adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নূর হোসেন : ভারতের বার্তার অপেক্ষায় বাংলাদেশ

nur-hossainডেস্ক রিপোর্ট : ভারতের পশ্চিমবঙ্গ আদালতের নির্দেশ অনুযায়ী, নারায়ণগঞ্জের সাত খুনের প্রধান আসামি নূর হোসেনকে দেশে ফিরিয়ে আনতে সরকার ভারতের আনুষ্ঠানিক বার্তার অপেক্ষায় আছে। সরকারি সংবাদ সংস্থা বাসস মঙ্গলবার এই তথ্য প্রকাশ করেছে।
ডেপুটি ইনসপেক্টর জেনারেল (ডিআইজি-অপারেশন) আব্দুল্লা আল মামুন বাসসকে বলেন, ‘আমরা ভারতের একটি আদালতে নূর হোসেনের প্রত্যাবাসনের নির্দেশনার ব্যাপারে পত্রিকায় জানতে পেরেছি। কিন্তু ভারত সরকার এ ব্যাপারে এখন পর্যন্ত কিছু জানায়নি।’
তিনি আরও জানান, ‘ভারত সরকারের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে তথ্য পাওয়ার পর নূর হোসেনকে দেশে ফিরিয়ে এনে সাত খুনের মামলার বিচারের উদ্যোগ গ্রহণ করা হবে।’
আদালতের নির্দেশ অনুযায়ী নূর হোসেনকে ফিরিয়ে আনাতে বাংলাদেশ সরকারের প থেকে করা অনুরোধ ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় গ্রহণ করেছে।
অনুরোধ অনুযায়ী ভারত সরকার নূর হোসেনের বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে করা মামলাটি তুলে নেবে বলে সিদ্ধান্ত নিয়েছে।
নূর হোসেনের দেশে ফিরিয়ে আনার ব্যাপারে নারায়ণগঞ্জের পুলিশ সুপার ড. খন্দকার মুহিদ উদ্দিন মঙ্গলবার বাসসকে বলেন, ‘আমরা নূর হোসেনের দেশে ফিরিয়ে আনার অপোয় আছি, কিন্তু আমরা এখনও আনুষ্ঠানিকভাবে কোনো চিঠি পাইনি।’
এর আগে, গত ১৬ অক্টোবর উত্তর চব্বিশ পরগনা জেলার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সন্দীপ চক্রবর্তী নূর হোসেনকে দেশে ফেরত পাঠানোর নির্দেশ দেন।
নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের কাউন্সিলর, আওয়ামী লীগ নেতা নজরুল ইসলাম, আইনজীবী চন্দন কুমার সরকারসহ সাত খুনের প্রধান আসামি নূর হোসেনকে দেশে ফেরত পাঠনোর জন্য অবৈধ অনুপ্রবেশের মামলা তুলে নেওয়ার আবেদন গ্রহণ করেন তিনি।
গত বছর ২৭ এপ্রিল নারায়ণগঞ্জ থেকে ওই সাতজনকে অপহরণ করা হয়। এরপর
শীতলক্ষ্যা নদীতে তাদের মৃতদেহ ভেসে ওঠে।
হত্যার পর নূর হোসেন ভারতে পালিয়ে যায়। একই বছর ১৫ জুন অবৈধ অনুপ্রবেশের অভিযোগে তাকে কলকাতায় গ্রেফতার হয়।
এ বছর ৮ এপ্রিল সাত খুনের সঙ্গে জড়িত থাকার অভিযোগে পুলিশ নারায়ণগঞ্জ আদালতে নূর হোসেনসহ ৩৫ জনকে আসামি করে একটি অভিযোহপত্র দাখিল করে।
অভিযোগপত্রে ৩৫ জন অভিযুক্তের ২৫ জনই র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্য। এর মধ্যে র‌্যাব কর্মকর্তা তারেক সাইদ মোহাম্মদ, আরিফ হোসেন ও এসএম মাসুদ রানাসহ বিভিন্ন পর্যায়ের সদস্য রয়েছেন।
অভিযোগপত্র দাখিলের পর এর বিরুদ্ধে মৃত নজরুল ইসলামের স্ত্রী সেলিনা ইসলাম নারায়ণগঞ্জ আদালতের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এইচ এম শফিকুল ইসলামের কাছে গত ১১ মে একটি নারাজি আবেদন দায়ের করেন।
আদালত নারাজি আবেদনটি প্রত্যাখ্যান করে। এর পরিপ্রেেিত সেলিনা নারায়ণগঞ্জ জেলা দায়রা জজ বরাবর রিভিশন আপিল দাখিল করেন। আদালত আগামী ৯ নভেম্বর এর শুনানির দিন ধার্য করেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া