adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পৃথিবী ঘিরে গুগলের ইন্টারনেট বেলুন

Googleআন্তর্জাতিক ডেস্ক : আগামী বছরের মধ্যেই পৃথিবীর আকাশজুড়ে বৃত্তাকারে বেলুন দিয়ে ঘিরে ফেলতে চায় টেকজায়ান্ট গুগল। ইন্টারনেট সমৃদ্ধ ওই সব বেলুনের মাধ্যমে বিশ্বব্যাপী দ্রুত ইন্টারনেট ছড়িয়ে দেওয়া সম্ভব হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। খবর বিবিসির।
গুগলের কাছ থেকে বলা হয়েছে, বেলুনগুলোর মাধ্যমে তারা এর পথের নিচে বসবাস করা লোকদের কাছে ইন্টারনেট সেবা পৌঁছে দেবে। এ পরিকল্পনাটিকে ‘প্রজেক্ট লুন’ নামে সম্বোধন করা হচ্ছে।
এদিকে ইন্দোনেশিয়ার তিনটি মোবাইল ফোন কোম্পানি ঘোষণা দিয়েছে, তারা আগামী বছর থেকে প্রজেক্ট লুনের আওতায় পরীামূলকভাবে বেলুন উড়াবে।
এর আগে শ্রীলঙ্কা সরকার তাদের আকাশে হিলিয়াম বোঝাই বেলুন উড়ানোর একটি প্রকল্পে স্বার করে।
বাড়বে ইন্টারনেটের গতি
ইন্টারনেট ছড়িয়ে দিতে আকাশে বেলুন ছাড়ার পরিকল্পনা অনেক আগেই গ্রহণ করেছে গুগল কর্তৃপ। ২০১৩ সালের জুনে টেকজায়ান্টটি নিউজিল্যান্ডে প্রথম ৩০টি বেলুন উড়ানোর মাধ্যমে প্রকল্পটির উদ্বোধন করে।
বেলুনগুলোর অধীনে ব্যবহৃত ইন্টারনেট ছিল থ্রি-জি গতিসম্পন্ন। তবে এখন থেকে ফোর-জি গতিসম্পন্ন বেলুন উড়ানোর পরিকল্পনা গ্রহণ করেছে প্রতিষ্ঠানটি।
প্রজেক্ট লুনের ভাইস প্রেসিডেন্ট মাইক ক্যাসিডি বলেন, ‘প্রথম দিককার বেলুনগুলো ৫ থেকে ১০ দিন টিকত। এখনকার বেলুনগুলো ১৮৭ দিন পর্যন্ত টিকবে।’
তিনি আরও বলেন, ‘আমরা বেলুন উড্ডয়ন পদ্ধতিরও উন্নয়ন ঘটিয়েছি। এর আগে একটি বেলুন উড্ডয়ন করাতে ১৪ জন লোকের এক থেকে দুই ঘণ্টা সময় লাগত। এখনকার বেলুন উড়াতে অটোমেটিক ক্রেন ব্যবহার করা হবে। যার মাধ্যমে মাত্র ১৫ মিনিটে দুই-তিনজন মিলে একটি বেলুন উড্ডয়ন করাতে সম হবে।’
তিনি বলেন, ‘পরিকল্পনা অনুযায়ী কাজ হলে আগামী বছরই একটি উদ্দেশ্য পূরণ হবে। পৃথিবীকে ঘিরে ফেলতে আমাদের ৩০০ বা এর বেশি বেলুন লাগবে।’
একটি বেলুনের কার্যকারিতা শেষ হয়ে গেলে সেখানে আরেকটি বেলুন এসে তার স্থান পূরণ করবে। একটি বেলুন প্রায় ৪০ কিলোমিটার এলাকাজুড়ে ইন্টারনেট সেবা ছড়িয়ে দিতে সম হবে।
ক্যাসিডি বলেন, ‘সব ঠিকমতো কাজ করলে এরপর আমরা বাণিজ্যিকভাবে বিটা সরবরাহ শুরু করব।’
গুগলের প থেকে জানানো হয়েছে, এ প্রকল্পের মাধ্যমে পাহাড়ি ও বনাঞ্চলে ইন্টারনেট বা মোবাইল সেবা পৌঁছে দিতে অপোকৃত কম খরচ পড়বে।
এর আগে মার্কিন বিমান বাহিনী ও মহাকাশ গবেষণাকারী সংস্থা নাসা এ ধরনের বেলুনের ব্যবহার করে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া