adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘অর্থনৈতিক উন্নয়নের জন্য প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি জরুরি’

ECONOMICডেস্ক রিপোর্ট : দেশের বিশিষ্ট অর্থনীতিবিদরা পর্যাপ্ত প্রাতিষ্ঠানিক দক্ষতার অভাবে এডিপির লক্ষ্যমাত্রা বাস্তবায়ন করা যাচ্ছে না বলে মত দিয়েছেন। মোট দেশজ উতপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির হার ঠিক রাখা, আর্থিক উন্নয়ন ও দারিদ্র্যতা দূর করতে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির ওপরও গুরুত্বারোপ করেছেন তারা।
 
শনিবার বিকেলে বাংলাদেশ ব্যাংকের ট্রেনিং একাডেমির মিলনায়তনে ‘সেকেন্ড বাংলাদেশ ইকোনোমিস্ট ফোরাম (বিইএফ) ২০১৫- ওয়ার্কিং ফর দ্যা ফিউচার বাংলাদেশ’ অনুষ্ঠানের দ্বিতীয় সেশনে ‘স্ট্রেন্থেনিং ইন্সটিটিউশনস টু অ্যাক্সেলেরেট গ্রোথ অ্যান্ড লোয়াব পোভার্টি’ শীর্ষক সেমিনার থেকে এমন মত উঠে আসে। 
 
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইকোনোমিস্ট ফোরামের সাবেক সভাপতি ও অর্থনীতিবিদ ড. মহিউদ্দিন আলমগীর।
 
প্রবন্ধ উপস্থাপনে তিনি বলেন, প্রাতিষ্ঠানিক ভূমিকা না থাকার পরও ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনায় শিশু মৃত্যুহার, দারিদ্র্যতার হার কমানো সম্ভব হয়েছে সিভিল সোসাইটি ও অন্যান্য কারণে। তবে সামনের অগ্রগতির জন্য প্রাতিষ্ঠানিক সমতা জরুরি।
 
তিনি আরো বলেন, বাংলাদেশের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। তবে এডিপির ল্যমাত্রা বাস্তবায়ন হচ্ছে না। এর কারণ পর্যাপ্ত প্রাতিষ্ঠানিক দতার অভাব। এডিপি বাস্তবায়নে জন্য প্লানিং কমিশনকে সঠিক প্লান, ব্যতিক্রমী চিন্তার ধারা, রেগুল্যেটরী বডি শক্তিশালীকরণ, কাজের পর্যবেণ বাড়াতে হবে।
 
মহিউদ্দিন আলমগীর বলেন, প্রাতিষ্ঠানিক সুশাসন প্রতিষ্ঠায় বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য ব্যাংকগুলোর ভূমিকা গুরুত্বপূর্ণ। এজন্য কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরসহ ব্যাংকে যারা পলিসি মেকিং-এ আছেন তাদের ভূমিকা রাখতে হবে। এছাড়া আর্থিক সমতা ও সুশাসন প্রতিষ্ঠায় ব্যাংকিক খাত গুরুত্বপূর্ণ। এজন্য কেন্দ্রীয় ব্যাংককে
পর্যবেক্ষণ বাড়ানোর পরামর্শ দেন তিনি।
 
তিনি বলেন, দুর্নীতি দমন কমিশন (দুদক) ও  নির্বাচন কমিশনের ভূমিকা ইতোমধ্যে মানুষের কাছে প্রশ্নের মুখে পড়েছে। এজন্যে স্বাধীন গণতান্ত্রিক ব্যবস্থার জন্য দুদক, ইসি, বিচার বিভাগ ও আদালতকে আরো শক্তিশালী করো প্রয়োজন বলে বলে মনে করেন মহিউদ্দিন আলমগীর।
 
সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেন, প্রাতিষ্ঠানিক অগ্রগতি ছাড়া অর্থনৈতিক উন্নয়ন সম্ভব নয়। শিশু মৃত্যুহার কমানো ও প্রবৃদ্ধি বৃদ্ধি পেলেও আমাদের উন্নয়নে প্রাতিষ্ঠানিক ঘাটতি আছে। যেখানে নেপালের মতো দেশে রাজস্ব আদায় হয় ১৮ শতাংশ, সেখানে বাংলাদেশ দীর্ঘদিন থেকে ১২ শতাংশ রাজস্ব আদায়ে আটকে আছে। প্রাতিষ্ঠানিক উন্নয়নের মাধ্যমে এর থেকে উত্তরণ সম্ভব।
 
অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, স্বাধীনতা অর্জনের মূল উদ্দেশ্য ছিল দারিদ্র্যতা দূর করা, সামাজিক বৈষম্য দূর করা ও সমতা অর্জন করা। এগুলো আমরা অর্জন করেছি। আর এর পেছনে ছিল আওয়ামী লীগের মতো প্রাতিষ্ঠানিক শক্তি। প্রাতিষ্ঠানিক সুশাসনের আবার অপশক্তি আছে। আমাদের দুই ধরনের প্রাতিষ্ঠানিক শক্তি ভালো করে জেনে সুশাসনের মাধ্যমে বৈষম্য দুর করে উন্নয়নের দিকে এগিয়ে যেতে হবে।
সাবেক অর্থমন্ত্রী ড. এম সাইদুজ্জামান বলেন, উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশ সবচেয়ে এগিয়ে যাচ্ছে। গত কয়েক বছরে বাংলাদেশ দারিদ্র্যতার হার কমানো, মানব সম্পদের উন্নয়ন, সামাজিক নিরাপত্তা বৃদ্ধি এই বিষয়গুলোতে দ্রুত উন্নয়ন সাধন করেছে। এছাড়া মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার জন্য দারিদ্র্যতার হার কমানো ও প্রবৃদ্ধি বাড়ানো ও অবকাঠামো উন্নয়নে গুরুত্ব দিয়ে সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রণয়ন করেছে।  
 
সাবেক অর্থমন্ত্রী ড. এম সাইদুজ্জামান সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন- বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) ভাইস চেয়ারম্যান ড. সাদিক আহমেদ প্রমুখ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া