adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

স্মৃতির শহরে পেলে

pleস্পোর্টস ডেস্ক : তখন তিনি টগবগে এক বিশ্বজয়ী অপ্রতিরোধ্য বালক। প্রায় ৩৮ বছর আগের কথা। অর্থাত ১৯৭৭ সালে কসমস ক্লাবের হয়ে ভারত তথা কলকাতায় পা রেখেছিলেন স্বয়ং ফুটবল সম্রাট পেলে। মাঝখানে ভারত সাগরের জল গড়িয়েছে অনেক। ফুটবলের ব্যাকরণও কম বদলায়নি। কিন্তু কলকাতা তথা ভারতীয়দের মনে পেলে ঠিক আগের মতোই আষ্টেপৃষ্টে জড়িয়ে আছেন। আর ৩৮ বছর পর আবারও কলকাতায় এসে একইভাবে সবার মন জয় করলেন এই ফুটবল কিংবদন্তি।

সোমবার সকালে অ্যাথলেটিকো দ্য কলকাতার কর্ণধারদের সঙ্গে এক সাংবাদ সম্মেলনে উপস্থিত হলেন ৩ বারের বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান এ কিংবদন্তি ফুটবলার। সবার আগে নিজের বক্তৃতায় কলকাতাবাসীকে ধন্যবাদ জানালেন যেভাবে, তাকে ৩৮ বছর পরও সমান অভ্যর্থনা ও ভালোবাসা দিয়ে আহ্বান জানানো হয়েছে তার জন্য। ১৯৭৭ সালে ২৪ অক্টোবর ইডেন গার্ডেন্সে মোহনবাগানের বিরুদ্ধে দলকে জেতাতে না পারলেও মন জয় করেছিলেন সবার।
এদিকে ভারতের সাবেক ক্রিকেট অধিনায়ক সৌরভ গাঙ্গুলী পেলেকে সামনে পেয়ে নিজের আবেগ সামলে রাখতে পারলেন না। ভারতীয় ক্রিকেটকে বিশ্বমঞ্চে সাফল্য এনে দিয়েছিলেন তিনি। এবার ফুটবলের সঙ্গে যুক্ত হওয়ার পর সে প্রচেষ্টায় ফুটবলের সম্রাটের কাছে প্রিন্স অব কলকাতার প্রশ্ন, ভারতীয় ফুটবলকে সাফল্য পেতে গেলে আমাদের কী করা উচিত?
এমন প্রশ্নের উত্তরে ফুটবল সম্রাটের ভাষ্য, ভারতীয় ফুটবল কেন, বিশ্বের যে কোনো দেশের ফুটবলকে উন্নতি করতে গেলে সবার আগে প্রয়োজন তৃণমূল স্তর থেকে ফুটবলারদের সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা। পাশাপাশি ফুটবলারদের বিদেশে খেলার সুযোগ করে দিতে হবে।

মেসি না রোনালদো কে সেরা এই প্রশ্ন নিয়ে তোলপাড় গোটা বিশ্বে। পেলে স্পষ্ট জানিয়ে দিলেন, শেষ ১০ বছরে তার দেখা সেরা ফুটবলার মেসি। তবে, রোনালদো যে বড় মাপের ফুটবলার সেটাও স্বীকার করে নিলেন অকপটে। যদিও এ দু'জন ফুটবলারের মধ্যে কেউই বিশ্বকাপ জেতাতে পারেননি।

একটা সময় পেলে বলেছিলেন, মেসি-রোনালদো দুজনকেই ছাড়িয়ে যাওয়ার ক্ষমতা আছে নেইমারের। পরশু অবশ্য সে রকম কিছু বলেননি, ‘আমি আশা করব নেইমার ব্রাজিলের হয়ে একটা ট্রফি জিতবে। সে সান্তোস থেকে এসেছে, আমিও এই ক্লাবে খেলতাম। আমার ছেলে এডিনহো ওর প্রশিক্ষক ছিল। সে জন্যও আমি গর্বিত। ওর দুর্দান্ত একটা ভবিষ্যৎ আছে। আর নেইমার এই সময়ের সেরা খেলোয়াড়দের একজন, এ ব্যাপারে সন্দেহ নেই।’

শেষ বিশ্বকাপে জার্মানির কাছে ৭-১ গোলে লজ্জার হারের পর কোপা আমেরিকাতেও ব্যর্থ হয়েছেন নেইমাররা। এর কারণ জানতে চাওয়া হলে পেলের সাফাই, আমরা ব্রাজিলিয়ানরা এখন খুব অল্পতেই নিজেদের ধৈর্য হারিয়ে ফেলছি। বর্তমানে ব্রাজিল দলে অনেক তরুণ ফুটবলার রয়েছে, যারা সেভাবে বিশ্ব ফুটবলে নিজেদের মেলে ধরতে পারছে না। তবে ওদের সময় দিতে হবে। তাহলে আবারও ব্রাজিল বিশ্বফুটবলে ফের রাজত্ব করবে।

নিজের সময় একের পর এক সেরা ফুটবলারের সঙ্গে খেললেও তার দেখা সেরা ফুটবলার কিন্তু জিকোই। কারণ, তার মতো জিকোর মধ্যেও এক হার না-মানা মনোভাব ছিল।

সম্প্রতি ফিফা-কেলেঙ্কারিতে ফুটবল বিশ্ব যখন টালমাটাল তখন বিষয়টি নিয়ে প্রশ্নের মুখোমুখি হলের ফুটবল সম্রাট। ফিফার চলমান সমস্যা সমাধানে তাকে কি ফিফার নেতৃত্বে দেখা যাওয়ার কোনো সম্ভাবনা আছে? নির্দিধায় ‘না’ করে দিলেন পেলে, ‘না, ফিফা সভাপতি হওয়ার কোনো ইচ্ছেই আমার নেই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া