adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিরপুরে স্থানান্তর হবে জিয়ার সমাধি!

downloadআসাদুজ্জামান সম্রাট : রাজধানীর শেরে বাংলানগরের চন্দ্রিমা উদ্যান থেকে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তমের সমাধি সরিয়ে মিরপুরের জাতীয় মুক্তিযোদ্ধা কবরস্থানে স্থানান্তরের প্রস্তাব দিয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া এ তথ্য জানান। তিনি আরও জানান, জাতীয় সংসদের দক্ষিণ-পশ্চিম কোণে অবৈধভাবে কবরস্থান গড়ে তোলা হয়েছিল। অনেক আগেই এগুলো সরিয়ে ফেলা উচিত ছিল। কিন্তু অতীতে কেউ সেই উদ্যোগ নেননি। আমাদের প্রধানমন্ত্রী সেই উদ্যোগ নিয়েছেন। ইতোমধ্যে গণপূর্ত বিভাগ এ বিষয়ে কাজ শুরু করেছে।

জাতীয় সংসদ ভবনসহ শেরে বাংলানগরের (ততকালীন আয়ুবনগর) মূল নকশায় জাতীয় সংসদ ভবন ও এর আশপাশের কোথাও কবরস্থানের জায়গা রাখা হয়নি। অথচ পঁচাত্তর পরবর্তী সময় থেকে ১৯৮২ সাল পর্যন্ত এ জায়গায় আটজনকে কবর দেওয়া হয়েছে। এর মধ্যে সংসদ ভবনের উত্তর পাশে চন্দ্রিমা উদ্যানের ৭৪ একর এলাকার মধ্যে ৫ বিঘা জমিতে সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে সমাহিত করা হয়। পরবর্তীতে এখানে গড়ে তোলা হয় সমাধি কমপ্লেক্স।

এছাড়া সংসদ ভবনের দক্ষিণ-পশ্চিম কোণে ‘জাতীয় কবরস্থান’ নাম দিয়ে সেখানে ৭ জনকে সমাহিত করা হয়। এরা হলেন সাবেক প্রধানমন্ত্রী শাহ আজিজুর রহমান ও আতাউর রহমান খান, সাবেক মন্ত্রী মশিউর রহমান যাদু মিয়া, মুসলিম লীগনেতা খান এ সবুর, সাহিত্যিক ও সাংবাদিক আবুল মনসুর আহমদ ও তমিজ উদ্দিন। চলতি বছর সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফরের মৃত্যু হলে তার ইচ্ছা অনুযায়ী এখানে সমাহিত করার জন্য জাতীয় সংসদের কাছে অনুমতি চেয়েছিল তার পরিবার। কিন্তু তাতে সম্মতি দেওয়া হয়নি।

অবশ্য এর আগেই জাতীয় সংসদ সচিবালয়সহ এ এলাকা রণাবেণের দায়িত্বপ্রাপ্তদের কাছে এ সম্পর্কিত একটি প্রস্তাব চাওয়া হয়েছিল। চলতি বছরের ৭ জুলাই একনেকের বৈঠকে ওই এলাকা থেকে কবরগুলো সরিয়ে ফেলার বিষয়ে আনুষ্ঠানিক নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর এ বিষয়ে একটি প্রস্তাবনা তৈরি করে ১৪ জুলাই গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। ওই প্রস্তাবেই জিয়াউর রহমানের সমাধি মিরপুরে স্থানান্তরের প্রস্তাব করা হয়। অন্যদের কবর তাদের পরিবারের ইচ্ছা অনুযায়ী স্থানান্তরের প্রস্তাব করা হয়েছে। ওই প্রস্তাবে এখনও অনুমোদন দেওয়া হয়নি।

এদিকে সর্বশেষ একনেকের বৈঠকে নতুন সচিবালয় কমপ্লেক্স স্থাপনের প্রস্তাবও ফিরিয়ে দেওয়া হয়েছে। যাতে বলা হয়েছে- শেরে বাংলানগরের মূল নকশা অনুযায়ী সব কিছু করা হবে। মূল নকশা সংগ্রহের জন্য সরকারের প থেকে ৪ কোটি টাকা বরাদ্দও দেওয়া হয়। গণপূর্তের দায়িত্বপ্রাপ্ত এক কর্মকর্তা জানিয়েছেন, ওই নকশা আসার পর তাদের প্রস্তাব অনুমোদন দেওয়া হতে পারে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া