adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘কারচুপির জন্যই দলীয়ভাবে স্থানীয় সরকার নির্বাচন’

EMAJনিজস্ব প্রতিবেদক : ঢাকার দুই সিটি কর্পোরেশন (ডিসিসি) নির্বাচনের মত স্থানীয় সরকার নির্বাচনেও যদি জোর করে জনগণের ভোটের অধিকার কেড়ে নেওয়া হয় তবে এর প্রতিক্রিয়া এবার শুধু দেশে নয় বিদেশেও ছড়িয়ে পড়বে। যা সামলানোর ক্ষমতা এ সরকারের থাকবে না।

সাংবাদিক গিয়াস কামাল চৌধুরীর ২য় মৃত্যু বার্ষিকী ও চলচ্চিত্র ব্যক্তিত্ব  চাষী নজরুল ইসলামের স্মরণ সভায় তিনি এ মন্তব্য করেন প্রখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর এমাজউদ্দীন আহমদ। শুক্রবার বিকেলে জাতীয় প্রেসকাবে জাতীয়তাবাদী দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন এ সভার আয়োজন করে।

এমাজউদ্দীন আহমদ বলেন, এই মুহূর্তে দেশে নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন হলে বিএনপি অবশ্যই সেই নির্বাচনে অংশগ্রহণ করবে। কারণ, বিএনপি ফাঁকা মাঠে গোল দিতে চায় না। কিন্তু সুষ্ঠু নির্বাচনের নামে যদি দুই ডিসিসি নির্বাচনের মত কারচুপি হয় তবে এবারের প্রতিক্রিয়া শুধু দেশে নয় বিদেশেও ছড়িয়ে পড়বে। যা সামলানোর ক্ষমতা সরকারের নেই।

সাবেক এই ভিসি বলেন, স্থানীয় সরকার নির্বাচন দলীয়ভাবে করার অর্থই হল, চালাকি ও জোর করে ভোট ছিনিয়ে নেওয়ার অপকৌশল।

এই নির্বাচন কমিশনের প্রসঙ্গে কথা বলতেই আমার লজ্জা হয় মন্তব্য করে দেশের প্রবীণ এ রাষ্ট্রবিজ্ঞানী বলেন, তারা (নির্বাচন কমিশনার) তো অনেক সিনিয়র ব্যক্তি, তাদের তো চাওয়া-পাওয়ার কিছু থাকার কথা নয়। কিন্তু সরকারের প্রতি দাস মনোবৃত্তি কেন তাদের? নিরপেক্ষতা পালন করা তো তাদের কর্তব্য।

আয়োজক সংগঠনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপনের সভাপতিত্বে স্মরণ সভায় আরো বক্তব্য রাখেন, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জে. (অব.) সৈয়দ মো: ইব্রাহিম বীর প্রতীক, বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, সহ-তথ্য ও গবেষণা সম্পাদক হাবিবুর রহমান হাবিব, সহ-সেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেন,  স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মোহাম্মদ রহমত উল্লাহ প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া