adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সাহিত্য একাডেমী ফেরত দিলো ১৬ তামিল সাহিত্যিক

ECADAMIআন্তর্জাতিক ডেস্ক : সাহিত্য একাডেমী পুরস্কার গ্রহণে অস্বীকৃতি জানিয়েছে তামিলনাড়ু রাজ্যে ১৬ জন সাহিত্যিক। উত্তর প্রদেশে দাদরি কান্ডের প্রতিবাদ স্বরুপ এ কাজ করেছেন বলে জানিয়েছেন সাহিত্যিকরা।
সম্প্রতি তামিলনাড়ু রাজ্যে সরকার রাজ্যের বেশ কয়েকজন লেখক কবি সাহিত্যিককে সাহিত্য একাডেমী পুরস্কারের জন্য নাম ঘোষণা করেছিল। 
প্রসঙ্গত, সাহিত্য একাডেমী পুরস্কার ভারত সরকারের দেয়া কোনও সরকারি পুরস্কার নয়। এ কারণে এই পুরস্কার গ্রহণ করা না করায় সরকারের ওপর কোনও চাপ পড়বে না। এমন মনে করছে ভারতের অভিজ্ঞ মহল। 
এর আগে হিন্দি বলয়ের বেশ কয়েকজন কবি সাহিত্যিক দাদরি কান্ডের কারণে সাহিত্য একাডেমী পুরস্কার গ্রহণে অস্বীকৃতি জানিয়েছিল। 
পুরস্কার গ্রহণ ও বর্জন নিয়ে কবি কবি লেখকদের রয়েছে আবার ভিন্ন মত। সাহিত্য একাডেমী পুরস্কার প্রাপ্ত বাংলা সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় বলেন, যারা ইন্দিরা গান্ধীর আমলে সাহিত্য একাডেমী পুরস্কার পেয়েছিলেন তারা কি সেসব পুরস্কার ফিরিয়ে দেবেন? আর পুরস্কার পেয়েছেন এরপর এটা ফিরিয়ে দেয়া অর্থহীন। কারণ রেকর্ড বুকে পুরস্কার প্রাপকের নাম লেখা থাকবে। 
আরেকজন বাংলা লেখক অমর মিত্র বলেন, দাদরি কাণ্ডের জন্য প্রতিবাদ হওয়া দরকার। কিন্তু পুরস্কার ফিরিয়ে দিয়ে সরকারের ওপর চাপ সৃষ্টি করা যাচ্ছে না। 
ভারতের কেন্দ্র সরকারের সংস্কৃতিমন্ত্রী, মহেশ শর্মা বলেন, পুরস্কার ফিরিয়ে দিয়ে লেখকরা তো লেখা আর বন্ধ করে দিচ্ছেন না। লেখা বন্ধ হলে সরকার চিন্তাভাবনা করবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া