adv
২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জেএসসি-জেডিসি পরীক্ষার প্রথম দিনে ৪২ হাজার অনুপস্থিত

jsc-thereport24ডেস্ক রিপোর্ট : জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার প্রথম দিন রোববার ৪১ হাজার ৮০৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এ ছাড়া বহিষ্কৃত হয়েছে দুই পরীক্ষার্থী।
ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে রোববার সন্ধ্যায় এ সব তথ্য জানানো হয়েছে। এর আগে সকাল ১০টায় জেএসসির বাংলা প্রথমপত্র এবং জেডিসির কুরআন মাজিদ ও তাজবীদ বিষয়ের পরীক্ষার মাধ্যমে এবার অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা শুরু হয়।
দেশের দুই হাজার ৬২৭টি ও বিদেশের ৮টি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ২৮ হাজার ৬৩২টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন শিক্ষার্থী পরীক্ষার ফরম পূরণ করে। তাদের মধ্যে জেএসসিতে ছিল ১৯ লাখ ৬৭ হাজার ৪৪৭ এবং জেডিসিতে তিন লাখ ৫৮ হাজার ৪৮৬ জন শিক্ষার্থী।
ঢাকা শিক্ষা বোর্ডের তথ্যানুযায়ী, ঢাকা বোর্ডে ১৯ হাজার ৯২ জন, রাজশাহী বোর্ডে ৩ হাজার ৮৭২ জন, কুমিল্লা বোর্ডে ৩ হাজার ৮০৮ জন, যশোর বোর্ডে ৪ হাজার ৩৫৮ জন, চট্টগ্রাম বোর্ডে ২ হাজার ৩৯১ জন, সিলেট বোর্ডে ২ হাজার ১৫১ জন, বরিশাল বোর্ডে ২ হাজার ৮৫১ জন, দিনাজপুর বোর্ডে ৩ হাজার ৬২৫ জন ও মাদ্রাসা বোর্ডে ৬ হাজার ৬৬১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এ ছাড়া মাদ্রাসা বোর্ডের দুই পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।
এদিকে, পরীক্ষার সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মতিঝিল আইডিয়াল স্কুল এ্যান্ড কলেজ এবং সরকারি আলীয়া মাদ্রাসা কেন্দ্র পরিদর্শন করেন।
এ সময় শিক্ষামন্ত্রী বলেন, নকল ও প্রশ্নপত্র ফাঁসমুক্ত পরীক্ষা গ্রহণে সরকার সব ধরনের ব্যবস্থা নিয়েছে। এ পরীক্ষার মাধ্যমে ঝরে পড়া রোধ ও দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের পড়ালেখায় আগ্রহ ও আত্মবিশ্বাস বাড়ছে।
অভিভাবকদের উদ্দেশে নুরুল ইসলাম নাহিদ বলেন, এটি জাতীয় পর্যায়ের শ্রেণী উত্তরণের পরীক্ষা। এ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।
জেএসসি সূচি
২ নভেম্বর বাংলা দ্বিতীয়পত্র, ৩ নভেম্বর ইংরেজি প্রথমপত্র, ৪ নভেম্বর ইংরেজি দ্বিতীয়পত্র, ৫ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৮ নভেম্বর গণিত/সাধারণ গণিত বিষয়ের পরীক্ষা হবে।
এ ছাড়া ৯ নভেম্বর ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা; ১১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ১২ নভেম্বর শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, ১৫ নভেম্বর বিজ্ঞান, ১৬ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, ১৭ নভেম্বর কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, আরবি, সংস্কৃত, পালি এবং ১৮ নভেম্বর চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা হবে।
জেডিসি সূচি –
২ নভেম্বর আকাইদ ও ফিকহ, ৩ বাংলা প্রথমপত্র, ৪ নভেম্বর বাংলা দ্বিতীয়পত্র, ৫ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৮ নভেম্বর ইংরেজি প্রথমপত্র, ৯ নভেম্বর ইংরেজি দ্বিতীয়পত্র, ১১ নভেম্বর আরবি প্রথমপত্রের পরীক্ষা হবে।
জেডিসিতে ১২ নভেম্বর আরবি দ্বিতীয়পত্র, ১৪ নভেম্বর গণিত, ১৫ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য ১৬ নভেম্বর সামাজিক বিজ্ঞান (শুধু অনিয়মিত), বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১৭ নভেম্বর বিজ্ঞান, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (শুধু অনিয়মিত) ১৮ নভেম্বর কৃষি শিক্ষা, গার্হস্থ্য অর্থনীতি (শুধু অনিয়মিত) বিষয়ের পরীক্ষা রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া