adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুক দেখিয়ে দিলেন

Cook-স্পোর্টস ডেস্ক : টেস্ট প্রত্যাবর্তনেই দুর্দান্ত এক ডাবল সেঞ্চুরি; শোয়েব মালিক হৈ চৈ ফেলে দিয়েছিলেন দুদিন আগে। শুধু ডাবল সেঞ্চুরিই নয়, অনেক রেকর্ডের মালিকও হয়েছিলেন তিনি। আর মালিকের ওমন একটি ইনিংসের ওপর ভর করে আবুধাবী টেস্টে প্রথম ইনিংসে ৫২৩ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছিল পাকিস্তান। দেখার বিষয় ছিল, ইংল্যান্ড কি করে!
শুক্রবার যেন এরই উত্তর দিলেন ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক। তিনি দেখিয়ে দিলেন মরুর বুকে রেকর্ডময় ডাবল সেঞ্চুরি করার ক্ষমতা তারও রয়েছে; আর ইংল্যান্ডেরও রয়েছে ৫২৩ রান টপকে লিড নেওয়ার ক্ষমতা। কুকের ২৬৩ রানের ইনিংসের ওপর ভর করে আবুধাবী টেস্টের চতুর্থ দিন শেষে ৪৬ রানের লিড নিয়েছে ইংল্যান্ড।
আবুধাবীর শেখ জায়েদ স্টেডিয়ামে চলছে পাকিস্তান ও ইংল্যান্ডের মধ্যকার সিরিজের প্রথম টেস্ট। শুক্রবার ছিল ম্যাচের চতুর্থ দিন। ইংলিশরা তাদের প্রথম ইনিংসে ৮ উইকেট হারিয়ে ৫৬৯ রান তুলেছে দিন শেষে। ফলে জাদুকরী কিছু না ঘটলে শনিবার নিশ্চিতভাবে ড্র হতে চলেছে ম্যাচটি।
আগের দিন ব্যক্তিগত ১৬৮ রান নিয়ে অপরাজিত ছিলেন অ্যালিস্টার কুক। শুক্রবারও দিনভর পাকিস্তানী বোলারদের হতাশ করেছেন তিনি। শেষ অব্দি শোয়েব মালিকের বলে শান মাসুদের হাতে ধরা পড়ার আগে ৫২৮ বলে ২৬৩ রান করেছেন কুক। ইনিংসে কোনো ছক্কা না থাকলেও ছিল ১৮টি বাউন্ডারি।
এই ইনিংসের সুবাদে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের তালিকায় দ্বিতীয় স্থান দখল করেছেন কুক। অপরাজিত ২৭৮ রানের সুবাদে প্রথম স্থানটি দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সের দখলে।
উল্লেখ্য, এই ইনিংসের সুবাদে আরও অনেক অর্জনই সঙ্গী হয়েছে কুকের। এখন অব্দি চলতি বছর টেস্টে সবচেয়ে বেশি রান (১১ ম্যাচে ১,১৭০ রান) সংগ্রহকারী ব্যাটসম্যান তিনি। পাশাপাশি, কেভিন পিটারসনের পর ইংল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে এক ক্যালেন্ডার বছরে ৪ বার এক হাজার রান করার কৃতিত্ব দেখালেন কুক। এ ছাড়াও, দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিসের একটি রেকর্ডও ছুঁয়েছেন কুক; এশিয়ার মাটিতে বিদেশী ব্যাটসম্যান হিসেবে সবচেয়ে বেশি (৮ বার) সেঞ্চুরি করার গর্বিত মালিক এখন কুক। ইংল্যান্ডের টেস্ট ইতিহাসে সবেচেয়ে দীর্ঘ ইনিংসটিও এখন তার দখলেই।
টেস্টে কুকের এটি তৃতীয় ডাবল সেঞ্চুরি। তার সর্বোচ্চ ইনিংসটি ২৯৪ রানের।
সংক্ষিপ্ত স্কোর
পাকিস্তান : প্রথম ইনিংস, ৫২৩/৮ ডিক্লেয়ার, ওভার ১৫১.১ (মালিক ২৪৫, আসাদ ১০৭, হাফিজ ৯৮; স্টোকস ৪/৫৭)
ইংল্যান্ড : প্রথম ইনিংস, ৫৬৯/৮, ওভার ১৯৬.৩ (কুক ২৬৩, রুট ৮৫, বেল ৬৩, স্টোকস ৫৭; ওয়াহাব ৩/১১৬)
*চতুর্থ দিন শেষে

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া