adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকে পতন, লেনদেনে ধীর গতি

STOKনিজস্ব প্রতিবেদক: সূচকের পতন আর লেনদেনে ধীর গতিতে চলছে দেশের উভয় বাজারের লেনদেন। অধিকাংশ কোম্পানির দর কমতে থাকায় দিনের শুরুতে সূচক হারাতে থাকে বাজার। প্রথম দুই ঘণ্টার লেনদেনে সে পতন থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি বাজার।
আজ ১৪ অক্টোবর বুধবার প্রথম দুই ঘণ্টার লেনদেন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের সূচক ডিএসইএক্সের পতন হয়েছে ৩২.১৮ পয়েন্ট। এরফলে বেলা সাড়ে ১২ টায় সূচক গিয়ে দাঁড়িয়েছে ৪৭৪৬.৮৪ পয়েন্টে।
এ সময়ে লেনদেনে অংশ নেয়া কোম্পানি ও মিউচুয়ালফান্ডের ৭০ শতাংশেরই দর কমেছে।লেনদেনে অংশ নেয়া ২৯৮ টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ৫৪টির, কমেছে ২১০টির ও অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর।
এদিকে লেনদেনে বড় ধরনের ধীর গতি দেখা দিয়েছে। মঙ্গলবার প্রথম দুই ঘণ্টায় ২০০ কোটি টাকার বেশী লেনদেন হলেও বুধবার একই সময়ে ১৫০ কোটি টাকার কম লেনদেন হয়েছে। বেলা সাড়ে ১২ টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১২৩ কোটি ৮২ লাখ টাকা।
লেনদেনের শীর্ষে রয়েছে লাফার্জ সুরমা সিমেন্ট। এ কোম্পানির লেনদেন হয়েছে ৭ কোটি ৭৬ লাখ ৮৮ হাজার টাকার শেয়ার। ৬ কোটি ৩৭ লাখ ২৩ হাজার টাকার শেয়ার লেনদেনে দ্বিতীয় অবস্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা। তৃতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংকের লেনদেনের পরিমাণ হচ্ছে ৪ কোটি ৭৩ লাখ ২৯ হাজার টাকা। লেনদেন এর পরে রয়েছে যথাক্রমে সিভিও পেট্রোকেমিক্যাল, ফার কেমিক্যাল, স্কযার ফার্মা।
দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রথম দুই ঘণ্টার লেনদেন শেষে সূচক ৫৭.৫৪ পয়েন্ট কমে ৮৮৪৭.৫২ পয়েন্টে অবস্থান করছিল। এ সময়ে লেনদেন হয়েছে ৭ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার। লেনদেনে অংশ নেয়া কোম্পানি ও মিউচুয়ালফান্ডের মধ্যে দর বেড়েছে ৩০টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া