adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে কারাবন্দী ৪৬ বাংলাদেশির অনশন

usaডেস্ক রিপোর্ট : যুক্তরাষ্ট্রে অবৈধ অনুপ্রবেশের দায়ে আটককৃত ৮২জন বাংলাদেশি নাগরিকের মধ্যে ৪৬ জন টেক্সাসের কারাগারে আমরণ অনশন শুরু করেছেন। যুক্তরাষ্ট্রের সরকার আটককৃতদের বাংলাদেশে ফেরত পাঠানোর উদ্যোগের প্রতিবাদে তারা এই আন্দোলন শুরু করেছেন বলে জানা গেছে। সংশ্লিষ্ট দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছে, টেক্সাসের ‘এল পাসো’ কারাগারের ওই ৮২ জন হাজতি বুধবার থেকে আমরণ অনশন ধর্মঘটে যান। 

এর আগে তারা সকলেই আমেরিকায় রাজনৈতিক আশ্রয়ের আবেদন করেছিলেন। কিন্তু যুক্তরাষ্ট্র সরকার তাদের সে আবেদন নাকচ করে দিচ্ছে, কারাগারে এমন খবর ছড়িয়ে পড়লে বন্দীদের মধ্যে আতঙ্ক দেখা দেয়। চট্টগ্রামের ফয়েজ আহম্মেদকে ২৫ সেপ্টেম্বর দেশে ফেরত পাঠানোর পর এ আতঙ্কে নতুন মাত্রা যোগ হয়। 

প্রসঙ্গত, আমেরিকায় ব্যঙ্গ করে অবৈধ অভিবাসীদের ডাকা হয় ‘ভিনগ্রহের প্রাণী’। আমেরিকার মানবাধিকার সংস্থা ‘ডেজিজ রাইসিং আপ অ্যান্ড মুভিং’ (ড্রাম) এর কর্মী কাজী ফৌজিয়া অনশনরত সিলেটের বিয়ানীবাজারের মাহবুবুর রহমানকে উদ্ধৃত করে বলেন, আন্দোলনকারীরা বলছেন, ‘আমাদের হারানোর কিছু নেই, আর তাই আমরা এখন আন্দোলনে!’ ‘ইমিগ্রেসন এন্ড কাস্টমস ইনফোর্সমেন্ট- এর সদস্যরা আমাদেরকে হুমকি দিচ্ছে অনশন ভঙ্গ না করলে পাঁচ থেকে দশ বছরের সাজা দেয়া হবে। আমরা বলছি সাজা পেতে রাজি আছি, কিন্তু দেশে পাঠাবেন না।’ কাজী ফৌজিয়া আরো জানান, চার মাস থেকে শুরু করে বছর খানেক আগে আমেরিকায় আশ্রয় নেন ওই ৮৩ জন অবৈধ অভিবাসী। দেশে তাদের জীবন বিপন্ন হওয়ার আশঙ্কা রয়েছে’ তারা সকলেই এই যুক্তিতে আমেরিকায় রাজনৈতিক আশ্রয়ের আবেদন করেছেন। আর মাস দুয়েক হলো তাদের ওই আবেদন বাতিল হওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। 

তিনি আরো জানান, প্রেসিডেন্ট ওবামার আদেশ অনুযায়ী ২০০ মাইল রাস্তা পার হওয়া ইমিগ্রান্টদের সঙ্গে মানবিক অধিকারের বিষয়ে প্রশাসনকে বেশি যতœশীল হতে হবে। সেই জায়গায় বাংলাদেশের লোকজন প্রায় ১২হাজার মাইল পাড়ি দিয়ে ১৭ থেকে ১৮ টি রাষ্ট্র পায়ে হেঁটে, অমানবিক কষ্ট সহ্য করে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে। তাই বিষয়টি মানবিকভাবেই নিষ্পত্তি হওয়ার কথা । এ বিষয়ে ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসের প্রেস মিনিস্টার শামীম আহমেদ জানান, মানবিক কারণে আটককৃতদের বিরুদ্ধে যাতে কোনো ব্যবস্থা নেয়া না হয় সেজন্য যুক্তরাষ্ট্র সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ রক্ষা করে যাচ্ছে বাংলাদেশ দূতাবাস।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া