adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পঁচাত্তরের পটপরিবর্তন ও সাংবাদিকের ইন্ধন

zafor wazed---ok_87805 (1)জাফর ওয়াজেদ : ১৯৭৫ সালে বাংলাদেশ দেখেছে সপরিবারে জাতির জনক এবং জেলখানায় জাতীয় চার নেতা হত্যা। দেখেছে মতার পালাবদল, সেনাবাহিনীতে বিশৃঙ্খলা, হত্যাযজ্ঞ, রক্তপাত, মুক্তিযুদ্ধের চেতনার বিনাশী প্রক্রিয়া। কলঙ্কময় নানা ঘটনায় প্লাবিত পঁচাত্তর বাঙালি জাতির জীবনেও এনে দিয়েছে নানা ঘাত-প্রতিঘাত।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর অধিকাংশ বিদেশি সাংবাদিককে বাংলাদেশে ঢুকতে দেওয়া হয়নি। হত্যাকাণ্ডের পাঁচ দিন পর ২০ আগস্ট কয়েকজন বিদেশি সাংবাদিক ব্যাংকক থেকে ঢাকায় পৌঁছাতে সম হন। ২২ আগস্ট তাদের ঢাকা ত্যাগ করতে বাধ্য করা হয়। ৪৮ ঘণ্টা ঢাকা অবস্থানকালে তারা ইন্টারকন্টিনেন্টাল হোটেলের বাইরে যেতে পারেননি। সামরিক বাহিনীর কথিত অভ্যুত্থানসম্পর্কিত খবরের অধিকাংশ স্থানীয় সাংবাদিক আতিকুল আলমের মারফতে পান। একই অবস্থা তৈরি হয় ৩ নভেম্বর জেলহত্যার ঘটনার পূর্বাপর সময়ে। বিদেশি সাংবাদিকদের নির্ভর করতে হয় এই আতিকুল আলমের ওপর।
১৯৭৫ সালের ৩ নভেম্বর একদিকে জেলহত্যা অন্যদিকে খালেদ মোশাররফের নেতৃত্বে অভ্যুত্থানের ঘটনা ঘটে। অভ্যুত্থানকারীরা তাদের সপে কোনো প্রচার-প্রচারণা চালায়নি। বেতার কেন্দ্রেও ঘোষণা দেয়নি। ফলে গুজব আর গুজবে সয়লাব হয়ে পড়ে দেশ। মুশতাক তখনো মতায়। খালেদ মোশাররফ সেনাপ্রধান নিযুক্ত হন।

‘রক্তপাত পরিহার করার উদ্ধেশ্যে’ আপস-আলোচনার নামে কালপেণ করছিলেন খন্দকার মুশতাক চক্র। আর খালেদ মোশাররফবিরোধী অন্যান্য শক্তি দেশের বিভিন্ন ক্যান্টনমেন্টে দ্রুত যোগাযোগ করে পাল্টা অভ্যুত্থানের জন্য চেষ্টা করতে থাকে। সে সময় জেনারেল ওসমানী সেনাবাহিনীতে কর্মরত সাবেক মুক্তিবাহিনীর প্রাক্তন সদস্যদের, জনৈক ‘বাচ্চু করিম’ পাকিস্তান প্রত্যাগত পাকিস্তানপন্থি সিপাহিদের, কর্নেল তাহের সেনাবাহিনীতে জাসদপন্থি সিপাহিদের এ-জাতীয় অভ্যুত্থানের ব্যাপারে সংঘবদ্ধ করার চেষ্টা চালাতে থাকেন।

এই সময় মার্কিন যুক্তরাষ্ট্র, গণচীন ও পাকিস্তানপন্থি শক্তিগুলো সর্বাত্মক অপপ্রচার তৎপরতায় লিপ্ত হয়েছিল। জাসদও এই প্রচারাভিযানে শামিল হয়। ঢাকা এবং দেশের অন্যান্য শহর ও বন্দরে জাসদ একটার পর একটা প্রচারপত্র বিতরণ করতে থাকে যে, ‘ভারতের প্ররোচনা ও অর্থায়নে খালেদ মোশাররফ সামরিক অভ্যুত্থান ঘটিয়েছে। ’এমনও প্রচার করা হয় যে, ‘ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে ‘বাকশাল’ নেতারা ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে এই অভ্যুত্থানের ব্যবস্থা করেছিলেন।’

১৫ আগস্টেও আতিকুল আলম ছিলেন রয়টার্স ও বিবিসির স্থানীয় সংবাদদাতা। হোটেল ইন্টারকন্টিনেন্টালে অবস্থানরত বিদেশি সাংবাদিকদের সঙ্গে দেখা করে আগস্টের ঘটনাবলি সম্পর্কে যে বিবরণ দেন, তা তখন বিদেশিদের কাছে গ্রহণযোগ্য বলে বিবেচিত হয়েছিল। বিদেশি সাংবাদিক লরেন্স লিফসুল্টজ বলেছিলেন, ‘ঢাকা অবস্থানকালে সাংবাদিকরা যে সংবাদ সংগ্রহ করেন, তার মূল সূত্র ছিল আতিকুল আলম’। বঙ্গবন্ধু হত্যার পর বিদেশি সাংবাদিকদের বাংলাদেশে প্রবেশের চেষ্টা বারবার বাধাগ্রস্ত হয়।

২০ আগস্ট ব্যাংকক হয়ে আসা সাংবাদিকদের বাংলাদেশের অভ্যন্তরীণ ঘটনাবলি সম্পর্কে ব্রিফ করেন। বিদেশি সংবাদমাধ্যমে প্রচারিত সংবাদের মূল সূত্র আতিকুল আলম। যেসব তথ্য দেন, তাই প্রচারিত হয়। যার মধ্যে সত্যতার লেশ ছিল নামমাত্র। আতিকুল আলম বঙ্গবন্ধু হত্যা-পরবর্তীকালে গঠিত বিভিন্ন শাসকচক্রের পে প্রচারণা চালানোর দায়িত্বও পালন করেন সুনিপুণভাবে।
আতিকুল আলমের তথ্যসূত্রে ঢাকা থেকে পাঠানো খবরের বরাত দিয়ে পঁচাত্তরের নভেম্বরে মার্কিন ও ব্রিটিশ পত্রপত্রিকা প্রচার করতে থাকে যে, ‘নিহত হওয়ার আগে জেলখানায় আটক নেতারা খালেদ মোশাররফের নেতৃত্বে অভ্যুত্থান ঘটানোর পাশাপাশি ভারতীয় সেনাবাহিনীকে ডেকে এনে মতা দখলের চেষ্টা করেছিলেন’। লন্ডনের ‘অবজারভার’ পত্রিকায় প্রকাশিত সংবাদে বলা হয়, বাংলাদেশ মুজিব হত্যার পেছনে কোনো বিদেশি হস্তপে ছিল না। কিন্তু ৩ নভেম্বরে খন্দকার মোশতাকবিরোধী অভ্যুত্থানের সমর্থনে ভারতীয় সেনাবাহিনী বাংলাদেশের চার মাইল ভেতরে ঢুকে গিয়েছিল”। বিভিন্ন বিদেশি পত্রপত্রিকায় প্রকাশিত এসব খবরাখবর বিবিসি এবং ভয়েস অব আমেরিকার মাধ্যমে বাংলাদেশের মানুষের কাছে পৌঁছে দেওয়া হয়।

বাস্তবতায় দেখা যায়, দেশি-বিদেশি সুপরিকল্পিত এসব প্রচারভিযানের মোকাবেলায় রাজনৈতিক ল্য ও সম্পর্কহীন খালেদ মোশাররফ এবং তার সমর্থকদের কার্যকরী কোনো প্রচার তৎপরতাই ছিল না। ফলে জনগণ এবং সেনাবাহিনীর সদস্যদের মধ্যে একতরফা প্রচারণায় স্বভাবতই সৃষ্টি হয় মারাত্মক বিভ্রান্তি। এই বিভ্রান্তির সুযোগে রাষ্ট্রীয় মতা দখলের সুপরিকল্পিত উদ্যোগ নিয়ে মঞ্চে ও নেপথ্যে সর্বাত্মক তৎপরতায় ঝাঁপিয়ে পড়ে জাসদের গণবাহিনী। বাহিনীপ্রধান কর্নেল তাহেরের সহায়তায় তারা সেনাবাহিনীতে ‘শ্রেণী সংগ্রাম ও বিপ্লব’-এর মন্ত্র ছড়িয়ে দেয়। প্রচারপত্র বিলি করে। যাতে উল্লেখ ছিল, অফিসাররা মতা ও পদের লোভে অভ্যুত্থান ঘটাচ্ছে। আর প্রাণ দিচ্ছে সাধারণ সিপাহিরা। নিগৃহীত, অধিকারবঞ্চিত সিপাহিরা আর কামানের খোরাক হবে না। সিপাহি-জনতার ভাগ্য এক। তাই সিপাহি-জনতার বিপ্লবের মাধ্যমেই মতা দখল করতে হবে। সুতরাং বিপ্লবের জন্য, শ্রেণিসংগ্রামের জন্য প্রস্তুত হোন।

আতিকুল আলম গণবাহিনীর বিরুদ্ধে অবস্থান নিয়ে প্রচার চালান। ৭ নভেম্বর জাসদের নেতৃত্বে সামরিক অভ্যুত্থানের পর আতিকুল আলম পালিয়ে লন্ডন যান। অভ্যুত্থানকারীদের পরাজয় হওয়ায় এবং কর্নেল তাহেরের ছোট ভাই বেলালসহ অন্য যারা তাকে অনিষ্টকর সংবাদ প্রচারের জন্য শারীরিক নির্যাতনের ভয় দেখায়, তাদের গ্রেফতারের পর আতিকুল আলম ঢাকায় ফিরে আসেন। তখন থেকে তিনি জেনারেল জিয়ার সামরিক শাসনকে খোলাখুলিভাবে সমর্থন করতে শুরু করেন।

মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান সামরিক বাহিনীর সঙ্গে সহযোগিতার অভিযোগে আতিকুল আলমকে ১৯৭২ সালের গোড়ায় গ্রেফতার করা হয়। নয় মাসব্যাপী মুক্তিযুদ্ধবিরোধী প্রোপাগান্ডা চালাত। গ্রেফতার হওয়ার পর তিনি দাবি করেন, ‘পাকিস্তানিদের পে কাজ করতে তাকে বাধ্য করা হয়’। বিনা বিচারে কয়েক মাস কারাবাসের পর সাংবাদিক এবিএম মুসা ও ফয়েজ আহমদ মুক্তির জন্য বঙ্গবন্ধুর কাছে তদবির করেন। ফলে পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে সহযোগিতার অভিযোগে অভিযুক্ত ব্যক্তিদের সঙ্গে আলম মুক্তি পার। মুক্ত হওয়ার পর তিনি মুক্তিযুদ্ধপন্থি সাংবাদিক-শিল্পপতি আবিদুর রহমানের দৈনিক ‘দি পিপল’ পত্রিকায় যোগ দেন। বিবিসি ও রয়টার্সের সঙ্গে তার সম্পর্ক তখনো বজায় থাকে। বাকশাল প্রতিষ্ঠিত হওয়ার পর পত্রিকাটির প্রকাশনা বন্ধ হয়ে যায়।

১৯৭২ সালের ২৭ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত পাক-ভারত শীর্ষ সম্মেলন বসে সিমলায়। এই সম্মেলনে না যাওয়ার জন্য বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট কর্তৃপ তাকে সতর্ক করে দেয়। কিন্তু সেসব নির্দেশ উপো করে আতিকুল সিমলায় গিয়ে হাজির হন। ভারতীয় নিরাপত্তা কর্মকর্তারা তাকে গ্রেফতার করে বাংলাদেশে ফেরত পাঠিয়ে দেয়। সিমলা অবস্থানকালে পাকিস্তানি প্রতিনিধিদলের সঙ্গে তিনি যোগাযোগ করে বলে অভিযোগ করা হয়। মাসাধিককাল জেলে থাকার পর বাংলাদেশ সংবাদপত্র সম্পাদক পরিষদ বহু দেনদরবার ও তদবির করে তার মুক্তির ব্যবস্থা করে। পরিষদের সভাপতি ছিলেন আবদুল গাফফার চৌধুরী।

১৯৭৫ সালে জেল হত্যার ইন্ধনদাতা ছিলেন আতিকুল আলম। প্রচার করেন যে, ‘ভারতীয় সেনাবাহিনী বাংলাদেশ দখল করে তাজউদ্দীনকে প্রধানমন্ত্রী করবে’। বিদেশি সাংবাদিকদেরও এই তথ্য দেন। ৪ ও ৫ নভেম্বর আতিকুল বাংলাদেশে অবস্থানরত বিদেশি কূটনৈতিক মহলের সঙ্গে যোগাযোগ করে একটি তথাকথিত গোপন চিঠি প্রদর্শন করে। চিঠিটি ‘ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে তাজউদ্দীন আহমদ লিখেছেন’ বলে সে দাবি করেন। ঢাকায় নিয়োজিত ভারতীয় হাইকমিশনার সমর সেনের কাছে লেখা চিঠিতে নাকি অভ্যুত্থান অনুষ্ঠানের পরিকল্পনা এবং এ-সম্পর্কিত আয়োজনের কথা উল্লেখ করা হয়।

জার্মান দূতাবাসের কূটনৈতিক কর্মকর্তাদের চিঠিখানি দেখিয়ে আতিকুল অবিচলিতভাবে দাবি করেন, ‘তাজউদ্দীনের স্বহস্তে লিখিত এই চিঠি’। যা খালেদ মোশাররফ কর্তৃক সম্পন্ন অভ্যুত্থানের সঙ্গে ভারতীয় কর্তৃপ জড়িত বলে প্রমাণ করে। বিদেশি কূটনীতিকদের আতিকুল জানান, ভারত সমর্থক তাজউদ্দীন আহমদকে জেল থেকে বের করে রাষ্ট্রপতি পদে অধিষ্ঠিত করাই এই অভ্যুত্থানের উদ্দেশ্য। আতিকুলের এই চিঠি প্রদর্শনের ফলে অভ্যুত্থানের সঙ্গে ভারতীয় গোয়েন্দা বিভাগ জড়িত বলে দূতাবাস এলাকায় গুজব ছড়িয়ে পড়ে।

এ ঘটনার তিন বছর পর লন্ডনে সাংবাদিক লরেন্সকে দেওয়া সাাৎকারে আতিকুল জানান, ‘তাজউদ্দীনের চিঠি যেখান থেকে তিনি পেয়েছেন, সেখানে ফেরত দেওয়া হয়েছে। আর চিঠির সত্যতা প্রমাণ করার জন্য তিনি কোনো কপি রাখেননি। তা সত্ত্বেও চিঠিটি একান্তই খাঁটি’ বলে তিনি দাবি করেন। আতিকুলের কর্মকাণ্ডের সমালোচক সাংবাদিক সহকর্মীরা দাবি করেন, পুরো ব্যাপারটি একটি অত্যন্ত বিদ্বেষপূর্ণ প্রচারণা ছাড়া আর কিছু নয়।

১৯৭৮ সালের জুলাই মাসে লন্ডনে সাাৎকালে আতিকুল আলমকে লরেন্স বলেন, ‘১৯৭৫ সালের আগস্ট মাসের অভ্যুত্থানসম্পর্কিত তারই কল্পিত কাহিনি বলে আওয়ামী লীগসহ অন্য রাজনৈতিক মহল অভিযোগ করেছে’। আতিকুলের ভাষ্য ছিল, ‘এসব অভিযোগ ভিত্তিহীন ও মনগড়া’। ঘটনাবলির তাৎপর্য তখন যা মনে হয়েছিল তা ২০ ও ২১ আগস্ট হোটেল ইন্টারকন্টিনেন্টালে অবরুদ্ধ সাংবাদিক সহকর্মীদের কাছে তিনি ব্যাখ্যা করেছিলেন।

আতিকুল আলমের ছড়ানো গুজবের পরিপ্রেেিত মুশতাক এবং তার সহচর ১৫ আগস্টের হত্যাকারীরা জেলখানায় তাজউদ্দীনসহ ৪ জাতীয় নেতাকে হত্যা করে। আতিকুল আলম বানোয়াট কাহিনি প্রচার করে এই হত্যাকাণ্ডের ইন্ধন জুগিয়েছেন, এমন অভিযোগ আসে ১৯৯৬ সালে আওয়ামী লীগ মতায় আসার পর। জেলহত্যা মামলা শুরু হলে তাতে তার নামও উঠে আসে। আতিকুল আলম লন্ডনে পালিয়ে যান।

২০০১ সালে আবার ঢাকায় ফিরে আসেন। ২০০৮ সালে আওয়ামী লীগ মতায় এলে আবারও দেশ ত্যাগ করেন। হাসানুল হক ইনু তথ্যমন্ত্রী হওয়ার পর ঢাকায় আসেন এবং ‘অর্থনীতি প্রতিদিন’ নামে একটি দৈনিকের ডিকারেশন নেন ও প্রথমে সম্পাদক ও পরে প্রধান সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন। পরে পত্রিকাটি বন্ধ হয়ে যায়। গত জুলাই মাসে ঈদে শ্বশুরবাড়ি বগুড়ায় বেড়াতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান। তার মৃত্যুতে বিএনপি ছাড়া সাংবাদিকদের কোনো সংগঠনই শোক প্রকাশ করেনি।

১৯৭৫-এর ঘটনার ইন্ধনদাতা আতিকুলকে জিয়াউর রহমান গুরুত্ব দেন। তাই তিনি জিয়ার সমস্ত কর্মকাণ্ডের পাবলম্বন করেন। এমনকি ১৯৭৭ সালে সামরিক আদালতে পাইকারিভাবে প্রাণদ-দানের যৌক্তিকতা প্রদর্শন করে প্রকাশ্য বক্তব্য দেন। ১৯৭৭ সালের অক্টোবরে জিয়ার সামরিক চক্রের বিরুদ্ধে সামরিক বাহিনীর বিদ্রোহ নির্মমভাবে দমন করা হয়।

এ ঘটনার পরিপ্রেেিত আতিকুল জিয়ার সামরিক শাসনের প্রকাশ্য সমর্থকের ভূমিকা গ্রহণ করেন। সাপ্তাহিক ‘হলিডে’ পত্রিকার ৩০ অক্টোবর সংখ্যায় স্বনামে লিখিত এক নিবন্ধে আতিকুল ‘অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল’-এর বিরুদ্ধে ‘অনুচিত সহানুভূতি’ প্রদর্শনের অভিযোগ উত্থাপন করেন। সামরিক আদালত কর্তৃক প্রাণদণ্ডের যৌক্তিকতা প্রদর্শন করে আতিকুল প্রশ্ন রাখেন, ‘বাংলাদেশের কী করা উচিত ছিল, তারা বেকসুর মুক্তি পাক এবং পুনরায় প্রচ-তর আঘাত হানুক?’ বাংলাদেশে সামরিক শাসন অবসানের দাবি করায় আতিকুল ভারতীয় নেতা জয়প্রকাশ নারায়ণকেও আক্রমণ করে।

‘হলিডে’ পত্রিকায় প্রকাশিত সম্পাদকীয় নিবন্ধের উপসংহারে আতিকুল ‘রাষ্ট্রপতি’ জিয়াউর রহমানকে রাজনৈতিক অঙ্গনে হাজির হয়ে নিজস্ব রাজনৈতিক দল গঠনের জন্য প্রকাশ্যে আবেদন জানায়। এর কিছুকাল পর জিয়া প্রথমে ‘জাগদল’ নামে রাজনৈতিক ফ্রন্ট ও পরে ‘বিএনপি গঠন করে।
জেলহত্যার সুষ্ঠু তদন্ত হলে জানা যেত আতিকুল আলমের ইন্ধনদানের মাজেজা এবং সেই সঙ্গে তার সহকর্মী ও সহমর্মীদের ভূমিকাও।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া