adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সহকারী পুলিশ কমিশনাররা ওসি পদে ‘আপাতত’ নিয়োগ পাচ্ছেন না

SzfSyoUG4HJVনিজস্ব প্রতিবেদক : থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিসেবে সহকারী পুলিশ কমিশনার পদায়নের উদ্যোগ থেকে আপাতত সরে এসেছে পুলিশ সদর দফতর। তবে ইতোমধ্যেই প্রতি থানায় একজন করে ইন্সপেক্টরকে নিয়োগ দেয়ার প্রক্রিয়া শেষ হয়েছে।  

তাদেরকে ইন্সপেক্টর (অপরেশন এন্ড এডমিন) হিসেবে কাজ করতে বলা হয়েছে।  কিন্তু সুষ্পষ্ট নীতিমালা না থাকায় তাদের অফিস এবং কাজকর্ম নিয়ে জটিলতার সৃষ্টি হয়েছে। 

এক্ষেত্রে ইতিমধ্যে দায়িত্বে থাকা অপারেশন অফিসারের কাজ কি হবে? তিনি তার অফিস কক্ষ নতুন পদায়ন হওয়া ইন্সপেক্টরকে ছেড়ে দেবেন কিনা? দিলে তিনি বসবেন কোথায়? তার কাজই বা কি হবে? এমন নানা প্রশ্ন উঠে এসেছে। 

যদিও উর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা মৌখিক আদেশে বলেছেন, অপারেশন অফিসার পদটি বিলুপ্ত হবে। কিন্ত লিখিত আদেশ ছাড়া তা মানতে নারাজ অপারেশন অফিসাররা। এ নিয়ে জটিলতা বাড়ছে। 

৫ বছর আগে জারি করা পুলিশ সদর দফতরের দেড় পৃষ্ঠার এক নীতিমালায়  বলা হয়, যিনি ইন্সপেক্টর এডমিন হিসেবে নিয়োগ পাবেন তিনি হবেন থানার ওসি। সেই হিসেবে নতুন নিয়োগ পাওয়া জুনিয়র ইন্সপেক্টররা ওসি হিসেবে নিজেদের দাবি করতে চাচ্ছেন। এ ব্যাপারটি সুরাহা না হলে জটিলতা আরও বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

আর যানবাহনের ব্যবস্থা না থাকায় নতুন অর্গানোগ্রাম পাস হলেও প্রতি দুই থানা নিয়ে গঠিত অপরাধ অঞ্চলগুলোতে অতিরিক্ত পুলিশ কমিশনার নিয়োগ দেয়ার বিষয়টিও থেমে আছে। ওইসব অঞ্চলগুলোতে এখন দায়িত্বে আছেন সহকারী পুলিশ কমিশনাররা। 

এইসব সহকারী পুলিশ কমিশনারদের ওসি হিসেবে পদায়নের শেষ মুহুর্তে আগের অবস্থান থেকে কেনো সরে আসা, এর কারণ হিসেবে পুলিশ হেড কোয়ার্টার সূত্রে দাবি করছে, ওই সিদ্ধান্ত জানার পর ইন্সপেক্টররা পুলিশ প্রধানের সঙ্গে দেখা করে এ বিষয়ে তাদের আপত্তির কথা তুলে ধরেন।

এরপর আইজিপি বিষয়টি দেখার আশ্বাস দেন। তাদের ধারণা এখন ওই সিদ্ধান্ততি বাতিল হয়ে গেছে। তবে পুলিশের ঊর্ধতন কর্মকর্তারা বলছেন, অর্গানোগ্রাম হয়ে আছে, সময় সুযোগ মতো তা বাস্তবায়ন করা হবে। যানবাহনের ব্যবস্থা হলে প্রত্যেক অপরাধ বিভাগে আরও একজন করে অতিরিক্ত এসপিকেও পদায়ন করা হবে। 

বর্তমানে প্রতি বিভাগে তিনটি অঞ্চলে ভাগ করা হয়েছে। সেখানে দুই জন করে অতিরিক্ত এসপি কাজ করছেন। তিন জন পদায়ন হলে প্রত্যেককে একটি করে অপরাধ অঞ্চলের জন্য নিয়োগ দেবে  কর্তৃপক্ষ। তখন আর সহকারী পুলিশ সুপারদের ওসি নিয়োগে কোন বাধা থাকবে না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া