adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আন্তর্জাতিক ক্রিকেট আর খেলবেন না শেওয়াগ

sehwag_87550স্পোর্টস ডেস্ক : প্রায় আড়াই বছর রঙিন জার্সি গায়ে দেশের হয়ে মাঠে নামতে পারেন না দুনিয়ার সব বাঘা বাঘা বোলারদের ‘ত্রাস’ বিরেন্দ্র শেওয়াগ। একটা চাপা অভিমান তাই সব সময়ই ছিল। সেই নীরব অভিমান বুকে নিয়েই আন্তর্জাতিক ক্রিকেটকে অবশেষে চির বিদায় জানালেন বিশ্বের অন্যতম সেরা হার্ডহিটার ওপেনার শেওয়াগ।

সোমবার দুবাইয়ে অবসরের এ ঘোষণা দেন ভারতের ২০১১ এর বিশ্বকাপ জয়ী দলের অন্যতম এ ক্রিকেট তারকা৷ এর আগে ১৫ অক্টোবর অবসরের ঘোষণা দেন দীর্ঘদিন যাবত জাতীয় দলের বাইরে থাকা আরেক ক্রিকেটার পেসার জহির খান। তিনিও ছিলেন ভারতের ২০১১ বিশ্বকাপ জয়ী দলের সদস্য।

১৯৯৯ সালে একদিনের ম্যাচের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় শেওয়াগের। সদ্য বিদায় নেয়া শেওয়াগ ভারতের হয়ে ১০৪টি টেস্ট ম্যাচ খেলেছেন। যেখানে তাঁর রান সংখ্যা ৮৫৮৬। এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে আছে ৮২৭৩ রান। সেই সঙ্গে রয়েছে ১৫টি সেঞ্চুরি। এক দিনের আন্তর্জাতিক ম্যাচে তাঁর রয়েছে ২১৯ রানের একটি রাজকীয় ইনিংস।

পাশাপাশি ১৯টি টি-টোয়েন্টি ম্যাচও খেলেন দিল্লির বিস্ফোরক এ ব্যাটসম্যান। যেখানে তিনি রান করেছেন ৩৯৪। এছাড়া টেস্টে ৪০টি ও একদিনের ম্যাচে ৯৬টি উইকেট নিয়েছেন শেওয়াগ৷ তিনিই প্রথম ভারতীয় ব্যাটসম্যান যিনি টেস্টে তিনশ রান করেছেন৷ তাও একবার নয় দু-দু’বার তিনশো রান করেছেন তিনি৷ অভিমানী এ ক্রিকেটারের অভিমান নিয়ে চলে যাওয়ায় তাই অবাক পুরো ক্রিকেট বিশ্ব। সেই সঙ্গে হাফ ছেড়ে বাঁচলো সেই সব বাঘা বাঘা বোলাররা, যে আর কখনো শেওয়াগ নামক বাঘের মুখোমুখি হতে হবে না তাদের। বেস্ট অব লাক শেওয়াগ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া