adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘অপরাধীদের’ জন্য ব্রিটিশ ভিসা – হয়রানির শিকার অন্যরা

VISAডেস্ক রিপোর্ট : ব্যয় সংকোচনের কারণ দেখিয়ে ব্রিটিশ ভিসা কেন্দ্র ঢাকা থেকে দিল্লিতে স্থানান্তরের পর থেকেই বাংলাদেশীদের জন্য ভিসা পাওয়ার েেত্র কড়াকড়ি আরোপের পাশাপাশি বেড়েছে হয়রানির ঘটনা। একাধিক মন্ত্রী, সংসদ সদস্য, সচিব, ব্যবসায়ী এবং খ্যাতিমান সাংবাদিকসহ সাধারণ মানুষের ভিসার আবেদন প্রত্যাখ্যাত হয়েছে, কেউ কেউ যখন প্রয়োজন ছিলো তার চেয়ে দেরিতে পেয়েছেন ভিসা। কিন্তু সন্দেহভাজন অপরাধীরা ঠিকই বিনা বাধায় যুক্তরাজ্যে চলে যেতে পারছে বলে খোদ সরকারের কর্তাব্যক্তিরা অভিযোগ এনেছেন।

২০১৪ সালের ১ অক্টোবর ব্রিটিশ ভিসা কেন্দ্র ঢাকা থেকে দিল্লিতে স্থানান্তর করার সময় ঢাকায় যুক্তরাজ্য হাইকমিশন আশ্বস্ত করেছিলো, ভিসা কেন্দ্র স্থানান্তর হলেও ঢাকা থেকে ভিসা পেতে কোনো সমস্যা হবে না। বরং আরও যতেœর সঙ্গে ভিসা আবেদনগুলো দেখা হবে। কিন্তু বাস্তবতা তা থেকে অনেকটাই দূরে।

অনেকেই অভিযোগ করছেন, বহু েেত্র সীমাহীন ভোগান্তির শিকার হতে হয়েছে ভিসাপ্রার্থীদের। আবেদন গ্রহণ থেকেই শুরু হচ্ছে ভোগান্তির। ঢাকায় ভিসাকেন্দ্র থাকার সময় ভিসার জন্য মোট আবেদনের ৬৯ শতাংশই গ্রহণ করা হতো। কিন্তু কেন্দ্র দিল্লিতে নিয়ে যাওয়ার পর সে সংখ্যা প্রায় ৫০ শতাংশে নেমে এসেছে।

অভিযোগ পাওয়া যাচ্ছে, ভিসার জন্য আবেদনের পর সাধারণ  ক্ষেত্রে ১৫ কার্যদিবসের মধ্যে এবং বিশেষ ক্ষেত্রে (প্রিমিয়াম ভিসা) ৭ দিনের মধ্যে ভিসা ইস্যুর জন্য যুক্তরাজ্য সরকারের ঘোষিত নীতিমালা থাকলেও ভিসা কেন্দ্র সরানোর পর থেকে বেশিরভাগ ক্ষেত্রেই ভিসাসহ পাসপোর্ট ফেরত দিতে এক মাস বা তারও বেশি সময় নেওয়া হচ্ছে। চ্যানেলআই

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া