adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কক্সবাজার পাসপোর্ট অফিসে গ্রাহকদের চরম ভোগান্তি

pasportজামাল জাহেদ, কক্সসবাজার : কক্সবাজার আঞ্চলিক পাসপোর্ট অফিসের অনিয়ম ও দুর্নীতির শিকার পাসপোর্টের অসংখ্য আবেদনকারীরা। দালাল ছাড়া কোন কাজ হয় না, দালালের মাধ্যমে না গিয়ে সরাসরি পাসপোর্টের কাগজপত্র জমা দিতে গেলে নানা অজুহাতে হয়রানি করা হয় এবং ছবি ও ফিঙ্গার প্রিন্ট দিতে আবেদনকারীকে ঘুড়তে হয় দিনের পর দিন মর্মে নানা অভিযোগ তুলে স্থানীয় জনগণ,আরো গুরুতর অভিযোগ করেন অসংখ্য দালাল গেটের সামনে গিজগিজ করছে। এসব দালালদের সাথে কর্মকর্তা-কর্মচারিদের যোগসাজসে বেপরোয়া ঘুষ বাণিজ্য চলছে বলে অভিযোগ। ভুক্তভোগি ও স্থানীয় লোকজনের কাছ থেকে জানা যায় যে, এসব দালাল চক্রকে অত্যাধিক প্রশ্রয় দিয়ে অতীতে বড় নেটওর্য়াক গড়েছিলো পাসপোর্ট আঞ্চলিক অফিসের সাবেক এডি শরিফুল। বর্তমানে এনালগ পদ্ধতি বাদ দিয়ে ডিজিটাল পদ্ধতিতে  পাসপোর্ট  করতে গিয়ে, আবেদন ফরম পূরন নিয়ে একটা দালাল  সিন্ডিকেট বা সমবায় সমিতি লেখক নামে সংঘটনের সাথে পাসপোর্ট অফিসের বার বার সংঘর্ষ মুলক প্রতিবাদ ও চরম অভিযোগ বিরুপ আকারে রুপ নিচ্ছে। বর্তমান সময়ে সাধারণ পাসপোর্ট  তিন হাজার ও আর্জেন্ট পাসপোর্ট করতে ছয় হাজার টাকা ফি জমা দিতে হয় সরকারী ব্যাংকে,সাথে ভ্যাট ৪৫০টাকা বাড়তি,প্রয়োজনে আর্জেন্টে বেশি।কিন্তু নিয়ম মেনে পাসপোর্ট করতে গেলে বিভিন্ন বাহানা দেখিয়ে কাগজপত্রে ভুল আছে বলে ফেরত দেয় পাসপোর্ট অফিসে কর্মরত কর্মকর্তা কর্মচারী বা দায়িত্বরত আনসার সদস্যেরা।

পুলিশ ভেরিফিকেশন এর অজুহাত দেখিয়েও সময় মতো পাসপোর্ট ডেলিভারি না দিয়ে কালপেণ করা হয়। তৈরি হওয়া পাসপোর্টও আটকিয়ে রাখা হয় ঘুষ না দিলে। অথচ দালালের মাধ্যমে প্রতি পাসপোর্টে দুই থেকে তিন হাজার টাকা ঘুষ দিলে সকল ভুল দূর হয়ে যায়। এমন একাধিক অভিযোগ করেছেন ভুক্তভোগিরা। যে পর্যন্ত দালালের মাধ্যমে জমা না দিবে সে পর্যন্ত আবেদনকারীকে পদে পদে হয়রানির শিকার হতে হয়। কর্মব্যস্ত লোকরা হয়রানি থেকে বাঁচার জন্য বাধ্য হয়ে দালাল ধরে কাজ হাসিল করে। 

কক্সবাজার পাসপোর্ট অফিসের আনসার সদস্যরা বিশেষ ধরনের দালাল। অনেকের অভিযোগ তারা সরাসরি আবেদনকারীদের সাথে টাকার চুক্তি করছে ও আবেদনপত্র নিয়ে ছুটাছুটি করছে। সেখানে গিয়ে দেখা যায় আনসার সদস্যরা কেহ পোষাকের সাথে নাম ফলক রাখে না যাতে তাদেরকে মিডিয়ার লোক বা তদন্তকারি কোন কর্তৃপ গোপনে অনুসরন করতে না পারে। বাইরের দালালদের সাথে আনসারদের নেটওয়ার্ক রয়েছে বলে অভিযোগ।সাইফুল নামে নুনিয়াছড়ার এক লোকের অভিযোগ,আনসাররাই প্রতি ফরমে ১২৫০টাকা নিয়ে আবেদনকারীদের ফাইল নিয়ে এক কামরা থেকে অন্য কামরায় ও ফটোকপি দোকানে দৌঁড়াদৌড়ি করছে। দালালচক্র ও আনসার সদস্যদের সাথে উচ্চমান সহকারীদের রয়েছে  নেটওয়ার্ক, যে নেটওয়ার্ক সাবেক উপ পরিচালক শরিফুল ইসলাম সৃষ্টি করে গেছেন বলে ভুক্তভোগিরা জানায়। 

কিছু আনসার সদস্যের সাথে কথা বলে জানা গেছে যে, তারা দালালি করে যে টাকা পায় তার অধিকাংশ চলে যায় কর্মকর্তাদের পকেটে। কিছু দালাল নাম প্রকাশ না করার শর্তে জানায় যে, আবেদনকারীদের কাছ থেকে তারা তিন হাজার টাকা নিলে উক্ত টাকা থেকে চার থেকে পাঁচশত টাকা পায়। বাকি টাকা কর্মকর্তা-কর্মচারীরা ভাগ করে নেয়। নিকটস্ত  পুলিশ সদস্যরা নাম প্রকাশ না করার শর্তে জানায় যে, সাবেক উপ পরিচালক শরিফুল ইসলাম পাসপোর্ট করতে আসা লোকজনদেরকে লাগামহীন হয়রানি করতেন ও এমন পরিস্থিতি সৃষ্টি করতেন যাতে পাসপোর্ট করতে আসা লোকজন বাধ্য হয়ে দালালদের কাছে যায়।এ সমস্ত অভিযোগের প্রেেিত সরেজমিনে তদন্তে গেলে উঠে আসে সম্পুর্ন ভিন্ন চিএ,বর্তমান ডিএডি মো. শওকত কামাল বলেন যে, আবেদনকারী বাইরে থেকে দালাল ধরে কাজ করলে কর্তৃপরে কিছু করার নেই। মুলত তিনি তার অফিসে চিন্হিত দালারদের প্রবেশ করতে দেন না। 

এ জন্যই সরকারী নিয়মে সবকিছু মনিটরিং করার জন্য বাহিরে সিসি ক্যামেরা ব্যবহার করেছেন। শুধু কি বাহিরে ক্যামেরা লাগিয়েছেন নাকি প্রতিটা রুমের লেনদেন ও যাতে দেখতে পাওয়া যায়,তার জন্য  ভেতরের রুমে ও সিসি ক্যামেরা লাগিয়েছেন প্রশ্ন করলে তিনি জানান,সব কিছু দেখার জন্য সব লোকেশনে ক্যামেরা বসিয়েছেন,তবে  ডিএডির রুমে এ সময় বাহিরের একটা রুমের মনিটর ছাড়া আর কোন মনিটর দেখা যায়নি।পুর্বের এডির সময় থেকে এখন কি স্থানীয় গ্রাহকেরা আপনার সময়ে বেশি সেবা পাচ্ছেন বলে মনে করেন?এমন প্রশ্নের জবাবে ডিএডি জানান,অবশ্যই কারন তার যোগদানের তারিখ ৮ম কর্মকর্তা হিসাবে ২০/০৭/১৫ইং,মাত্র তিন মাসে সে কক্সবাজারের পাসপোর্ট অফিসে অনেকটা দুর্নীতিমুক্ত করেছেন, তবে পুরাপুরি এখনো পারেননি বলেই তো এখনো তার বিরুদ্ধে নানা অভিযোগ তুলে পরিবেশ ঘোলাটে করতে চায় বলে জানায় একটি মহল।

সকালে কি কারনে প্রতিবাদ মিছিল হলো জানতে চাইলে জবাবে বলেন,এসএম আজিজুল হক নামে এক লোক স্বরুপ কুমার দাশ নামের এক ফাইল নিয়ে মামাতো ভাই পরিচয় দিয়ে এসে বাঘবিতন্ডা শুরু করে,আসলে সে নিজের পাসপোর্ট না এনে গ্রাহকের একটা বিষয় নিয়ে তার সাথে কথা কাটাকাটি হয় বলে জানায় তবে পরে কিছু উচ্শৃংখল  ছেলে এসে ঝামেলা করতে চেয়েছিলো অবশ্যই সাথে সাথে উর্ধ্বতন কর্মকর্তারা এসে বিষয়টি সমাধা হয়েছে বলে নিশ্চিত করেন। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া