adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে আজ পর্দা উঠছে শেখ কামাল আন্তর্জাতিক কাব কাপ ফুটবলের

club newsস্পোর্টস ডেস্ক : চারিদিকে সাজসাজ রব। অংশগ্রহণকারী দলের খেলোয়াড়রাও পুরোপুরি প্রস্তুত। ফুটবলপ্রেমীদের মনেও বইছে আনন্দের হাওয়া। আর অল্পকিছুণের অপো। আজ বিকেলেই চট্টগ্রামে দেশ ও বিদেশের আটটি কাব পর্যায়ের দল নিয়ে শুরু হচ্ছে শেখ কামাল আন্তর্জাতিক কাব কাপ চ্যাম্পিয়নশিপ।

এই টুর্নামেন্টকে ঘিরে সমগ্র চট্টগ্রাম যেন উৎসবের নগরীতে পরিণত হয়েছে। নগরীর মোড়ে মোড়ে শোভা পাচ্ছে বিলবোর্ড। লাগানো হয়েছে ব্যানার-পোস্টার। বিলি হচ্ছে লিফলেট। আজ বিকেল সাড়ে চারটায় টুর্নামেন্টের প্রথম ম্যাচে করাচি ইলেক্ট্রিকের মুখোমুখি হবে ঢাকা আবাহনী।

গত এক সপ্তাহ ধরে নগরজুড়ে চলছে মাইকিং। ক্যাপ ও টি-শার্টও বিতরণ করা হচ্ছে। বর্ণিল সাজে সেজেছে এম এ আজিজ স্টেডিয়াম সহ পুরো কাজীর দেউড়ি এলাকা।

সোমবার বিকেলে এম এ আজিজ স্টেডিয়াম এলাকা থেকে বের হয় বর্ণাঢ্য র‌্যালি। এর আগে হোটেল পেনিনসোলাতে পৃথক পৃথক সংবাদ সম্মেলন করে প্রস্তুতির কথা জানান অংশগ্রহণকারী দেশি-বিদেশি ফুটবল দল।

নগরীর নামিদামি হোটেলে ভিড় বেড়েছে বিদেশি অতিথিদের। বিদেশি সবগুলো কাব ইতোমধ্যে চট্টগ্রাম এসে পৌঁছেছেন। রবিবার দুপুরে ভারতের কলকাতা থেকে সরাসরি চট্টগ্রাম পৌঁছেছে কলকাতা ইস্টবেঙ্গল এবং কলকাতা মোহামেডান দলের ফুটবলাররা।

এই দুই দলের ফুটবলাররা অবস্থান করছেন চট্টগ্রামে জিইসি মোডের হোটেল পেনিনসুলায়। একইদিন সন্ধ্যায় চট্টগ্রাম পৌঁছেছে আফগানিস্তানের বাজান এফসি, পাকিস্তানের করাচি ইলেকট্রিক এফসি এবং শ্রীলঙ্কার সলিড এফসি।

ফুটবলের এই আসরকে ঘিরে এবং বিদেশি খেলোয়াড়দের জন্য নিশ্ছিদ্র নিরাপত্তার বলয় তৈরি করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। এ ব্যাপারে নগর পুলিশ কমিশনার আব্দুল জলিল মণ্ডল বলেছেন, ‘বিদেশি খেলোয়াড় ও কর্মকর্তাদের সর্বোচ্চ নিরাপত্তা দেওয়া হচ্ছে। হোটেল থেকে মাঠ পর্যন্ত নিরাপত্তা নিশ্চিত করা হবে। একইসঙ্গে দেশিয় খেলোয়াড় ও কর্মকর্তাদেরও নিরাপত্তা নিশ্চিত করা হবে। নিরাপত্তার বিষয়ে কোনও ছাড় দেওয়া হবে না।’

শেখ কামাল আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান এবং চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন জানান, মঙ্গলবার বর্ণাঢ্য নানা আয়োজনে শেখ কামাল আন্তর্জাতিক কাব কাপ টুর্নামেন্টের পর্দা উঠবে। উদ্বোধনের পর চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে প্রতিদিন দুটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। 
তিনি বলেছেন, ‘ফুটবল অত্যন্ত জনপ্রিয় খেলা। বর্তমানে ফুটবলে দর্শক খরা রয়েছে। দর্শক খরা ঘোচাতে এম এ আজিজ স্টেডিয়ামে আন্তর্জাতিক এ টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে। খেলার পাশাপাশি দর্শকদের জন্য বিনোদনের ব্যবস্থাও থাকবে। এ আয়োজনের মধ্য দিয়ে এম এ আজিজ স্টেডিয়াম মাঠকে আন্তর্জাতিক মানে প্রস্তুত করার কাজ শুরু হয়েছে।’

শেখ কামাল ফুটবল টুর্নামেন্টের মাধ্যমে চট্টগ্রাম সহ সারাদেশে ফুটবলের ঐতিহ্য আবার ফিরে পাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন আ জ ম নাছির।

তিনি বলেছেন, ‘পুরো টুর্নামেন্টে প্রতিদিন দর্শকদের মাঠে টানতে নানা বৈচিত্র্যময় অনুষ্ঠানের আয়োজন রাখা হয়েছে। উতসবমুখর পরিবেশে খেলা উপভোগের পাশাপাশি দুটি ম্যাচের মধ্যবর্তী বিরতির সময়ে স্টেডিয়ামে বর্ণিল সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করতে পারবেন দর্শকরা। এছাড়া দর্শকদের জন্য থাকবে লটারির মাধ্যমে আকর্ষণীয় পুরস্কার।’

গ্যালারী সরগরম রাখতে প্রতিদিন লটারির মাধ্যমে একজন দর্শককে পুরস্কৃত করা হবে। এছাড়া প্রতি ম্যাচের জয়ী দল এক হাজার ডলার এবং ম্যাচসেরা ৫০০ ডলার পাবেন। দলগুলো অংশগ্রহণ ফি পাবে ৫ হাজার ডলার।

চ্যাম্পিয়ন দলের প্রাইজমানি ২৫ হাজার ডলার ও রানার্সআপের ১০ হাজার ডলার।

প্রথম রাউন্ডে প্যাভেলিয়নে টিকিট মূল্য ১০০ টাকা, গ্যালারি ৫০ টাকা। সেমিফাইনালে প্যাভেলিয়নে ২০০ টাকা, গ্যালারি ১০০ টাকা। ফাইনালে প্যাভেলিয়নে ৩০০ টাকা, গ্যালারি ১৫০ টাকা। এম এ আজিজ স্টেডিয়ামসহ বিভিন্ন নগরীর বিভিন্ন স্থানে টিকিট পাওয়া যাবে বলে আয়োজকদের প থেকে জানানো হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া