adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘সেলিব্রেটি প্যাক’ প্রতারণায় বাংলালিংক

BANGLALINKডেস্ক রিপোর্ট : মোবাইল ফোন অফারেটরগুলোর বিরুদ্ধে বিভিন্ন সার্ভিস অটো চালু করে দিয়ে গ্রাহকের টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগের অন্ত নেই গ্রাহকদের। তবে সব অপারেটরকে ছাড়িয়ে গ্রাহকের টাকা হাতিয়ে নিতে বাংলালিংকের জুড়ি নেই। বাংলালিংকের বিরুদ্ধে গ্রাহকদের অন্যতম অভিযোগ হচ্ছে, অনেক ভ্যালু অ্যাডেড সার্ভিস অটোমেটিক এক্টিভ হয়ে যায়।

বাংলালিংকের এমনই একটি ভ্যালু অ্যাডেড সার্ভিস ১৬৪০১। অনেক গ্রাহকের অভিযোগ, উদ্ভট এই সার্ভিসটি অটোমেটিক চালু হয়ে যায়। গ্রাহকদের অভিযোগের সত্যতা যাছাইয়ে বেশ কয়েকদিন ধরে তথ্য সংগ্রহ করতে গিয়ে বাংলালিংকের প্রতারণার সুস্পষ্ট সত্যতা মিলেছে।

বেশ কয়েকজন বাংলালিংক গ্রাহক জানিয়েছেন, এই সার্ভিসটি অটোমেটিক এক্টিভ হয়ে প্রতিদিন ২ টাকা ৩৭ পয়সা কেটে নিয়েছে। আরো ৪ টাকা খরচ করে কাস্টমার কেয়ারে কল দিয়ে কিভাবে বন্ধ করতে হয় তা জেনে নিয়ে সার্ভিসটি বন্ধ করতে হয়েছে। অনেকের অভিযোগ একবারে সার্ভিসটি ডিএ্যাক্টিভ করা যায় না। বেশ কয়েকবার চেষ্টা করে সার্ভিসটি ডিএ্যাক্টিভ করতে হয়। অনেক গ্রাহকের অভিযোগ, অনেক সময় বেশী টাকা রিচার্জ করার কয়েকঘণ্টার মধ্যেই ১৬৪০১ এর সেলিব্রেটি ফলো প্যাক সার্ভিসটি অটো এক্টিভ হয়।

সম্প্রতি প্রতিবেদকের ০১৯৫৯৪৯১৪০১ নম্বরটিতে  ২০০ টাকা রিচার্জের কয়েকঘণ্টার মধ্যে ১৬৪০১ এর সেলিব্রেটি ফলো প্যাক সার্ভিসটি অটোমেটিক চালু হয়ে যায়। বাংলালিংকের কাস্টমার কেয়ার ১১১ এ অভিযোগ জানানোর প্রায় ১২ ঘণ্টা পর বাংলালিংকের কাস্টমার কেয়ার থেকে জানানো হয়, ইন্টারনেট ব্রাউজিংয়ের সময় ১৬৪০১ সার্ভিসের কোন বিজ্ঞাপনের লিংকে কিক করার কারণে সার্ভিসটি এক্টিভ হয়েছে। কাস্টমার কেয়ার প্রতিনিধিকে যখন জানানো হয় প্রতিবেদক ইউসি ব্রাউজারের অ্যাড-অনস অপশনের অ্যাডব্লক ব্যবহার করে (উল্লেখ্য, ইউসি ব্রাউজারের অ্যাড-অনসের অ্যাডব্লক যদি এক্টিভ থাকে তাহলে কোন ওয়েবের থার্ডপার্টি কোন বিজ্ঞাপন শো করেনা)।

 যেখানে অ্যাডব্লকের কারণে বিজ্ঞাপন শো করেনা সেখানে কিক করবে কি করে? এমন প্রশ্নের জবাবে কোন সন্তোষজনক কোনো জাবাব দিতে পারেননি বাংলালিংক প্রতিনিধি। একপর্যায়ে বাংলালিংক প্রতিনিধি জানান, প্রতিবেদক কোন লিংকে কিক করে সার্ভিসটি এক্টিভ করেছে তা অতি শীঘ্রই জানানো হবে। কিন্তু বাংলালিংক থেকে পরবর্তীতে তা জানানো হয়নি।

অনুসন্ধানে দেখা গেছে ১৬৪০১ মূলত থার্ড পার্টি সার্ভিস। ভয়ংকর ব্যাপার হচ্ছে, ১৬৪০১ সার্ভিসটির কোন লিংকে কিক করলেই চালু হয়ে যায় সার্ভিসটি। লিংকে কিক করার পর গ্রাহক আদৌ সার্ভিসটি নিতে ইচ্ছুক নাকি অনিচ্ছুক এমন কোন অপশন রাখা হয়নি। বাংলালিংকের সঙ্গে এই ব্যাপারে বেশ কয়েকবার যোগাযোগ করা হলে নিজেদের ভুল স্বীকার করা হয়  বাংলালিংক থেকে। স্বীকার করে, ১৬৪০১ এর সার্ভিসটির প্রক্রিয়া সচ্ছ নয়। (পুরো কথপকথনটি প্রতিবেদকের কাছে রেকর্ড করা আছে)।

এ ব্যাপারে আইটি বিশেষজ্ঞ রাহুল জানান, ব্যাপারটি একজন গ্রাহকের সঙ্গে চূড়ান্ত প্রতারণারই সামিল। কারণ, যে কেউ যে কোন বিজ্ঞাপনে কিক করতেই পারে। সেেেত্র একজন গ্রাহক বিজ্ঞাপনের লিংকে যাবার পর সার্ভিসটি নিতে সম্মত কিনা সে ব্যাপারে 'ইয়েস' অথবা 'নো' অপশন থাকাটাই আইনসম্মত। যদি না থাকে তাহলে তা স্পাম বিজ্ঞাপনের পর্যায়ে পড়ে, যা বে-আইনি। থার্ড পার্টি সার্ভিস বলে বাংলালিংক দায় এড়ানোর চেষ্টা করতে পারে। কিন্তু বাস্তবতা হচ্ছে বাংলালিংকের সহযোগিতা ছাড়া এমন প্রতারণা হওয়া মোটেই সম্ভব না। শীর্ষনিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া