adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্পিনারদের কল্যাণে ১৭৮ রানে জিতল পাকিস্তান

Pakistanস্পোর্টস ডেস্ক: ইংল্যান্ডের বিপে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথটি ড্র হওয়ায় দ্বিতীয় টেস্ট নিয়ে এক প্রকার আত্মবিশ্বাসী ছিল পাকিস্তান। দুবাই টেস্টের চতুর্থ দিনে ইংলিশদের ৪৯১ রানের লক্ষ্য বেঁধে দিয়ে সেই আত্মবিশ্বাসের পালে বাড়তি হাওয়া পায় তারা। পঞ্চম দিনে ইংলিশ ব্যাটসম্যানরা মাটি কামড়ে দিন কাটিয়ে দেওয়ার চেষ্টা চালায়। কিন্তু পাকিস্তান দুই স্পিনার ইয়াসির শাহও এবং জুলফিকার বাবরের অসাধারণ নৈপুন্যে তাদের সব প্রচেষ্টা ব্যর্থ হয়। 

পঞ্চম দিন শেষ করতে ইংল্যান্ডের বাকি ছিল আর মাত্র ৬.৩ ওভার। ব্যাটিং বিপর্যস্ত ইংলিশদের খাঁদের কিনারা থেকে প্রায় টেনেই তুলে ফেলেছিলেন আদিল রশিদ। কিন্তু প্রতিপক্ষের স্পিন ঘূর্নিতে পড়ে তীরে এসে তরি ডুবিয়েছে অ্যালিস্টার কুকের দল। শেষ ব্যাটসম্যান হিসেবে রশিদ ৬১ রান করে ইয়াসিরের বলে জুলফিকার বাবরের হাতে তালুবন্দি হলে ১৭৮ রানের কাঙ্খিত জয়ের স্বাদ পেয়ে যায় পাকিস্তান।

দুবাই টেস্টের পঞ্চম ও শেষ দিন ৩ উইকেটে ১৩০ রান নিয়ে ব্যাটিংয়ে নামে ইংল্যান্ড। দিনের শুরুতে অবশ্য লড়াইয়ের ইঙ্গিত দেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান জো রুট ও জনি বেয়ারস্টো। টার্গেট বড় হওয়ায় কিছুটা  দেখে শুনে ব্যাট চালানোর চেষ্টা করেন তারা।

কিন্তু পাকিস্তান দলের অন্যতম সেরা স্পিনার ইয়াসির শাহ ও জুলফিকার বাবর আক্রমণে আসতেই ধস নামে ইংল্যান্ডের ইনিংসে। এই দুই স্পিনারের ঘূর্নিতে পড়ে দলীয় ১৫৭ থেকে ১৭৮ এ যেতেই তিনটি মূল্যবান উইকেট হারিয়ে বিপদ ডেকে আনে ইংল্যান্ড। একে একে ফিরে যান জো রুট (৭১), জনি বেয়ারস্টো (২২) ও জস বাটলার (৯)। তাছাড়া শেষ মূহুর্তে কিছুটা রনাত্মক খেলেই ব্রড (৩০) এবং উড (২৯) করেন। পাকিস্তান বোলারদের ধারাবাহিক আক্রমনের ফলে ১৩৭.৩ ওভার শেষে ৩১২ রান করে অলআউট হয় ইংল্যান্ড।

সোমবার দুবাই টেস্টের শেষ দিনে ইংলিশ শিবিরে ধস নামাতে ৪ টি মূল্যবান উইকেট তুলে নেন ইয়াসির শাহ। ৩টি উইকেট নিয়ে এর পরেই রয়েছেন জুলফিকার বাবর। দুটি উইকেট পান ইমরান খান এবং একটি উইকেট লাভ করেন ওয়াহাব রিয়াজ। 

চতুর্থ দিনেই ৪৯১ রানের ল্েয ব্যাটিংয়ে নেমে ১৯ রানে দুই উইকেট হারিয়ে কিছুটা ব্যাকফুটে চলে যায় ইংল্যান্ড। তবে তৃতীয় উইকেটে ইয়ান বেলকে নিয়ে ১০২ রানের জুটি গড়ে ম্যাচে ফেরার আভাস দেন রুট। তবে সোমবার ইংলিশদের আশার প্রদীপটিও নিভিয়ে দেয় পাকিস্তানের স্পিনাররা। 

প্রথম ইনিংসে পাকিস্তানের করা ৩৭৮ রানের জবাবে ওয়াহাব রিয়াজ ও স্পিনার ইয়াসির শাহর বোলিং তোপে পড়ে ২৪২ রানে গুটিয়ে যায় অ্যালিস্টার কুকের দল। ফলে ১৩৬ রানের লিড পায় মিসবাহ-উল-হকের পাকিস্তান।

ইংল্যান্ডের হয়ে প্রথম ইনিংসে ব্যাট হাতে অ্যালিস্টার কুক, জো রুট ও জনি বেয়ারস্টো বলার মতো রান করেন। রুট ৮৮, কুক ৬৫ ও জনি বেয়ারস্টো করেন ৪৬ রান। শেষ দিকে স্টুয়ার্ট ব্রড করেন ১৫ রান। আর কোনো ইংলিশ ব্যাটসম্যান দুই অঙ্কের কোটা স্পর্শ করতে পারেননি।

পাকিস্তানের হয়ে প্রথম ইনিংসে বল হাতে দুর্দান্ত পারফরম্যোন্স উপহার দেন পেসার ওয়াহাব রিয়াজ ও লেগ-স্পিনার ইয়াসির শাহ। দুজন সমান চারটি করে উইকেট লাভ করেন। অপর দুটি উইকেট নেন ইমরান খান।

এর আগে মিসবাহ-উল-হকের সেঞ্চুরি এবং আসাদ শফিক, ইউনিস খান ও শান মাসুদের হাফ সেঞ্চুরির ওপর ভর করে দুবাই টেস্টের প্রথম ইনিংসে ৩৭৮ রান সংগ্রহ করে পাকিস্তান। মিসবাহ ১০২, আসাদ শফিক ৮৩, ইউনিস খান ৫৬ ও শান মাসুদ করেন ৫৪ রান।

ইংল্যান্ডের হয়ে মার্ক উড ও মঈন আলি তিনটি করে উইকেট লাভ করেন। একটি করে উইকেট নেন জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, আদিল রশিদ ও বেন স্টোকস।
 
নিজেদের দ্বিতীয় ইনিংসেও সেরাটা দেওয়ার চেষ্টা করে পাকিস্তান। ইউনিস খানের সেঞ্চুরি, আসাদ শফিক, মোহাম্মদ হাফিজ এবং মিসবাহ-উল-হকের হাফ সেঞ্চুরিতে ৬ উইকেট শেষে ৩৫৪ রান করে ইনিংস ঘোষণা করে পাকিস্তান। পাকিস্তানের হয়ে দ্বিতীয় ইনিংসে ইউনিস ১১৮, মিসবাহ ৮৭, আসাদ শফিক ৭৯ এবং হাফিজ ৫১ রান করেন।
 
দ্বিতীয় ইনিংসে ইংলিশদের হয়ে জেমস অ্যান্ডারসন এবং মার্ক উড দুটি করে উইকেট পান। তাছাড়া একটি করে উইকেল লাভ করেন মঈন আলী এবং আদিল রশিদ। দুবাই টেস্টে জয়ের ফলে তিন ম্যাচ টেস্ট সিরিজে ১-০ ব্যধানে এগিয়ে রইল মিসবাহ-উল-হকের পাকিস্তান

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া