পর্কিত সন্দেহভাজনদের গ্রেফতার করেছে। পুলিশ কর্মকর্তারা সামাজিক যোগাযোগমাধ্যমে জঙ্গি গোষ্ঠীর দায় স্বীকারকে ভুয়া বলে দাবি করেছেন।

ওই প্রতিবেদনে বলা হয়, গত মাসে বাংলাদেশে হামলা ও হুমকি আগের যেকোনো সময়ের চেয়ে বৃদ্ধি পেয়েছে। জঙ্গিগোষ্ঠী আইএস বাংলাদেশে নিজেদের কর্মকাণ্ড বৃদ্ধির পরিকল্পনা করছে বলে এক মাস আগে পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলো তথ্য পায়।

এতে বলা হয়, সোমবার দেশীয় জঙ্গি গোষ্ঠী আনসারুল্লাহ বাংলা টিম বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলোতে একটি চিঠি পাঠিয়ে গণমাধ্যমে পর্দা ছাড়া নারীদের কাজ করা থেকে বিরত রাখার নির্দেশ দিয়েছে। একইসঙ্গে তাদের নির্দেশনা না মানলে সেখানে হামলা চালানোর হুমকি দেয়া হয়। ২৪ অক্টোবর ঢাকায় শিয়া মুসলিমদের একটি সমাবেশে বোমা হামলা চালানো হয়। এতে এক কিশোর নিহত হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, অনলাইনে প্রায়ই ধর্মনিরপে ব্লগারদের হিটলিস্ট প্রকাশ করা হচ্ছে। এতে অনেক লেখক ও সাংবাদিক লেখা প্রকাশে সংশয়ে ভুগছেন। জীবনের ঝুঁকি বাড়ায় অ্যাক্টিভিস্টদের পশ্চিমা দেশগুলোতে আশ্রয়ের আবেদন দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া