adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিপিএল মাতাবেন গেইল-আফ্রিদিরা

BPL_SM_600065522ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) তৃতীয় আসরের পর্দা উঠবে আগামী ২০ নভেম্বর। দেশি-বিদেশি ক্রিকেটারের সংখ্যাসহ আইকন খেলোয়াড়ের নাম চূড়ান্ত হয়ে গেছে। ক্রিস গেইল, শহীদ আফ্রিদি ও কুমার সাঙ্গাকারার মতো তারকা ক্রিকেটাররা টি-টোয়েন্টি টুর্নামেন্টের এবারের আসরে অংশ নেবেন। ইতোমধ্যেই তারা ফ্র্যাঞ্চাইজিভিত্তিক দলগুলোর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন।
বুধবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কার্যালয়ে এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে বিপিএলের তৃতীয় আসরের সার্বিক দিক তুলে ধরে বিপিএল গভর্নিং কাউন্সিল। এসময় উপস্থিত ছিলেন বিপিএলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক, সদস্য শেখ সোহেল ও বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।
প্লেয়ার’স বাই চয়েসের তারিখ এগিয়ে এনে ৩১ অক্টোবরের পরিবর্তে ২৬ অক্টোবর নির্ধারণ করা হয়েছে। মোট ১৯৬ জন বিদেশি খেলোয়াড়ের পাশাপাশি ১২৩ জন দেশি ক্রিকেটার বিপিএল’র রেজিস্ট্রেশনকৃত তালিকায় রয়েছেন।
মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে তৃতীয় আসরের পর্দা উঠবে। ২২ নভেম্বর উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রতিদিন রয়েছে দু’টি করে ম্যাচ। চট্টগ্রামে অল্প সংখ্যক ম্যাচ হওয়ার কথা রয়েছে। ১৫ ডিসেম্বরের ফাইনাল দিয়ে টুর্নামেন্টের সমাপ্তি ঘটবে।
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মতো বিপিএলের এবারের আসরে থাকছে এলিমিনিটর রাউন্ড।
ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ছয়টি দলে থাকবেন একজন করে আইকন খেলোয়াড়। এরা হলেন মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ ও নাসির হোসেন। তবে কে কোন দলের হয়ে মাঠে নামবেন তা এখনো চূড়ান্ত হয়নি।
বিদেশি তারকাদের মধ্যে বরিশাল বুলসের হয়ে ক্রিস গেইল, সিলেট সুপার স্টারসের হয়ে শহীদ আফ্রিদি, ঢাকা ডাইনামাইটসের হয়ে কুমার সাঙ্গাকারা, চট্টগ্রাম ভাইকিংসের হয়ে তিলেকারাতেœ দিলশান ও কুমিল্লা ভিক্টোয়ান্সের হয়ে শোয়েব মালিক বিপিএল মাতাবেন।
ইংল্যান্ড (৫৩), পাকিস্তান (৫৩), ওয়েস্ট ইন্ডিজ (৩৪), শ্রীলঙ্কা (২৫), অস্ট্রেলিয়া (৪), নিউজিল্যান্ড (২), দক্ষিণ আফ্রিকা (৪), জিম্বাবুয়ে (৬) ও অন্যান্য দেশ থেকে ১৫ জন ক্রিকেটার বিপিএলে অংশ নিতে রেজিস্ট্রেশন করেছেন।
চারটি ক্যাটাগরিতে বিদেশি ক্রিকেটারদের রাখা করা হয়েছে। ‘এ’ ক্যাটাগরি ৭০ হাজার ডলার, ‘বি’ ক্যাটাগরি ৫০ হাজার ডলার, ‘সি’ ক্যাটাগরি ৪০ হাজার ডলার ও ‘ডি’ ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ৩০ হাজার ডলার। তবে কারা কোন ক্যাটাগরিতে আছেন তা জানা যায়নি।
অন্যদিকে, দেশি ক্রিকেটারদের মধ্যে ছয়জন আইকন খেলোয়াড় ৩৫ লাখ টাকা করে পাবেন। এছাড়া ‘এ’ থেকে ‘ডি’ পর্যন্ত চারটি ক্যাটাগরির খেলোয়াড়রা পাচ্ছেন যথাক্রমে ২৫, ১৮, ১২ ও ৫ লাখ টাকা। উল্লেখ্য, এবারের আসরে একেকটা দল সর্বোচ্চ ১২ জন বিদেশি ক্রিকেটার কিনতে পারবে। তার মধ্যে প্রতিটি ম্যাচেই বাধ্যতামূলকভাবে চারজনকে শুরুর একাদশে রাখতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া