adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বকাপ বাছাই – জয় পেলো ব্রাজিল

Brazil+01স্পোর্টস ডেস্ক : দুর্বল ভেনেজুয়েলার বিপক্ষে বিশ্বকাপের বাছাই পর্বে কাঙ্খিত জয়টি পেয়েছে ব্রাজিল। নিজেদের মাটিতে ৩-১ ব্যবধানের সহজ এই জয়ে জোড়া গোল করেন উইলিয়ান।
চিলির কাছে ২-০ গোলে হেরে বাছাই পর্ব শুরু করায় হতাশ হয়ে পড়েছিল দুঙ্গার দল। এই জয়ে কিছুটা আত্মবিশ্বাস ফিরে পাবে তারা। আর প্রথম ম্যাচে প্যারাগুয়ের কাছে হারা ভেনেজুয়েলা জয়শূন্যই রইল।

ফরতালেজার এস্তাদিও কাস্তেলাওয়ে বাংলাদেশ সময় সকাল সাতটায় খেলা শুরুর পর ৩৭ সেকেন্ডেই উইলিয়ানের গোলে এগিয়ে যায় ব্রাজিল। বাঁ দিক থেকে বল পেয়ে ডি বক্সে ঢুকে জোরালো শট নেন চেলসির এই মিডফিল্ডার। গোলরক্ষক বলে হাত লাগালেও তা ঠেকাতে পারেননি।

ত্রয়োদশ মিনিটে ব্যবধান দ্বিগুণ করার দারুণ সুযোগ পেয়েছিল স্বাগতিকরা। কিন্তু ডি-বক্সে বল পেয়েও গোলরক্ষকের দিকে মেরে দেন রিকার্দো অলিভেইরা।

৩১তম মিনিটে ডি-বক্সে ফাঁকায় বল পেয়েও শট না নিয়ে দগলাস কস্তা অহেতুক বল বাড়ান বাঁ দিকে থাকা অস্কারকে। নষ্ট হয় আরেকটি সুযোগ।

তবে বিরতির কিছু আগে ব্যবধান দ্বিগুণ করতে ভুল করেননি উইলিয়ান। বাঁ দিক থেকে ফেলিপে লুইসের বাড়ানো বল অস্কার ছেড়ে দিলে ডি-বক্সের ভেতর ডান দিকে পেয়ে যান তিনি। দেরি না করে জোরালো শটে গোলরক্ষককে পরাস্ত করে গ্যালারির সমর্থকদের আনন্দে ভাসান চেলসির এই তারকা।

৬৪তম মিনিটে একটি গোল শোধ করে ফিফা র‌্যাকিংয়ে দক্ষিণ আমেরিকার সবচেয়ে নীচের দল ভেনেজুয়েলা। সতীর্থের হেড থেকে বল পেয়ে জালে জড়ান ক্রিস্তিয়ান সান্তোস। বিশ্বকাপের বাছাই পর্বের ইতিহাসে এই প্রথম ব্রাজিলের মাটিতে গোল পেল ভেনেজুয়েলা।

৭৪তম মিনিটে অলিভেইরার হেড ব্রাজিলের জয় নিশ্চিত করে। দগলাস কস্তার ক্রস প্রতিপক্ষের ডিফেন্ডার বিপদমুক্ত করতে না পারায় বল পেয়েছিলেন নেইমারের অনুপস্থিতিতে খেলতে নামা ৩৫ বছর বয়সী এই ফরোয়ার্ড।

এই গোলের পরই কস্তার উঠিয়ে রিয়াল মাদ্রিদের সাবেক তারকা কাকাকে নামান কোচ দুঙ্গা।

 ৮৭তম মিনিটে আরেক বদলি খেলোয়াড় লুকাস লিমার ডান দিক থেকে নেওয়া ক্রসে মাথা লাগাতে পারেননি কাকা।
শেষ বাঁশি বাজার আগে ব্যবধান বাড়ানোর সুযোগ নষ্ট করেন দানি আলভেসও। তবে আর গোল না পেলেও স্বস্তির জয় নিয়েই মাঠ ছাড়ে ব্রাজিল।

ব্রাজিল জয়ে ফিরলেও এখনও জয়শূন্য রয়েছে আর্জেন্টিনা। প্যারাগুয়ের মাঠ থেকে গোলশূন্য ড্র করে ফিরেছে জেরার্দো মার্তিনোর দল।

এর আগে দিয়েগো গদিন, দিয়েগো রোলান ও আবেল এরনান্দেসের গোলে ৩-০ ব্যবধানে কলম্বিয়াকে হারায় উরুগুয়ে।
বাছাই পর্বে এটি উরুগুয়ের টানা দ্বিতীয় জয়। আগের ম্যাচে বলিভিয়াকে হারিয়েছিল অস্কার তাবারেসের দল জয়রথে আছে একুয়েডরও। মিলান বোলানোস ও ফেলিপে কাইসেদোর গোলে বলিভিয়াকে ২-০ ব্যবধানে হারায় তারা। বাছাই পর্বে নিজেদের প্রথম ম্যাচে শক্তিশালী আর্জেন্টিনাকেও একই ব্যবধানে হারিয়েছিল একুয়েডর।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া