adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সস্তায় বাংলাদেশকে বিদ্যুত দিতে চায় ভুটান

current_89077নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে সস্তায় জলবিদ্যুৎ রপ্তানি করতে আগ্রহ প্রকাশ করেছে ভুটান।
 রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য
সাক্ষাতকালে সফররত ভুটানের অর্থনৈতিক বিষয়ক মন্ত্রী লিওনপো নুরবু ওয়াংচুক একথা বলেন।

ভুটানের মন্ত্রী বলেন, বাংলাদেশের ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা মেটাতে আমরা সস্তায় বিদ্যুৎ দিতে চাই।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, সফররত ভুটানের মন্ত্রী জানিয়েছেন, ভুটান বর্তমানে ৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে।

বৈঠকে প্রধানমন্ত্রী ভুটান থেকে বিদ্যুৎ আমদানি এবং ওই দেশের পরবর্তী বিদ্যুৎ প্রকল্পে অংশগ্রহণের আগ্রহ প্রকাশ করেন। বাংলাদেশে বিদ্যুৎ চাহিদা বৃদ্ধির কথা উল্লেখ করে তিনি বলেন, জলবিদ্যুৎ উৎপাদনের জন্য ভুটান খুবই সম্ভাবনাময় দেশ।

শেখ হাসিনা আশা প্রকাশ করে বলেন, ভুটানের সম্ভাব্য উৎপাদিত বিদ্যুৎ এ দেশের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে বাংলাদেশে আসবে। তিনি ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে দ্বিপাকি ও উপ-আঞ্চলিক পর্যায়ে পানিসম্পদ ব্যবস্থাপনা, বিদ্যুৎ/জলবিদ্যুৎ এবং যোগাযোগ সংশ্লিষ্ট খাতেও সহযোগিতার আগ্রহ প্রকাশ করেন।

সম্প্রতি বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের মধ্যে স্বারিত মোটরযান চুক্তির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এই চুক্তি ৪ দেশের মধ্যকার যোগাযোগ ব্যবস্থাকে সহজতর করবে।

স্বাধীন দেশ হিসেবে ভুটানের বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দেয়ার কথা শেখ হাসিনা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে বলেন, বাংলাদেশিদের হৃদয়ে দেশটির বিশেষ স্থান রয়েছে।

তিনি সফররত মন্ত্রীর মাধ্যমে ভুটানের রাজা, রাণী ও প্রধানমন্ত্রীর কাছে শুভেচ্ছা প্রেরণ করেন। মন্ত্রীও প্রধানমন্ত্রীর কাছে ভুটানের রাজা, রাণী ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পৌঁছে দেন।

ওয়াংচুক বলেন, বাংলাদেশের জনগণের জন্য ভুটানের জনগণের শুভ কামনা রয়েছে এবং তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অনন্য অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন।

তিনি জলবায়ু পরিবর্তন ইস্যুতে শেখ হাসিনার উদ্যোগ ও দূরদর্শী নেতৃত্বেরও প্রশংসা করেন এবং জাতিসংঘের পরিবেশ বিষয়ক সর্বোচ্চ সম্মান ‘চ্যাম্পিয়ন অব দ্য আর্থ’ অর্জনের জন্য প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান।

এসময় সেখানে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম ও বিদ্যুৎ সচিব মনওয়ারুল ইসলাম প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া