adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাপানের হিরোশিমায় বিস্ফোরণের পরও টিকে ছিল যে গাছ

bonsaআন্তর্জাতিক ডেস্ক : প্রায় চারশ বছর আগের কথা। জাপানের মিয়াজিমা দ্বীপের বনের গহীনে ছোট্ট একটি গাছ কাদা-ময়লা ঠেলে মাথা তুলে উঠেছে। এই ছোট্ট জাপানি হোয়াইট পাইন গাছটির দিকে মুগ্ধ চোখে তাকিয়ে রইলেন ইতারো। খুব সযন্তে চারাগাছটি হাতে তুলে নিলেন ইতারো। তার হৃদয় ছুঁয়ে যাওয়া গাছটিকে এই বনের তরফ থেকে একটি শুভেচ্ছা মনে করলেন তিনি। গাছটিকে বাড়ি নিয়ে এলেন। পটে বসালেন। তারপর বাকি পঞ্চাশ বছর ধরে নিজ হাতে গাছটিকে তিনি নান্দনিক এক বনসাই-এ রূপ দিলেন।
 

hirosimaজাপানিদের ঐতিহ্যবাহী গাছ লালনের রীতিতে পাইন গাছটি তিনি নিজ হাতে গড়ে তুললেন। রহস্যময় দ্বীপ মিয়াজিমার কথা মাথায় রেখে বনসাইটির নাম দিলেন ‘মিয়াজিমা। ইতারো মারা গেলেন, তার বনসাই চলে এলো তার পুত্রের হাতে। সেই পুত্রও তার জীবিতকাল নাগাদ পরিচর্যা করলেন মিয়াজিমার। তার মৃত্যুর পর তার পুত্র দায়িত্ব নিলেন। এ ভাবে বংশ পরম্পরায় তিনশ ৯০ বছরের এক কিংবদন্তিতে পরিণত হলো মিয়াজিমা বনসাই। এমনকি হিরোশিমায় পারমাণবিক বোমা হামলার পরও বিস্ময়করভাবে প্রাণে বেঁচে গেলো মিয়াজিমা।
বনসাই চর্চার ইতিহাসে সবচেয়ে প্রাচীন গাছ ৩৯০ বছরের জাপানি সাদা পাইন ‘মিয়াজিমা’আজ  বিশ্বে ‘শান্তি
বৃক্ষ’ নামেই পরিচিত। ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ প্রান্তে এসে আমেরিকা হিরোশিমা ও নাগাসাকি শহরে আণবিক বোমা হামলা চালায়। বিশ্ববাসী ইতিহাসের নৃশংসতম হামলাটি দেখে শিউরে ওঠে। ১ লাখ ৪০ হাজার মানুষের মৃত্যু হয় এ হামলায়। সে সময় ইতারো পরিবার হিরোশিমার নিকটবর্তী শহরেই ছিল। তাদের সঙ্গে ছিল এই গাছটিও। কিন্তু গাছটির কোনো তি হয়নি।
 
এই ভয়াবহ বোমা হামলার ৩ দশক পর মিয়াজিম নতুন ঠিকানা পায়। ওয়াশিংটনের ন্যাশনাল বনসাই এ-পেনজিং মিউজিয়ামে রয়েছে মিয়াজিমা। ইতারো পরিবারের সদস্য, মিয়াজিমার সর্বশেষ পরিচর্যাকারী ইয়ামাকি মাসারুর ভাষ্য থেকে জানা যায়, ‘আমেরিকা ১৯৭৫ সালে যখন তাদের দুইশ বছর উদযাপন করছিলো তখন জাপানিরা তাদের এ উপল্েয কিছু বনসাই উপহার দিতে চায়। জাপান ও আমেরিকার যুদ্ধের ফলে সৃষ্টি হওয়া বিষাদ কাটিয়ে নতুন করে সব গড়ার আশা ও প্রেরণার প্রকাশ ঘটে এই উপহারে মাধ্যমে। তখন মিয়াজিমাকে পাঠানো হয় উপহার হিসেবে।’

 
সে সময় মাসারু অনুরোধ করেন তার প্রিয় সাদা পাইন
বৃক্ষটিকে ‘শান্তির বৃক্ষ’ হিসেবে সম্বোধন করতে। মাসারুর অনুরোধ ও উপহার মাথায় রেখেই মার্কিন বনসাইপ্রেমীরা আজ  মিয়াজিমাকে ‘পিস ট্রি’বা শান্তির বৃ নামে ডাকছে। ছয় প্রজন্মের হাত ধরে জাপানে বেড়ে ওঠা এই গাছ ১৯৭৬ সাল থেকে আমেরিকা ও জাপানের দ্বিপাক্ষিক শান্তির প্রতীক হিসেবে আমেরিকায় রয়েছে। সুঁইয়ের মতো সুচালো হলুদ সবুজ পাতায় ভরা এই বয়স্ক বনসাই দেখতে পৃথিবীর বহু বনসাইপ্রেমীরা এখন ওয়াশিংটনে ছুটে যান।
 
পুরো ঘটনাটি নিয়ে সান্দ্রা মুর-এর লেখা কাজুমি ওয়াইল্ডসের আঁকায় শিশুদের জন্য একটা বই আছে। বইটির নাম ‘দ্য পিস ট্রি ফ্রম হিরোশিমা’। পাঠকদের জন্য সেই বইয়ের প্রচ্ছদটি দেয়া হলো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া