adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইয়েমেনি হামলা: ৬৬ সৌদি সেনা, ১৭ বিমান ও ৯ অ্যাপাচে খতম

Yamanআন্তর্জাতিক ডেস্ক : ইয়েমেনের জনপ্রিয় বিপ্লবী আন্দোলন আনসারুল্লাহর সমর্থিত স্বেচ্ছাসেবী ও সরকারি সেনাদের যৌথ বাহিনী  গতকাল দক্ষিণ সৌদি আরবের আসির প্রদেশের খামিস মুশাইত বিমান ঘাঁটিতে আবারও ধ্বংসাত্মক আঘাত হেনেছে।
 
তাদের এবারের হামলায় নিহত হয়েছে বেশ কয়েকজন কর্মকর্তাসহ ৬৬ সৌদি সেনা এবং ধ্বংস হয়েছে ১৭টি এফ-সিক্সটিন জঙ্গি বিমান ও নয়টি অ্যাপাচে হেলিকপ্টার।  এ ছাড়াও আহত হয়েছে ৩০০ সৌদি সেনা।  
 
মিডল ইস্ট প্যানারোমা এই খবর দিয়েছে। সৌদি আগ্রাসনের জবাবে ইয়েমেনের এই হামলাকে দেশটির সবচেয়ে ধ্বংসাত্মক ও সফল অভিযান বলে মনে করা হচ্ছে। 
 
ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের এক নম্বর চ্যানেলের খবরেও বলা হয়েছে ইয়েমেনি সেনারা আসিরের ওই বিমান ঘাঁটিতে স্কাড ক্ষেপণাস্ত্রসহ নানা ধরনের ক্ষেপণাস্ত্রের হামলা চালিয়েছে।
 
এর আগেও ইয়েমেনি সেনারা এখানে হামলা চালালে সৌদি বিমান বাহিনীর প্রধান নিহত হন। এ ছাড়াও একদল মার্কিন ও ইসরাইলি সামরিক বিশেষজ্ঞও ওই হামলায় নিহত হয়েছিল। 
 
গতকাল (বৃহস্পতিবার) আসিরের খালিদ বিন আবদুল আজিজ বিমান ঘাঁটিতেও ইয়েমেনের স্কাড ক্ষেপণাস্ত্র আঘাত হানে।  ইয়েমেনের সেনাসূত্র স্কাড হামলার একটি ভিডিও ফুটেজও প্রচার করেছে। লিংক: যঃঃঢ়://বহ.ধষধষধস.রৎ/হবংি/১৭৪৯৭৪০
 
এদিকে আনসারুল্লাহর একজন নেতা বলেছেন, কৌশলগত গুরুত্বপূর্ণ বাব আল মান্দাব প্রণালীতে সৌদি জাহাজের চলাচল আর নিরাপদ থাকবে না। ইয়েমেনের সেনারা এ পর্যন্ত সেখানে তিনটি সৌদি যুদ্ধ জাহাজে হামলা চালিয়েছে এবং এর ফলে ব্যাপক অস্ত্র-সজ্জিত দু’টি সৌদি জাহাজ ডুবে গেছে।
 
সৌদি আরব ইয়েমেনে গত ২৬ মার্চ থেকে নির্বিচার বোমা বর্ষণ করে আসছে। সৌদি আরবের সঙ্গে এ আগ্রাসনে যোগ দিয়েছে মিশর, সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি আরব দেশও। কিন্তু বেসামরিক লক্ষ্যবস্তুর ওপর সৌদি হামলা অব্যাহত থাকা সত্ত্বেও ইয়েমেনের ক্ষেপণাস্ত্র ব্যবস্থাগুলোর কোনো ক্ষতি হয়নি বলে আনসারুল্লাহ'র নেতা জানান। ইয়েমেন এখনও তার কয়েক ধরনের বিশেষ ক্ষেপণাস্ত্র ব্যবহার করেনি বলে আনসারুল্লাহর ওই নেতা জানিয়েছেন।
 
এদিকে সৌদি আরবের কাছে ইসরাইলি অস্ত্র সরবরাহ জোরদার এবং ফিলিস্তিনে দখলদার ইসরাইলি সেনাদের দমন-পীড়ন ও দখলদার বিরোধী সংঘাত আর প্রতিরোধ জোরদারের প্রেক্ষাপটে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, রিয়াদের কাছে ফিলিস্তিনি ইস্যু নয় বরং সিরিয়ার ইস্যুই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। ইসরাইলের একটি দৈনিককে দেয়া সাক্ষাতকারে সৌদি মন্ত্রী এ কথা বলেছেন। সৌদি আরব ইসরাইলের আয়রন ডোম ক্ষেপণাস্ত্র কেনার চেষ্টা করছে বলেও নানা সংবাদ মাধ্যম খবর দিয়েছে। সৌদি আরব এ জন্য মার্কিন সরকারের সঙ্গেও যোগাযোগ করেছে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া