adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপ বাছাই- আর্জেন্টিনা – ব্রাজিল মুখোমুখি

Brazil_vs_Argentinaস্পোর্টস ডেস্ক : দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্বে নিজেদের তৃতীয় ম্যাচে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল মুখোমুখি হবে গতবারের রার্নাসআপ আর্জেন্টিনার। ঘরের মাঠে খেলতে নামবে আর্জেন্টাইনরা। বুয়েনস এইরেসে আগামী ১৪ নভেম্বর (ভোর চারটা) ব্রাজিলকে আতিথ্য দেবে তারা।
২০১৮ বিশ্বকাপে দক্ষিণ আমেরিকা গ্র“পে কোয়ালিফায়ার রাউন্ডে চিলির বিপক্ষে ০-২ গোলে হার মানে কার্লোস দুঙ্গার ব্রাজিল। আর ইকুয়েডরের বিপক্ষে ০-২ গোলে হারে দুইবারের শিরোপাজয়ী আর্জেন্টিনা। নিজেদের দ্বিতীয় ম্যাচে ব্রাজিল ঠিকই জয়ের ধারায় ফিরে আসে। তবে গত ১৪ অক্টোবর প্যারাগুয়ের বিপক্ষে গোলশূন্য ড্র করে জেরার্ড টাটা মার্টিনোর আর্জেন্টিনা। একই দিন ভেনেজুয়েলার বিপক্ষে ৩-১ গোলের জয় পায় সেলেকাওরা।
নিজেদের প্রথম দুই ম্যাচে ব্রাজিল ও আর্জেন্টিনা তাদের দুই তারকা খেলোয়াড়কে ছাড়াই মাঠে নেমেছিল। ক্লাব ফুটবলে বার্সেলোনার হয়ে লাস পালমাসের বিপক্ষে খেলার সময় পায়ে চোট পেয়ে মারাত্মক আহত হয়ে প্রায় দু'মাসের জন্য মাঠের বাইরে ছিটকে পড়েন আর্জেন্টাইন ফুটবলের ক্ষুদে জাদুকর লিওনেল মেসি। আর ৪৪তম কোপা আমেরিকার আসরে চারম্যাচের নিষেধাজ্ঞা পেয়ে দলের বাইরে ছিলেন নিয়মিত অধিনায়ক নেইমার।
পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল ও দুইবারের শিরোপাজয়ী আর্জেন্টিনা আরেকবার মুখোমুখি হতে চলেছে। আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচে ব্রাজিলের জন্য বাড়তি পাওনা থাকবে নেইমারকে ফিরে পাওয়া। নিষেধাজ্ঞা কাটিয়ে এ ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ফুটবলে ফিরবেন ব্রাজিল অধিনায়ক। তবে মেসির থাকার সম্ভাবনা খুবই কম।
১৯১৪ সালে বুয়েনস এইরেসে প্রথমবার মুখোমুখি হয়েছিল ফুটবলের দুই ‘দৈত্য’ ব্রাজিল-আর্জেন্টিনা। প্রথম সাক্ষাতে আর্জেন্টাইনরা জিতেছিল ৩-০ গোলের ব্যবধানে। এরপর থেকে আজ অবধি চলে আসা দুই দলের প্রতিদ্বন্দ্বিতার ধার আগের মতোই রয়েছে। বিশ্বকাপের মূলপর্বে মোট চারবার মুখোমুখি হয়ে ব্রাজিল জিতেছে দু’টিতে আর আর্জেন্টিনার জয় একটি, অপর ম্যাচটি ছিল গোলশূন্য ড্র।
দুই দলের হাইভোল্টেজ ম্যাচ নিয়ে ইতোমধ্যেই নড়েচড়ে বসেছেন জ্যোতিষীরা। বিশ্বকাপ আসলেই দুই দলের সমর্থকদের উত্তেজনা যেমন বেড়ে যায়, ১৪ নভেম্বরের ম্যাচটি নিয়েও শুরু হয়েছে তাদের জল্পনা-কল্পনা।
উইকিপিডিয়া ঘেঁটে দেখা যায়, দুই দল এর আগে মোট ৯৬ বার মুখোমুখি হয়েছে। জয়ের পাল্লায় এগিয়ে নেই কোনো দল। ৩৬ বার করে জিতেছে দুটি দলই। বাকি ২৪টি ম্যাচের কোনো ফলাফল আসেনি। গোলের দিক দিয়ে এগিয়ে আর্জেন্টাইনরা। তাদের ১৫১ গোলের বিপরীতে ব্রাজিলের গোলসংখ্যা ১৪৭টি। সর্বশেষ ম্যাচে দুই দল মুখোমুখি হয় ২০১৪ সালের অক্টোবরে। বিশ্বকাপের পর একটি ম্যাচেই মুখোমুখি হয় দুই দল। তাতে বিজয়ের নিশান উড়িয়েছে সেলেকাওরা। বিশ্বকাপের ব্যর্থতা ভুলে রানার্সআপ আর্জেন্টিনাকে ব্রাজিল সে ম্যাচে হারায় ২-০ গোলের ব্যবধানে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া