adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্থ লুটপাটের প্রতিযোগিতায় ভিসি – প্রো-ভিসি

IUডেস্ক রিপোর্ট : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সরকারি অর্থ লুটপাটের  প্রতিযোগীতায় মত্ত হয়ে উঠেছে ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার। সরকারি অর্থ দিয়ে চরম বিলাসিতায় গাঁ ভাসিয়ে দিয়েছেন এই তিন কর্তাব্যক্তি।
সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব শাখার পরিচালক আকামুদ্দিন বিশ্বাস সাক্ষরিত একটি  লিখিত তুলনামুলক ব্যয়ের বিবরণীর মাধ্যমে এ সব তথ্য জানা গেছে।

এই লুটপাটের প্রতিযোগীতায় ওই তিন কর্তাব্যক্তি নিয়মবহির্ভূতভাবে মোটা অঙ্কের টিএডিএ বিল উত্তোলন, যে যার মত ইচ্ছানুযায়ী পরিবহন জ্বালানী  ব্যবহার, ব্যক্তিগত কাজে অহরহ সরকারি গাড়ির অপব্যবহার, অবৈধভাবে সরকারি অর্থ দিয়ে নিজ বাড়ি মেরামতসহ কয়েক লক্ষাধিক সরকারি অর্থ তছরুপের অভিযোগ উঠেছে।

ভিসির থেকে প্রো-ভিসি ১৯ লাখ ৫১ হাজার ১ শত ৩২ টাকা বেশি ব্যয় করেছেন বলে ওই নথি থেকে জানা গেছে।

সরকারি অর্থ লুটপাটের ঘটনা নিয়ে ক্যাম্পাসে তোলপার সৃষ্টি হয়েছে।এছাড়া অভ্যন্তরীণ কোন্দলে এই তিন কর্তা ব্যক্তি একে অপরকে ফাঁসাতে অর্থ কেলেঙ্কারীর এসব তথ্য ফাঁস করে দিয়েছেন।

অর্থ ও হিসাব শাখার পরিচালক আকামুদ্দিন বিশ্বাস সাক্ষরিত ওই নথি থেকে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকার ৩১ ডিসেম্বর ২০১২ যোগদানের পর থেকে এ পর্যন্ত- টিএডিএ আনুষাঙ্গিক বিল ৭ লাখ ৩৪ হাজার, ৩শত ৯ টাকা, পরিবহন জ্বালানী বাবদ অগ্রিম ৬ লাখ, ৩৩ হাজার, ৭ শত ৯১ টাকা, গাড়ি মেরামত বাবদ ১২ হাজার ৪ শত ১৫ টাকা, পরিবহন পুল হতে জ্বালানী ৯ লাখ, ৪৯ হাজার, ১শত ৯৮ টাকা মোট ২৩ লাখ ২৯ হাজার ৭শত ১৩ টাকা উত্তোলন করেছেন।

প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান ২০ ফেব্রুয়ারি ২০১৩ তারিখে যোগদানের পর থেকে টিএডিএ ও আনুষাঙ্গিক বিল বাবদ ১৩ লাখ, ৫০ হাজার, ৩ শত ৩৯ টাকা, জ্বালানী বাবদ অগ্রিম ৪ লাখ, ৪৮ হাজার ৫শত ৬২ টাকা, গাড়ী মেরামত বাবদ ১ লাখ ২৩হাজার, ৪ শত ৪৭ টাকা, পরিবহন পুল হতে জ্বালানী  ২০ লাখ ২২ হাজার, ৫শত ৯৭ টাকা, বিশ্ববিদ্যালয়ের বিধি ছাড়াই নিজ ক্ষমতাবলে অবৈধভাবে নিজ বাড়ি মেরামত বাবদ ২ লাখ ৯৫ হাজার, ৯শত টাকা যা মোট ৪২ লাখ ৪০ হাজার, ৮ শত ৪৫ টাকা উত্তোলন করেছেন।

অপরদিকে ট্রেজারার প্রফেসর ড. আফজাল হোসেন যোগদানের পর থেকে এ পর্যন্ত  টিএ ডিএ ও আনুষাঙ্গিক বিল বাবদ ৪ লাখ, ৮০ হাজার, ৫ শত ৯৩ টাকা, জ্বালানী বাবদ অগ্রিম ২ লাখ, ১৬ হাজার ৭ শত ৪৫ টাকা, গাড়ী মেরামত বাবদ ৫০হাজার, ৯ শত  ৭৩ টাকা, পরিবহন পুল হতে জ্বালানী ৭ লাখ ৪৫ হাজার, ৪শত ৯৬ টাকা যা মোট  ১৪ লাখ ৯৩ হাজার, ৮ শত ৭ টাকা উত্তোলন করেছেন।

এই তিন কর্তা ব্যক্তির একত্রে প্রায় তিন বছরে মোট ৮০ লাখ, ৬৪ হাজার, ৩ শত ৬৫ টাকা ব্যয় করেছেন যা বিশ্ববিদ্যালয়ের বাজেটের প্রায় এক অংশ খরচ হয় বলে জানান তিনি।
এখানে তুলনামুলক ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকারের থেকে প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান  ১৯ লাখ ৫১ হাজার ১শত ৩২ টাকা বেশি টাকার ব্যয় করেছেন।
এছাড়াও পরিবহন শাখার উপ-রেজিস্ট্রার সাক্ষরিত একটি নথি থেকে জানা গেছে, প্রো-ভিসি শাহিনুর রহমান যোগদানের পর থেকে তার ব্যবহৃত গাড়ি নং (কু-ঘ-১১-০০২৭ পাজোরো জিপ) গত বছরের ফেব্রুয়ারী ১৩ থেকে মার্চ১৪ পর্যন্ত ৭হাজার ৩ শত ২০ লিটার জ্বালানী ব্যবহার করেছেন, যার মুল্য রয়েছে ৭ লাখ ৮১হাজার ৮ শত ৩২টাকা। আর ব্যক্তিগত কাজে ১০হাজার ৯ শত ৯৮ টাকা জ্বালানী ওই গাড়িতে ব্যবহার করেছেন ।

আর চলতি বছরের এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১১হাজার ৭ শত ৩২ লিটার জ্বালানী ব্যবহার করেছেন। যার ব্যবহৃত জ্বালানী ও লুব্রিকেটস এর মূল্য ১২ লাখ, ৪০হাজার ৭ শত ৬৫ টাকা। আর ব্যক্তি গত কাজে ২৮ হাজার, ৮ শত ২৩ টাকার জ্বালানী ব্যবহার করেছেন।

প্রো-ভিসির মোটা অঙ্কের এই অর্থ বিলাসিতার তথ্য ফাঁস হওয়ায় তিনি পরিবহন প্রশাসকের কাছে পুরাতন নথিপত্রের ব্যয়ের পরিমান কমিয়ে আনার জন্য ঘষামাজা করে নতুন করে একটি ব্যয়ের হিসাব তৈরী করেছেন যার একটি কপি প্রতিবেদকের হাতে এসে পৌছেছে। যেখানে পরিবহন প্রশাসক ড. মামুনুর রহমানের সাক্ষর রয়েছে।

সেখানে তিনি কুষ্টিয়া- ক্যাম্পাস- কুষ্টিয়া চলাচলের জন্য জ্বালানী খরচ বাবদ ৬ লাখ ৯৮ হাজার ৫১২ টাকা আর কুষ্টিয়া- ঢাকা/ অন্যত্র- কুষ্টিয়া চলাচলের জন্য ৭ লাখ ৮৯ হাজার ১ শত ৪০ টাকা আর ব্যক্তিগত গাড়ি ব্যবহারের ভাড়া হিসেবে ৩৬ হাজার ৫৭ টাকা উল্লেখ করেছেন।

অথচ মুল নথিপত্রের হিসাব শাখার পরিচালক আকামুদ্দিন সাক্ষরিত বিবরণীতে ২০লাখ ২২হাজার ৫শত ৯৭টাকা লিখেছেন সেখানে ঘষামাজা করে প্রো-ভিসি মাত্র ১৪ লাখ ৮৭ হাজার ৬ শত ৫২ টাকা দেখিয়েছেন বলে অভিযোগ করেছেন একাধিক শিক্ষক কর্মকর্তা।
সম্প্রতি ভিসির দুর্নীতির  বিরুদ্ধে  ট্রেজারারের ১৬ দফা অভিযোগের ভিত্তিতে  ইউজিসি থেকে গত ১০ সেপ্টম্বর একটি তদন্ত কমিটি ক্যাম্পাসে আসলে হিসাব শাখার পরিচালক ইউজিসি তদন্ত কমিটির কাছে এই তিন কর্তাব্যক্তির অর্থ ব্যয়ের তুলনামূলক একটি বিবরণ পেশ করেন।
এভাবে বিশ্ববিদ্যালয়ের অর্থ তছরুপের পিছনে ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারারের বিলাসিতাই দায়ী বলে মনে করেছেন শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা। এর পিছনে রয়েছে ব্যক্তি স্বার্থ আর অর্থের লোভ। এভাবে রক্ষকরাই যদি সরকারী অর্থ আত্মসাত করে তাহলে বিশ্ববিদ্যালয়টির ভাগ্যে রয়েছে সীমাহীন দুর্ভোগ। 
একদিকে অর্থ অভাবে ক্যাম্পাসে শিক্ষার্থীদের উপর চাপিয়ে দেয়া হয়েছে অতিরিক্ত সেশন ফি, ভর্তি ফি আর অনাবাসিকতায় ভুগছে শিক্ষার্থীরা। অপরদিকে এই কর্তাব্যক্তিরা অর্থ বিলাসীতায় হাবুডুবু খাচ্ছে।
এছাড়াও এ বিশ্ববিদ্যালয়ের কর্তা ব্যক্তিদের অভ্যন্তরীণ কোন্দল চরম আকার ধারন করেছে। একজন আর একজনকে ফাঁসানোর জন্য অর্থ কেলেঙ্কারীসহ বিভিন্ন তথ্য ফাঁস করে দিচ্ছেন। এজন্য ভিসি হওয়ার স্বপ্নে বিভোর হয়ে ভিসিকে ফাঁসাতে প্রো-ভিসি , প্রো-ভিসিকে ফাঁসাকে ভিসি পন্থী  শিক্ষকরা পাল্টাপাল্টি অভিযোগ দিয়ে চলেছে। প্রো-ভিসির পক্ষে ট্রেজারারের চেষ্টা ভিসিকে ফাঁসানো। এভাবে সীমাহীন কোন্দলে চলছে ইবি প্রশসান। কবে নাগাদ শেষ হবে তাদের এই দ্বন্দ প্রশ্ন শিক্ষক কর্মকর্তা ও কর্মচারীদের।

পরিবহন প্রশাসক প্রফেসর ড. মামুনুর রহমান জানান- পরিবহন জ্বালানী বাবদ বিশ্ববিদ্যালয়ের পরিবহন অফিস থেকে কোন বরাদ্দ নির্ধারণ করা নাই। সুতরাং যে যার মত এই জ্বালানী ব্যবহার করে থাকে।

এব্যাপারে বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব শাখার পরিচালক আকামুদ্দিন বিশ্বাস জানান- আমার কাছে হিসাবের নথি পত্রে যা লেখা ছিল সে হিসাবটাই আমি উল্লেখ করেছি। এখানে কোন অসচ্ছতা নেই। তারা যে হারে অর্থ ব্যয় করছেন সেটি বিশ্ববিদ্যালয়ের বরাদ্দের মোটা অংশ।

প্রো-ভিসি ড. শাহিনুর রহমানের কাছে তার এই ব্যয়ের বিবরণ জানতে চাইলে তিনি বলেন,‘আমার জন্য ক্যাম্পাসে কোন বাসা বরাদ্দ নেই। কুষ্টিয়া থেকে দৈনিক ২২ কিলোমিটার পথ গাড়ি ব্যবহার করে চলাচল করতে হয়। ভিসির  জন্য তো ক্যাম্পাসে বাসা বরাদ্দ রয়েছে। সুতরাং তার থেকে আমার পরিবহন ব্যয় বেশি হওয়ায়টাই স্বাভাবিক।  আর বাড়ি মেরামতের জন্য একটি টাকা আমি নেইনি। আর হিসাব শাখার পরিচালক যে তথ্য দিয়েছেন তা অসংগতি পূর্ণ ও অসচ্ছ। আমি এর প্রতিবাদ জানাই। আমি পরিবহন প্রশাসকের কাছে থেকে যে হিসাব নিয়েছি সেটাই স্বচ্ছ। আমাকে হেয় করার জন্য এভাবে আমার পিছনে লেগেছে একটি পক্ষ।
ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকার জানান,‘আমাদের বিশ্ববিদ্যালয়ের অধীনে এতদিন সাড়া দেশে প্রায় ১৪শত ফাযিল কামিল মাদ্রাসা ছিল। সেগুলোতে পরিদর্শন করতেই অতিরিক্ত পরিবহন জ্বালানী ব্যবহার হয়েছে। তবে সবার উচিত ছিল একটি নির্দিষ্ট পরিমাণ ব্যয় করা। যার যেটুকু ব্যয় হয়েছে সে তার ব্যয়ের হিসাব দিতে হবে। আমি আমার ব্যয়ের হিসাব দিতে রাজি।’শীর্ষনিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া