adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সেমিফাইনালে কলকতা ইস্ট বেঙ্গল

bengal news limon_88564ক্রীড়া প্রতিবেদক : শুধু জয় নয়, উপর্যুপরি আক্রমণে ঢাকা মোহামেডানের পুরো ডিফেন্ডসকে তছনছ করে দিয়ে ব্যবধান বুঝিয়ে দিল কলকতা ইস্ট বেঙ্গল কাব।

বুধবার চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামে শেখ কামাল কাব কাপ ফুটবল টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে ৩-০ গোলে জয়লাভ করে কলকাতা ইস্ট বেঙ্গল কাব।

প্রথম সেমিফাইনালের মতো সন্ধ্যা ৭টায় খেলাটি শুরু হয়। তবে প্রথম সেমিফাইনালের মতো দর্শক পাওয়া যায়নি দ্বিতীয় সেমিফাইনালে। যদিও খেলাটি দেশের এক সময়ের স্বনামধন্য মোহামেডান স্পোর্টিং কাবের সঙ্গেই ছিল।

হয়তো দর্শকরাও বেশ বুঝতে সম ছিল যে ঢাকা মোহামেডান চট্টগ্রাম আবাহনীর মতো তেমন ভাল খেলুড়ে দল নয়। যদি তা না হত তাহলে কলকাতা ইস্ট বেঙ্গলের দ্বিতীয় সারির খেলোয়াড়ের সমন্বয়ে গড়া দলটির কাছে হারলোই বা কেন?

শুধু হারাতো নয়, একেবারে গো হারা। যদিও গোলের সংখ্যাটা তেমন বেশি নয়। তবে শূন্য গোলে হারার ব্যবধানটাও কম নয়। এছাড়া মাঝ মাঠ থেকে শুরু করে ঢাকা মোহামেডানের সীমানার গোল পোস্ট পর্যন্ত পুরোটাই যে দখলে ছিল কলকাতা ইস্ট বেঙ্গলের। ততটুকু দখল ছিল না ঢাকা মোহামেডান। পান্তরে ঢাকা মোহামেডান হাতে গোনা তিনটি আক্রমণ ছাড়া তেমন আধিপত্য রচনা করতে পারেনি কলকাতা ইস্ট বেঙ্গলের সীমানায়।

ইস্ট বেঙ্গলের আক্রমণ প্রতিহত করতেই পুরো সময় হিমশিম খেয়েছে ঢাকা মোহামেডানের খেলোয়াড়রা। ভুল পাস আর প্রতিরোধে ব্যর্থতা দেখে খোদ ধারাভাষ্যকার নিজেই প্রশ্ন তুলেছেন ঢাকা মোহামেডানের এই অবস্থা কেন, ঠিক বুঝতে কষ্ট হচ্ছে।

এ সুবাধে চরম উজ্জীবিত ছিল কলকাতার ইস্ট বেঙ্গলের খেলোয়াড়রা। প্রথমার্ধের মাত্র ১০ মিনিটের মাথায় ঢাকা মোহামেডানের জালে বল জড়িয়ে গোল আদায় করে নেয় ইস্ট বেঙ্গলের লরটি মার্টিনস। তবে ৪ মিনিটের মাথায় ঢাকা মোহামেডানের ফরোয়ার্ড নজীব নেওয়াজ জীবনের হেড এবং ১৩ মিনিটের মাথায় একটি কিক ব্যর্থ করে দেয় ইস্ট বেঙ্গলের গোল রক। এরপর আর কোনো আক্রমণই রচনা করতে পারেনি ঢাকা মোহামেডান।

ইস্ট বেঙ্গলের উপর্যুপরি আক্রমণ প্রতিহত করার কাজে ব্যস্ত থাকার সুবাধে দ্বিতীয়ার্ধের ৪৮ মিনিটের মাথায় ইস্ট বেঙ্গলের খেলোয়াড় রফিক দ্বিতীয় আঘাত হানেন ঢাকা মোহামেডানের জালে।

খেলার ৫৯ মিনিটের মাথায় আবার সেই লরটি মার্টিনস হেড করে বলকে ঢাকা মোহামেডানের জালে তৃতীয় গোল জড়িয়ে ফাইনালে চট্টগ্রাম আবাহনীর মুখোমুখি হওয়া একরকম নিশ্চিত করে ফেলেন। আর শূন্য গোলে মাঠ ছাড়েন ঢাকা মোহামেডান।

মোহামেডানের খেলোয়াড়দের ব্যর্থতার কথা বলতে গিয়ে দুর্বল শট, দুর্বল দৌড়ের বিষয়টিও তুলে ধরেছেন ভাষ্যকাররা। তবে প্রশংসা করেছেন ঢাকা আবাহনীর গোল রক আশরাফুলের। ইস্ট বেঙ্গলের সম্ভাবনাময় কয়েকটি শট প্রতিহত না করলে কলকাতা ইস্ট বেঙ্গলের জয়ের ব্যবধানটা ৭-০ হতে পারতো। খেলায় দুটি গোল ও অনবদ্য নৈপুণ্যের কারণে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন কলকাতা ইস্ট বেঙ্গলের লরটি মার্টিনস। পুরস্কার হিসাবে তিনি পান মোটরসাইকেল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া