adv
৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

সিংগাপুর সেরা স্বাস্থ্যকর দেশ – বাংলাদেশ ৯৪ তম স্থানে

singaআন্তর্জাতিক ডেস্ক : সুস্বাস্থ্যের দিক দিয়ে বিশ্বে এক নম্বর দেশ হিসেবে স্থান করে নিয়েছে দক্ষিণ এশিয়ার দেশ সিংগাপুর। সম্প্রতি জাতিসংঘ, বিশ্বব্যাংক ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য বিশ্লেষণ করে এই তালিকা করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক অর্থনৈতিক ও প্রযুক্তি প্রতিষ্ঠান ব্লুমবার্গ।

১৪৫টি দেশ নিয়ে করা এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৯৪তম।তবে এদিক থেকে ভারত ও পাকিস্তানের কাছ থেকে বাংলাদেশ এগিয়ে রয়েছে।ভারতের অবস্থান ১০৩ এবং পাকিস্তানের অবস্থান ১০০তম।

প্রতিটি দেশের ১০ লাখ লোকের স্বাস্থ্য স্কোর ও স্বাস্থ্য ঝুঁকি স্কোর বিবেচনায় নিয়ে এই তালিকা তৈরি করেছে ব্লুমবার্গ। স্বাস্থ্য স্কোর থেকে স্বাস্থ্য ঝুঁকি স্কোর বাদ দিয়ে যে স্কোর হয় তার ক্রমানুসারে বিভিন্ন দেশের অবস্থান নির্ধারণ করা হয়েছে।

স্বাস্থ্য স্কোরের ফ্যাক্টরগুলো হচ্ছে জš§ ও মৃত্যু হার, মৃত্যুর কারণ। স্বাস্থ্য ঝুঁকির স্কোরগুলো হচ্ছে তরুণদের ধুমপানের হার, অতিরিক্ত কোলেস্ট্রোরেলধারী লোকের সংখ্যা এবং টীকা গ্রহণকারীর সংখ্যা।

সিংগাপুর ৮৯.৪৫ শতাংশ স্কোর নিয়ে করে প্রথম স্থান অর্জন করেছে। ৮৯.০৭ শতাংশ স্কোর দ্বিতীয় স্থানে রয়েছে ইতালি, তৃতীয় স্থানে অস্ট্রেলিয়া, তার স্কোর ৮৮.৩৩ শতাংশ।

বাংলাদেশের স্কোর ২৯.৩৯ শতাংশ।পাকিস্তান ২৪.৯০ শতাংশ স্কোর নিয়ে ১০০তম এবং ভারত ২২.১৭ শতাংশ স্কোর নিয়ে ১০৩তম স্থানে রয়েছে।  

বিশ্ব অর্থনৈতিক ফোরামের মতে, যেসব দেশে স্বাস্থ্য সুবিধায় পিছিয়ে আছে ওইসব দেশের নীতি নির্ধারকদের জন্য এই তথ্যগুলো কাজে দিবে।

স্বাস্থ্যকর দেশের তালিকা:

১. সিংগাপুর

২. ইটালি

৩. অস্ট্রেলিয়া

৪. সুইজারল্যান্ড

৫. জাপান

৬. ইসরায়েল

৭. স্পেন

৮. নেদারল্যান্ড

৯. সুইডেন

১০. জার্মানি

স্বাস্থ্যকর দেশের সবেচেয়ে নিচের তালিকায় রয়েছে আফ্রিকান দেশগুলো। দেশগুলো হচ্ছে, সোয়াজিল্যান্ড, লেসোথো, কঙ্গো, চাঁদ, মোজাম্বিক, বুরুন্ডি, মালাওয়ি, অ্যাঙ্গোলা, উগান্ডা, ক্যামেরুন।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া