adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ সন্ধ্যায় দুই বাংলার ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই

Football-ডেস্ক রিপোর্ট : শুরুর দিনে ছিল দল দুটি; শুক্রবার আসরের শেষ দিনেও মুখোমুখি সেই ২ দল। শুরুর মোকাবেলায় জিতেছিল ওপার বাংলার দল ইস্টবেঙ্গল। শেষ দিনের লড়াইয়ে এপার বাংলার দল চট্টগ্রাম আবাহনী কি পারবে সেই হারের বদলা নিতে, পারবে কি নিজেদের আয়োজিত টুর্নামেন্টের শিরোপা জিতে নিতে? এমন কৌতূহল সঙ্গী করে আজ শুক্রবার মাঠে গড়াচ্ছে শেখ কামাল আন্তর্জাতিক কাব কাপ ফুটবলের ফাইনাল ম্যাচটি। যেখানে শিরোপা লড়াইয়ে একে অন্যের মুখোমুখি হচ্ছে কলকাতার ইস্টবেঙ্গল ও স্বাগতিক চট্টগ্রাম আবাহনী। থাকছে দুই বাংলার ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াইও।

গত ২০ অক্টোবর চট্টগ্রামের মাটিতে পর্দা উঠেছিল প্রথমবারের মতো আয়োজিত শেখ কামাল আন্তর্জাতিক কাব কাপ ফুটবল টুর্নামেন্টের। আসরে অংশ নিয়েছিল বাংলাদেশসহ ৫ দেশের ৮টি কাব। আয়োজক চট্টগ্রাম আবাহনীসহ দেশের দুই ঐতিহ্যবাহী দল ঢাকা মোহামেডান ও ঢাকা আবাহনী ছিল বাংলাদেশের প্রতিনিধি।
এ ছাড়া পাকিস্তানের করাচি ইলেকট্রিক, ভারতের কলকাতা মোহামেডান ও ইস্টবেঙ্গল, শ্রীলঙ্কার সলিড এফসি এবং আফগানিস্তানের স্পিন গর বাজান এফসি। এদের মধ্যে শেষ অব্দি ফাইনালে জায়গা করে নিয়েছে ইস্টবেঙ্গল ও চট্টগ্রাম আবাহনী। শুক্রবার এই দুই দলের কোনো একটির শিরোপা জয়ের মধ্য দিয়ে পর্দা নামছে ১০দিনব্যাপী আয়োজিত এই ফুটবল যজ্ঞের।
আসরের উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে ইস্টবেঙ্গলের কাছে ২-১ গোলে হেরে গিয়েছিল চট্টগ্রাম আবাহনী। ফলে ফাইনালে সেই হারের বদলা নেওয়ার সুযোগ মিলছে স্বাগতিক দলের। যদিও বৃহস্পতিবার প্রাক-ম্যাচ সংবাদ সম্মেলনে মানিক-এমিলিরা জানিয়েছেন, প্রতিশোধ নেওয়ার বিষয়টি নিয়ে ভাবছেন না। তাদের চিন্তা-চেতনায় কেবলই শিরোপা জয় করা।
শিরোপা জয়ের পূর্ণ প্রস্তুতি নিয়েছে ইস্টবেঙ্গল ও চট্টগ্রাম আবাহনী। বৃহস্পতিবার অনুশীলনের মাধ্যমে শেষবারের মতো নিজেদের ঝালাই করে নিয়েছে দুই দলের ফুটবলাররা।

ফাইনাল ম্যাচ নিয়ে স্বাগতিক চট্টলা আবাহনীর কোচ শফিকুল ইসলাম মানিক বলেছেন, ‘ফাইনাল জিতে শিরোপাটা হাতে নিতে চাই। খেলোয়াড়রা যদি শতভাগ চেষ্টা করে এবং ভাগ্য তাদের সহায় থাকে, চট্টগ্রাম আবাহনী চ্যাম্পিয়ন হবেই। পারফরম্যান্স বিবেচনায় ইস্টবেঙ্গল টুর্নামেন্টের সবচেয়ে শক্তিশালী দল। অপরাজিত দল হিসেবেই ফাইনাল খেলতে নামছে তারা। সঙ্গে গ্রুপ পর্বে চট্টগ্রাম আবাহনীকে হারানোয় আত্মবিশ্বাসী থাকছে দলটি। শফিকুল ইসলাম মানিকও মানছেন যে ফাইনালে সেই ইস্টবেঙ্গলকে হারানো কঠিন হবে। তবে তিনি আত্মবিশ্বাসী। মানিক জানিয়েছেন, প্রথম ম্যাচে প্রতিপ সম্পর্কে ধারণা না থাকার কারণে তার দল হেরেছিল। এবার আর সেই ভুল হবে না। তবে ফাইনালকে তিনি প্রতিশোধের মিশন হিসেবে দেখছেন না। মানিক বলেছেন, ‘এটাকে প্রতিশোধের ম্যাচ হিসেবে ভাবছি না। নিজেদের খেলা ও জয় নিয়েই ভাবছি আমরা।’

শিরোপা জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী চট্টগ্রাম আবাহনীর অধিনায়ক জাহিদ হাসান এমিলিও। এত কাছে এসে শিরোপা ছাড়া ঘরে ফিরতে চান না তিনি। এমিলি বলেছেন, ‘এত দূর এসে আর শিরোপা হাতছাড়া করতে চাই না। আন্তর্জাতিক ফুটবলে আমাদের অনেকদিন ধরে কোনো সাফল্য নেই। এই সাফল্যটা অর্জন করে নিতে আমরা প্রস্তুত ও মরিয়া। দুই কাবেই জাতীয় দলের একাধিক ফুটবলার খেলছে। সেই হিসেবে তাই এটাকে শুধু কাব বনাম কাব নয়, বাংলাদেশ বনাম ভারতের লড়াইও বলতে পারেন।

ইস্টবেঙ্গল ঐতিহ্যবাহী কাব। তাদের মোট শিরোপা সংখ্যা ১৩৬। আর চট্টগ্রাম আবাহনী লিমিটেডের মাত্র ১টি (২০১৩ সালে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ)! ৯৫ বছরের পুরনো কাব ইস্টবেঙ্গল। আর চট্টগ্রাম আবাহনীর বয়স প্রায় অর্ধেক; ৪৩ বছর। এএফসির কাব র‌্যাঙ্কিংয়ে ৭৪ নম্বরে ইস্টবেঙ্গলের অবস্থান। তবে দেশের বাইরে ইস্টবেঙ্গল সর্বশেষ শিরোপা জিতেছে ২০০৩ সালে; ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত এএফসি আসিয়ান টুর্নামেন্টে। তাই এক যুগ পর বিদেশের মাটিতে আরেক শিরোপা জয়ের দ্বারপ্রান্তে রয়েছে দলটি।

যদিও শেখ কামাল কাব কাপে এতদূর সাফল্য পাওয়া নিয়েই শঙ্কায় ছিল ইস্টবেঙ্গল। কারণ, ইন্ডিয়ান সুপার লিগে (আইএসএল) দলের অধিকাংশ ফুটবলার খেলছেন। তাই দ্বিতীয় সারির দল নিয়ে বাংলাদেশে এত দূর সাফল্য পাবে, তা নিজেরাও ভাবেনি কলকাতার দলটি। এমনকি এখানে আসার আগে ভারতের গণমাধ্যমেও ইস্টবেঙ্গলকে নিয়ে টিপ্পনি কাটা হয়েছিল। এরপরও ফাইনালে যেহেতু এসেছেন, শিরোপাও জিতবেন; এমনটাই বিশ্বাস ইস্টবেঙ্গল কোচ বিশ্বজিৎ ভট্টাচার্যের।
ইস্টবেঙ্গল-চট্টগ্রাম আবাহনী ফাইনাল ম্যাচটি শুরু হবে শুক্রবার সন্ধ্যা ৭-৪০টা মিনিটে। সরাসরি সম্প্রচার করবে চ্যানেল নাইন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া