adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মজবুত ভিত্তির উপর দাঁড়িয়ে দেশের অর্থনীতি

SPEAKERনিজস্ব প্রতিবেদক : জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশের অর্থনীতি একটি মজবুত ভিত্তির ওপর দাঁড়িয়ে রয়েছে। একে আরও সুদৃঢ় করতে নগর ও গ্রামীণ অর্থনীতির মধ্যে সমন্বয় রেখে ভবিষ্যৎ পরিকল্পনা গ্রহণ করতে হবে এবং এতে নারীদের অংশগ্রহণ সুনিশ্চিত করতে হবে।

শনিবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে দ্বিতীয় বাংলাদেশ ইকোনমিস্ট ফোরাম-২০১৫ আয়োজিত ‘বাংলাদেশ ভিশন-২০৩০’ বইয়ের মোড়ক উন্মোচন ও দিনব্যাপী আয়োজিত আলোচনা সভার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দিতে গিয়ে তিনি এসব কথা বলেন।

স্পিকার বলেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে একটি রোল মডেল। নারীর মতায়নকে নিশ্চিত করতে নারীদের অর্থনৈতিক, সামজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডে আরও সম্পৃক্ত করতে হবে। তিনি নারীদের শিক্ষা, প্রশিক্ষণ ও আধুনিক প্রযুক্তিগত জ্ঞানে শিক্ষিত হওয়ার আহ্বান জানান।

শিরীন শারমিন বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ আজ আর তলাবিহীন ঝুড়ি নয়। বাংলাদেশ আজ উন্নয়নে রোলমডেল। অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের প্রতিটি সূচকে আমাদের দেশ অব্যাহত গতিতে এগিয়ে যাচ্ছে। লিঙ্গ সমতা, মাতৃ মৃত্যুহার হ্রাস ও শিশু মৃত্যুহার হ্রাসসহ দারিদ্র দূরীকরণের মাধ্যমে সহস্রাব্দের উন্নয়ন ল্যমাত্রা দেশটি ইতোমধ্যে অর্জন করেছে এবং টেকসই উন্নয়ন ল্যমাত্রা (এসডিজি) অর্জনে সম হবে।

তিনি বলেন, বাংলাদেশ সংসদকে কার্যকর এবং গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখার মাধ্যমে বিশ্ব নেতৃত্ব প্রতিষ্ঠা করেছে এবং দেশকে নির্ধারিত সময়ের পূর্বে নিম্ন মধ্যম আয়ের দেশের কাতারে নিয়ে এসেছে।

স্পিকার বলেন, ২০৩০ সালের মধ্যে দেশকে উচ্চমধ্যম আয়ের দেশে পরিণত করার ও ২০৪০ সালের মধ্যে উন্নতদেশে পরিণত করার অভিযাত্রায় সামিল হয়েছে।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে বাংলাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন। এ সকল পরিকল্পনার সফল বাস্তবায়নের মাধ্যমে দেশ দ্রুত উন্নয়নের পথে এগিয়ে যাবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- ড. সাদিক আহমেদ, ড. মহিউদ্দিন আলমগীর এবং ড. মুস্তাফা কে মুজেরী প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া