adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাঁচ বছরে সোয়া কোটি নতুন চাকরি তৈরি করবে সরকার

job-fair2_87575নিজস্ব প্রতিবেদক : আগামী পাঁচ বছরে এক কোটি ২৯ লাখ নতুন চাকরি তৈরি করতে চায় সরকার। এই সময়ের মধ্যে দেশজ উৎপাদন-জিডিপির প্রবৃদ্ধি হবে সাত দশমিক চার শতাংশ। এই লক্ষ্য নিয়ে তৈরি করা হয়েছে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা।

পরিকল্পনা বাস্তবায়ন হলে দারিদ্র্যের হার ৬.২ শতাংশ কমবে, তখন দারিদ্র্যের হার হবে ১৮.৬ শতাংশ। এর মধ্যে হত দরিদ্রের হার নেমে হবে ৮.৯ শতাংশ।

এতে বলা হয়, ২০২০ সালে জনসংখ্যার ২০ শতাংশ উচ্চ শিক্ষা গ্রহণ করবে। নির্মাণ করা হবে ৮৫৬ কিলোমিটার নতুন রেলপথ। চলতি অর্থবছরের জুলাই থেকে ২০২০ সালের জুন পর্যন্ত এ পরিকল্পনার বাস্তবায়নকাল ধরা হচ্ছে। গেল জুন মাসে ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনার মেয়াদ শেষ হয়।

চূড়ান্ত অনুমোদনের জন্য এ পরিকল্পনা প্রস্তাব আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সভায় উপস্থাপন করা হয়। নতুন পঞ্চবার্ষিক পকিল্পনায় কর্মসংস্থান সৃষ্টি ও প্রবৃদ্ধি বাড়ানোর পাশাপাশি  সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা ধরে রাখা, আর্থিক খাতে সংস্কার, মূল্যস্ফীতি নামিয়ে আনা ও সুশাসন প্রতিষ্ঠাসহ বেশ কিছু উচ্চাভিলাষী লক্ষ্য থাকছে।


বৈঠকে উপস্থাপনের অপেক্ষায় থাকা পরিকল্পনার দলিলে দেখা গেছে, আগামী পাঁচ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৮ শতাংশে উন্নীত করতে কৃষি থেকে শিল্পনির্ভর অর্থনীতিতে রূপান্তর, ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, জিডিপির অনুপাতে সঞ্চয় বাড়িয়ে অর্থনীতিতে আমূল পরিবর্তন আনতে চায় সরকার।

এ উদ্দেশ্য অর্জনে মোট ৩১ লাখ ৯০ হাজার ৩০০ কোটি টাকা বিনিয়োগ প্রয়োজন। এর মধ্যে অভ্যন্তরীণ উৎস থেকে ২৮ লাখ ৪৫ হাজার ১০০ কোটি এবং বিদেশি উৎস থেকে ৩ লাখ ৫ হাজার ২০০ কোটি টাকা বিনিয়োগের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সরকারিভাবে ৭ লাখ ২৫ হাজার ২০০ কোটি এবং বেসরকারি খাতে ২৪ লাখ ৬৫ হাজার ১০০ কোটি টাকা বিনিয়োগের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।


এতে বলা হয়, এ বিপুল অর্থ বিনিয়োগের মাধ্যমে আগামী পাঁচ বছরের মধ্যে বিদ্যুত উতপাদন ক্ষমতা ২৩ হাজার মেগাওয়াটে উন্নীত হবে। বর্তমানের ৩০ দশমিক ৭ বিলিয়ন ডলারের রপ্তানি পৌঁছাবে ৫৪ দশমিক ১ বিলিয়ন ডলারে। বর্তমানের ৪০ দশমিক ৭ বিলিয়ন ডলারের আমদানি উন্নীত হবে ৭২ দশমিক ৮ বিলিয়ন ডলারে।


নতুন পরিকল্পনায় চলতি অর্থবছরে ৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির ল্যমাত্রা রয়েছে। পরের অর্থবছর ২০১৬-১৭ এ প্রবৃদ্ধির ল্যমাত্রা থাকছে ৭ দশমিক ২ শতাংশ। ২০১৭-১৮ অর্থবছরে ৭ দশমিক ৪ শতাংশ, ২০১৮-১৯ অর্থবছরে ৭ দশমিক ৬ শতাংশ এবং সর্বশেষ ২০১৯-২০ অর্থবছরে ৮ শতাংশ প্রবৃদ্ধির ল্য নির্ধারণ করা হয়েছে।

নতুন পরিকল্পনায় ছয়টি বিষয়ে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছে।
এগুলোর মধ্যে কারিগরি ও প্রযুক্তি জ্ঞানসম্পন্ন মানবসম্পদ তৈরি; বিদ্যুৎ উন্নয়ন, জ্বালানি ও যোগাযোগ খাতে অবকাঠামোগত সীমাবদ্ধতা দূর করা; কৃষিভিত্তিক শিল্পসহ ুদ্র ও মাঝারি শিল্পখাতের উন্নয়ন কৌশল নির্ধারণ; আইসিটি-স্বাস্থ্য-
শিক্ষা সংক্রান্ত সেবা রপ্তানিতে সুনির্দিষ্ট নীতিকৌশল প্রণয়ন; সরকারি-বেসরকারি বিনিয়োগে গতিশীলতা আনয়ন এবং রপ্তানিতে গতিশীলতার জন্য পণ্যের বৈচিত্র্য আনা।ঢাকাটাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া