adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী ৩ উদ্দেশ্য নিয়ে নেদারল্যান্ডস সফর যাচ্ছেন

HASINAডেস্ক রিপোর্ট : নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের আমন্ত্রণে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৩ থেকে ৬ নভেম্বর নেদারল্যান্ডে সরকারি সফর করবেন। ২০১৪ সালের জানুয়ারিতে সরকার গঠনের পর ইউরোপে এটিই তার প্রথম সরকারি সফর।

প্রধানমন্ত্রী তিনটি উদ্দেশ্য সামনে নিয়ে নেদারল্যান্ডস সফরে যাচ্ছেন। এই সফরে মোট ৪টি সমাঝোতা স্মারক, চুক্তি এবং উদ্দেশ্যপত্র স্বার করার সম্ভাবনা রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রধানমন্ত্রীর নেদারল্যান্ডস সফর নিয়ে গণমাধ্যমকর্মীদের রোববার দুপুরে বলেন, ‘এই সফরের অন্যতম উদ্দেশ্য ৩টি। বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন েেত্র যেমন— মানবসম্পদ উন্নয়নে প্রযুক্তিগত সহায়তা, তৈরি পোশাকশিল্প, শিা ও কৃষি ক্ষেত্রে দ্বি-পাক্ষিক সম্পর্কের প্রসার। ডেল্টা (ব-দ্বীপ) ব্যবস্থাপনাসহ পানিসম্পদ ব্যবস্থাপনা, সমুদ্র ও নদী থেকে ভূমি সংযোজন ও পুনরুদ্ধার, ভূমি সংরক্ষণ, বন্যা প্রতিরোধ ব্যবস্থা, উপকূল রা, বৃষ্টির পানি সংরক্ষণ, টেকসই উদ্যান ব্যবস্থাপনা, ভাসমান গ্রিন হাউস ইত্যাদি ক্ষেত্রে  দ্বি-পাক্ষিক সহযোগিতার পরিধি আরও নিবিড় ও শক্তিশালী করা। বর্তমানে বাংলাদেশের সর্ববৃহত রফতানি বাজার ইউরোপিয়ান ইউনিয়ন তথা ইউরোপসহ বিশ্ববাজারে আমাদের তৈরি পোশাকের অধিকতর মূল্য সংযোজনের মাধ্যমে এ উন্নীত করার েেত্র নেদারল্যান্ডসের সহযোগিতার ক্ষেত্রে  বাড়ানো।’
সফরে যে সব চুক্তি এবং সমাঝোতা স্মারক
স্বাক্ষর করার সম্ভাবনা রয়েছে, সে সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর সফরে নেদারল্যান্ডেসের সঙ্গে ২টি সমাঝোতা স্মারক এবং একটি করে চুক্তি ও উদ্দেশ্যপত্র স্বার হওয়ার সম্ভাবনা রয়েছে। এগুলো হচ্ছে দুই দেশের মধ্যে রাজনৈতিক আলোচনা এবং সহযোগিতা বিষয়ে সমাঝোতা স্মারক স্বার, বাংলাদেশের বিজিএমইএ ইউনির্ভাসিটি অব ফ্যাশন এ্যান্ড টেকনলজি এবং নেদারল্যান্ডসের ইউনিভার্সিটি নাইনরড বিভির সমাঝোতা স্মারক স্বার। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফরেন সার্ভিস একাডেমি এবং নেদারল্যান্ডসের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক ইনস্টিটিউটের সঙ্গে উদ্দেশ্যপত্র স্বার। এ ছাড়া বাংলাদেশের বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এ্যান্ড টেকনলজি এবং নেদারল্যান্ডসের সেক্সিওন ইউনিভার্সিটি অব এপ্লাইড সায়েন্সেস, স্কুল অব ক্রিয়েটিভ টেকনোলজির মধ্যে চুক্তি স্বার।’
পররাষ্ট্রমন্ত্রী জানান, এই সফরে তিনি এবং পানিসম্পদ প্রতিমন্ত্রীসহ ২৫ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিবেন প্রধানমন্ত্রী। এ ছাড়াও ১৯ সদস্যের একটি বাণিজ্য প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন।

তিনি আরও জানান, নেদারল্যান্ডস সফরে দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুটের সাথে দ্বি-পাক্ষিক বৈঠক ও তার সরকারি বাসভবনে আনুষ্ঠানিক নৈশভোজে অংশগ্রহণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নেদারল্যান্ডস রয়েল প্যালেসে দেশটির রাণী ম্যাক্সিমার সঙ্গে সাক্ষাত করবেন প্রধানমন্ত্রী। নেদারল্যান্ডসের শীর্ষ স্থানীয় ব্যবসায়ী নেতৃবৃন্দকে নিয়ে আয়োজিত সেমিনারে প্রধানমন্ত্রী বক্তব্য দিবেন। প্রধানমন্ত্রী নেদারল্যান্ডস রটারডাম পোর্ট পরিদর্শনসহ নদীখনন, সমুদ্র ও নদী থেকে ভূমি সংযোজন ও পুনরুদ্ধার, ভূমি সংরণ প্রকল্প ছাড়াও কৃষিখামার, কৃষিপণ্য উতপাদন ও প্রক্রিয়াকরণ কেন্দ্র পরিদর্শন করবেন বলে আশা করা যাচ্ছে। এ ছাড়াও নেদারল্যান্ডস সরকার পানিসম্পদ ব্যবস্থাপনা বিশেষ করে বন্যা নিয়ন্ত্রণ, কৃষি ও ব-দ্বীপ ব্যবস্থাপনা বিষয়ে তাদের দতা ও অভিজ্ঞতা বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরবেন।

দুই দেশের মধ্যে বিদ্যমান পারস্পরিক সম্পর্ক নিয়ে বলতে গিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সাম্প্রতিককালে নেদারল্যান্ডসের সাথে বিভিন্ন পর্যায়ে কূটনৈতিক যোগাযোগ ও আলোচনার মাধ্যমে দ্বি-পাকি সহযোগিতার পরিধি বৃদ্ধির ল্েয কৃষি গবেষণা, খাদ্য নিরাপত্তা, চামড়া ও চামড়াশিল্প, জাহাজ নির্মাণ, পাট ও পাটজাতশিল্প ইত্যাদি ত্রেসমূহ চিহ্নিত করা হয়েছে। সামগ্রিকভাবে, প্রধানমন্ত্রীর নেদারল্যান্ডস সফর দুই দেশের মধ্যে সম্পর্ককে নতুন মাত্রা দান করবে এবং বৈশ্বিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তিকে অধিকতর উজ্জ্বল করবে বলে আমরা বিশ্বাস করি।’
আবুল হাসান মাহমুদ আলী জানান, নেদারল্যান্ডসের রাণী ম্যাক্সিমা নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে জাতিসংঘ মহাসচিবের
Inclusive Finance for Development বিষয়ক বিশেষ উপদেষ্টা হিসেবে বাংলাদেশ সফর করবেন বলে আশা করা যাচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া