adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিকেন্দ্রীকরণ হচ্ছে ১০০ উপজেলা

Govt_sm_839134202ডেস্ক রিপোর্ট : হস্তান্তরের মাধ্যমে সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। জনগণকে কার্যকর সেবা দিয়ে উপজেলা পরিষদের অর্থনৈতিক পরিধিও বাড়ানো হবে। প্রকল্পের আওতায় উন্নয়ন কার্যক্রমে স্থানীয় উপজেলা পরিষদকে কেন্দ্রবিন্দু ধরে প্রাথমিক পর্যায়ে একশো উপজেলাকে বিকেন্দ্রীকরণ করা হবে।

উপজেলায় বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে স্থানীয় সরকারের সঙ্গে জড়িত মাঠ পর্যায় ও কেন্দ্রীয় পর্যায়ের সব সদস্যের দক্ষতা বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে। সেই লক্ষ্যে পর্যায়ক্রমে দেশের সব উপজেলাকে বিকেন্দ্রীকরণ করতে চাইছে স্থানীয় সরকার বিভাগ।

স্থানীয় সরকার বিভাগ সূত্র জানায়, প্রথম পর্যায়ে সবচেয়ে অবহেলিত একশোটি উপজেলাকে বিকেন্দ্রীকরণ করা হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে বাংলাদেশের  সব উপজেলায় এ উদ্যোগ নেওয়া হবে।

‘উপজেলা পরিচালন ও উন্নয়ন’ প্রকল্পের আওতায় এ উদ্যোগ নেওয়া হবে। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১শ ১৮ কোটি টাকা। জুলাই ২০১৫  থেকে জুন ২০২১ সাল মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

প্রকল্পের আওতায় স্থানীয় সরকার প্রতিষ্ঠানের মাধ্যমে অবকাঠামোগত উন্নয়ন, সেবার মান, প্রতিষ্ঠানগুলোর স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়ানো হবে।
এ প্রসঙ্গে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেন, প্রাথমিকভাবে একশোটি উপজেলার উন্নয়নে প্রকল্পটি বাস্তবায়িত হবে। পরে বাড়ানো হবে পরিধি। আমরা শুধু শহরেই উন্নয়ন করছি না, এ উন্নয়ন গ্রাম পর্যায়েও নিয়ে যাচ্ছি। 
তিনি আরও বলেন, এ প্রকল্পের মাধ্যমে একেকটি গ্রাম হবে ডেভলপমেন্ট ইউনিট। আমরা পর্যায়ক্রমে গুচ্ছগ্রাম করে দেবো। আমাদের বিশাল জনগোষ্ঠীকে একটি সুন্দর কাঠামোর মধ্যে নিয়ে আসবো। প্রকল্পের আওতায় উন্নয়নের জন্য প্রতিটি গ্রাম টাকা পাবে। উপজেলার প্রতিটি স্থানেই উন্নয়নের চিত্র আরও বেগবান হবে।
 
স্থানীয় সরকার বিভাগ সূত্রে আরও জানা যায়, প্রকল্পের আওতায় অতিরিক্ত তহবিলের মাধ্যমে উপজেলার প্রয়োজনীয় উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনায় সক্ষমতা বাড়ানো হবে। গ্রামীণ রাস্তাঘাট, ড্রেনেজ সিস্টেম, শিক্ষা ও চিকিতসা সংক্রান্ত অবকাঠামো উন্নয়ন করা হবে। কয়েকটি গুরুত্বপূর্ণ ধাপে কাজগুলোর ছক তৈরি করা হয়েছে। শিক্ষার উন্নয়নে একশো উপজেলায় প্রয়োজনীয় শিক্ষা উপকরণ, টেবিল, চেয়ার, ব্লাকবোর্ড ও স্কুল বাস কেনা হবে। 

উপজেলায় স্বাস্থ্যসেবার উন্নয়নে ডাক্তারি যন্ত্রপাতি, রোগীর বিছানা, অ্যাম্বুলেন্স সংগ্রহ করা হবে। পানি সরবরাহ উন্নত করার লক্ষ্যে নতুন কূপ খনন, পুরনো কূপ প্রতিস্থাপন, সংস্কার ও বৃষ্টির পানি সংরক্ষণের জন্য থাকবে জলাধার।

কৃষি কাজের উন্নয়নে সেবা সুবিধা, যানবাহন ও পাইকারি বাজারের উন্নয়ন করা হবে। 

নানা কারণে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানায় স্থানীয় সরকার বিভাগ। বাংলাদেশ স্থানীয় সরকার ব্যবস্থার জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন 
পরিষদ- এই তিন স্তরের কাঠামো রয়েছে। প্রকল্পে স্থানীয় সরকার কাঠামোয় স্বায়ত্তশাসনের উপর গুরুত্ব দেওয়া হয়েছে। 

উপজেলা পরিষদকে স্থানীয় সরকারের কেন্দ্রবিন্দু ধরে উপজেলা বিকেন্দ্রীকরণ ও সুশাসন প্রতিষ্ঠার বিষয়ে নানা উন্নয়ন কাজ করা হবে প্রকল্পের আওতায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া